দেশের টুকরো খবর : ভৈরবে সিমেন্টের বস্তাচাপা পড়ে ২ শ্রমিকের মৃত্যু

মেরুদণ্ড আছে কি-না এক্স-রে করে দেখুন : ইসিকে এরশাদ
স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ দূত ও জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান এইচএম এরশাদ নির্বাচন কমিশনকে উদ্দেশ্য করে বলেছেন এক্স-রে করে দেখুন আপনাদের মেরুদণ্ড আছে কি-না। আপনাদের মেরুদণ্ড আছে কী নাই, তা প্রমাণের এটিই ভালো সময়। এই পৌরসভা নির্বাচনেই প্রমাণ হবে কমিশন স্বাধীন নাকি পরাধীন। গতকাল বুধবার বনানী কার্যালয়ে এক যোগদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে এরশাদের হাতে ফুল দিয়ে জাপায় যোগ দেন লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার সাবেক চেয়ারম্যান রোকেয়া আজাদ ও রামগতি পৌরসভার সাবেক মেয়র আজাদ উদ্দিন চৌধুরী।

সিংগাইর পৌরসভা নির্বাচন ছয় মাস স্থগিত
স্টাফ রিপোর্টার: হাইকোট মানিকগঞ্জের সিংগাইর পৌরসভা নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত ঘোষণা করেছে। একই সাথে সিংগাইর পৌরসভায় কেন নতুন ভোটার তালিকা প্রণয়ণ করা হবে না, এই মর্মে রুলও জারি করা হয়েছে। গতকাল বুধবার বিকেলে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি একেএম শহিদুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিটের প্রাথমিক শুনানি শেষে এই আদেশ দেন। সিংগাইর পৌরসভার ভোটার মো. মোস্তাক আহম্মেদ ভূঁইয়া ভোটার তালিকা ত্রুটিপূর্ণের অভিযোগে হাইকোর্টে রিট দায়ের করেন। ব্যারিস্টার এ বি এম গোলাম মোস্তফা তাজ তার পক্ষে শুনানি করেন বলে সংশ্লিষ্ট বিভিন্নসূত্রে জানা গেছে। এ ব্যাপারে মানিকগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা মুনীর হোসাইন জানান, বিষয়টি তিনি শুনেছেন তবে হাইকোর্টের কোনো নির্দেশনা তাদের কাছে পৌঁছায়নি। নির্দেশনা এলে সেই মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

ভৈরবে সিমেন্টের বস্তাচাপা পড়ে ২ শ্রমিকের মৃত্যু
স্টাফ রিপোর্টার: কিশোরগঞ্জের ভৈরব উপজেলার পুরাতন ফেরিঘাট এলাকায় গুদাম থেকে সিমেন্টের বস্তা নামাতে গিয়ে চাপা পড়ে ২ শ্রমিকরে মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরো তিনজন শ্রমিক। গতকাল বুধবার বিকেল পৌনে ৫টার দিকে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- মিলন মিয়া (৩২) ও মুসলিম মিয়া (৪৫)। মিলন মিয়া ভৈরব উপজেলার শিমুলকান্দি ইউনিয়নের চান্দপুর গ্রামের বাসিন্দা ও মুসলিম মিয়া নরসিংদী জেলার রায়পুরা থানার বাসিন্দা। আহত হয়েছেন মোবারক মিয়া (৩০), মালেক মিয়া (৫০) ও হেফজু মিয়া (৪৫)। তাদের স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানায়, ভৈরব উপজেলার ফেরিঘাট এলাকার দুলাল শাহের সিমেন্টের গুদামে শ্রমিকরা দীর্ঘদিন ধরে কাজ করে আসছে। বুধবারও শ্রমিকরা কার্গো থেকে সিমেন্টের বস্তা নামিয়ে গুদামে সারিবদ্ধভাবে রাখার কাজ করছিলো।

আজ আদালতে যাচ্ছেন না খালেদা জিয়া
স্টাফ রিপোর্টার: দুই দুর্নীতি মামলার শুনানিতে আজ বৃহস্পতিবার আদালতে হাজির হচ্ছেন না বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। গতকাল বুধবার তার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া জানান, দীর্ঘদিন বিদেশ সফর শেষে বিশ্রামে রয়েছেন খালেদা জিয়া। তিনি পুরোপুরি সুস্থও হননি। এ কারণে বৃহস্পতিবার আদালতে যাচ্ছেন না। আগামী ধার্য তারিখে হাজিরা দেবেন। বৃহস্পতিবার জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার ৫ সাক্ষীকে আসামি পক্ষের জেরা এবং পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য রয়েছে। উচ্চ আদালতে লিভ টু আপিল থাকায় আসামিপক্ষের আবেদনে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার জেরা ও সাক্ষ্যগ্রহণ মুলতবি রেখেছেন আদালত।

লাগাতার হরতাল-অবরোধের হুমকি সন্তু লারমার
স্টাফ রিপোর্টার: পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়নের দাবিতে জনসংহতি সমিতির চলমান অসহযোগ আন্দোলন আরও তীব্রতর করার আহ্বান জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা। পার্বত্য শান্তি চুক্তির ১৮ বছর পূর্তি উপলক্ষে গতকাল বুধবার রাঙামাটিতে অনুষ্ঠিত এক সমাবেশে তিনি এ আহ্বান জানান। সরকারকে আল্টিমেটাম দিয়ে সন্তু লারমা বলেন, জনসংহতির ডাকে পার্বত্য তিন জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানে হরতাল, অবরোধ, অফিস-আদালত বর্জন ও ছাত্র ধর্মঘটসহ লাগাতার কঠোর কর্মসূচি দেয়া হবে। তিনি বলেন, ২০১৬ সালের ১ জানুয়ারির পর থেকে এসব কর্মসূচি একের পর এক পালিত হবে। সমাবেশে চলাকালে সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত রাঙামাটি-চট্টগ্রাম সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকে।