দেশি টুকরো

কখনো বলিনি ফেসবুক বন্ধ করে দেব: শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘আমি কখনো বলিনি যে এসএসসি পরীক্ষার সময় আমরা ফেসবুক বন্ধ করে দেব। সেই ক্ষমতাও আমার নেই।’ গতকাল রোববার জাতীয় সংসদে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আগামী ১ ফেব্রুয়ারি শুরু হবে এসএসসি ও সমমানের পরীক্ষা। শিক্ষামন্ত্রী বলেন, ‘দেড় মাস ধরে এসএসসি পরীক্ষা আর আড়াই মাস ধরে এইচএসসি পরীক্ষা চলে। আমরা বলেছি, প্রশ্নপত্র আগে বিজি প্রেস থেকে ফাঁস হয়ে যেতো। আমরা নানা ব্যবস্থা নেয়ার পরে এখন তা হয় না। দীর্ঘদিন আমাদের পক্ষে প্রশ্নপত্র পাহারা দিয়ে রাখা কঠিন কাজ।’ শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা প্রশ্নপত্র যখন স্কুলে পৌঁছে দিই, তখন কিছু শিক্ষক রয়েছেন যারা প্রশ্নপত্র বিলির আগেই প্রশ্নের প্যাকেট খুলে ফেসবুক বা সামাজিক যোগাযোগমাধ্যমে এবং আধুনিক মোবাইলের মাধ্যমে বিভিন্নজনের কাছে পাঠিয়ে দেন। এ কারণে আমরা বলেছি, এই পথটা বন্ধ করতে হবে। নানা পদক্ষেপ নিয়েছি। এটাও বলেছি, আমরা বিটিআরসির সঙ্গে আলাপ করবো, তারা কোনো সহযোগিতা করতে পারে কি না, একটি সীমাবদ্ধ সময়ের বন্ধ রাখতে পারেন কি না। এটা আমরা আলাপ করব। আমরা আলাপ করেছি, তারা বলেছে বিভিন্ন পদ্ধতিতে এগুলো আসে। পরীক্ষার সময়টায় তারা (বিটিআরসি) লোক নিয়োগ করে রাখবে।

বস্তিঘরে আগুনে ঘুমন্ত দুই সহোদরের মৃত্যু

স্টাফ রিপোর্টার: সাভারে একটি বস্তিঘরে আগুন লেগে অগ্নিদগ্ধ হয়ে ঘুমন্ত দুই সহোদর পথশিশুর মৃত্যু হয়েছে। গতকাল শনিবার গভীর রাতে সাভারের হেমায়েতপুরের তেঁতুলঝোড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে এ ঘটনা ঘটে। নিহত দুই পথশিশু হচ্ছে জাহিদ (১৩) ও নাহিদ (৬)। নিহত শিশুদের বাড়ি নওগাঁ জেলার রানীনগর থানার ত্রীমোহনী গ্রামে। ফায়ার সার্ভিস জানায়, রাতে ওই বস্তির নিজ ঘরে মোমবাতি জ্বালিয়ে দুই ভাই ঘুমিয়ে পড়ে। রাতের কোনো একসময় মোমবাতির আগুনে পুরো ঘরটি পুড়ে ওই দুই শিশুর মৃত্যু হয়। খবর পেয়ে সাভার ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে এনে দুই শিশুর লাশ উদ্ধার করে। পরে সাভার মডেল থানা পুলিশ খবর পেয়ে দুই শিশুর লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠায়। ঘরে আগুন লাগার সময় ওই দুই শিশুর মামি জোবেদা বেগম বাইরে ছিলেন। এ ব্যাপারে সাভার মডেল থানার এসআই অপূর্ব দাস জানান, শিশু দুটির মর্মান্তিক মৃত্যুতে ওই এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

রাজশাহীতে কলগার্ল ও ভুয়া ওসিসহ আটক ৫

স্টাফ রিপোর্টার: রাজশাহী মহানগরীতে ভুয়া ডিবি পুলিশের ওসি, এসআই ও এএসআই এবং কলগার্লসহ ৫জনকে আটক করা হয়েছে। মথুরাডাঙ্গা এলাকার শেফালির বাড়ি থেকে শনিবার সন্ধ্যায় মহানগর গোয়েন্দা পুলিশ তাদের আটক করে। তাদের বিরুদ্ধে ফাঁদে ফেলে প্রতারণা করে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ রয়েছে।

আটকৃতরা হলেন নগরীর বোয়ালিয়া মডেল থানার বখতিয়ারবাদ মালদা কলোনি এলাকার ইয়াছিন আলীর ছেলে ও ভুয়া ডিবি পুলিশের ওসি সোহেল রানা (৩৮), ভুয়া এসআই ও একই এলাকার মৃত বাতুর ছেলে সুইতেম (৩০), চারঘাট উপজেলার চকশিমুলিয়া এলাকার আজিমুদ্দিনের ছেলে ও ভুয়া এএসআই আরিফুল (৩৫), তাদের সহায়তাকারী কলগার্ল বনপাড়া কালিকাপুর এলাকার মৃত মোখলেছের মেয়ে রাবিয়া খাতুন (২০) এবং বোয়ালিয়া থানার মথুরাডাঙ্গা এলাকার চাঁদের স্ত্রী সেলি (২৮)। এরমধ্যে একজন পালিয়ে যেতে সক্ষম হয়। পলাতক নারী ঢাকা জেলার ধামরাই থানার কালাপুর গ্রামের মমিনুলের স্ত্রী ফরিদা পারভিন।

ইবিতে ২০-১৭-১৮ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ক্লাস শুরু

স্টাফ রিপোর্টার: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ক্লাস গতকাল রোববার শুরু হয়েছে।একাডেমিক শাখা সূত্র জানায়, গত ২৪ জানুয়ারি অনার্স প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শেষ হয়। এবছর বিভিন্ন কোটাসহ বিশ্ববিদ্যালয়ের ৩৩টি বিভাগে দুই হাজার ৪৩৬ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ বলেন, এবছর বিশ্ববিদ্যালয়ের পাঁচটি অনুষদভূক্ত ৩৩টি বিভাগের ভর্তি পরীক্ষা ৮টি ইউনিটের অধীনে অনুষ্ঠিত হয়। যেখানে ৮৭ হাজার ৩৬৮ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে মেধা তালিকা অনুযায়ী দুই হাজার ২৭৫ জনকে ও পৌষ্য ও বিদেশী শিক্ষার্থী কোটা ব্যতীত অন্যান্য কোটায় আরও ১৬১ জনকে ভর্তি করা হয়েছে।

প্রফেসর ড. মিজানুর রহমান বলেন, একাডেমিক পড়াশুনার পাশাপাশি দেশ ও বিশ্বের খোঁজখবর সম্পর্কে নিজেদেরকে আপডেট রাখার কোনো বিকল্প নেই।তাছাড়া ব্যক্তিগত যোগ্যতা ও দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর সাথে সম্পৃক্ত হওয়াও একান্ত প্রয়োজন।