দেশি টুকরো

মোবাইলকোর্ট পরিচালনায় ক্ষমতার অপপ্রয়োগ হচ্ছে: হাইকোর্ট

স্টাফ রিপোর্টার: ক্ষমতা দেখিয়ে মোবাইলকোর্ট বসিয়ে যাকে তাকে সাজা দেয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন হাইকোর্ট। আদালত বলেছেন, মোবাইলকোর্টের মাধ্যমে ক্ষমতার অপপ্রয়োগ করা হচ্ছে। গতকাল বুধবার হাইকোর্টের বিচারপতি মো. হাবিবুল গণি ও বিচারপতি কেএম কামরুল কাদেরের অবকাশকালীন বেঞ্চ এই ক্ষোভ প্রকাশ করেন। দিনাজপুরে এসিল্যান্ডের কক্ষে বসা নিয়ে ঝগড়ার জেরে নিরোদ বিহারী রায় নামে এক সিনিয়র আইনজীবীকে সাজা দেয়া হয় ভ্রাম্যমাণ আদালতে। এ ঘটনাটি মোবাইল কোর্টের মাধ্যমে ক্ষমতার অপপ্রয়োগ হচ্ছে মন্তব্য করে উচ্চ আদালত ক্ষোভ প্রকাশ করে বলেন, শুধু এই ক্ষেত্রে নয়, সব ক্ষেত্রেই মোবাইলকোর্ট পরিচালনায় ক্ষমতার অপপ্রয়োগ হচ্ছে। আদালত আরও বলেন, ক্ষমতা দেয়া হয় সঠিক প্রয়োগের জন্য। কিন্তু দেখা যায় এর অপপ্রয়োগের ব্যাপারে ঝোঁক বেশি।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও টিউশন ফি নির্ধারিত রাখতে আহ্বান

স্টাফ রিপোর্টার: দেশের জনগণের আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফি একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইউনিভার্সিটির দ্বিতীয় সমবর্তনে তিনি এ কথা বলেন।  শিক্ষামন্ত্রী বলেন, আমরা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষকে অনুরোধ জানাই তারা যেন আমাদের দেশের বাস্তবতা এবং জনগণের আর্থসামাজিক অবস্থা বিবেচনা করে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সকল প্রকার ব্যয় একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে উদার দৃষ্টিভঙ্গি গ্রহণ করেন। তিনি বলেন, বর্তমান সরকার উচ্চ শিক্ষার চাহিদা পূরণের লক্ষ্যে অনেকগুলো সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দিয়েছে এবং এগুলোর গুণগত মান ধরে রাখার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছে।

শাহজালালে কোটি টাকার স্বর্ণসহ ২ ভারতীয় আটক

স্টাফ রিপোর্টার: রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বর্ণের বারসহ দুই ভারতীয় নাগরিককে আটক করেছে ঢাকা কাস্টম হাউসের প্রিভেনটিভ টিম। আটক দুজন হলেন- ঈশ্বর দাস ও গুরজান শিং। তাদের কাছে দুই কেজি ৬২০ গ্রাম ওজনের ১২টি স্বর্ণের বার পাওয়া গেছে। গত মঙ্গলবার সন্ধ্যায় দুবাই থেকে আগত এমিরেটস ইকে-৫৮৬ ফ্লাইট থেকে তাদের আটক করা হয় বলে জানিয়েছেন প্রিভেনটিভ টিমের সহকারী কমিশনার সাইদুল ইসলাম। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে সন্ধ্যায় দুই যাত্রীকে গ্রিন চ্যানেলে শনাক্ত করা হয়। বারগুলো বিশেষ প্রক্রিয়ায় তাদের শরীরের ভেতর লুকানো ছিলো। পরে উত্তরার একটি ক্লিনিকে এক্সরে করে ঈশ্বর দাসের কাছ থেকে এক কেজি ২৯৫ গ্রাম ও গুরজান শিংয়ের কাছ থেকে এক কেজি ৩২৫ গ্রাম স্বর্ণের বার উদ্ধার করা হয়। যার বাজারমূল্য প্রায় এক কোটি ৩১ লাখ টাকা। এ ঘটনায় শুল্ক আইনে তাদের বিরুদ্ধে একটি মামলা প্রক্রিয়াধীন বলে জানান প্রিভেনটিভ টিমের এই কর্মকর্তা।

বিটকয়েন নিয়ে সতর্কতা জারি করলো বাংলাদেশ ব্যাংক

স্টাফ রিপোর্টার: অনলাইনে ভার্চুয়াল মুদ্রায় লেনদেন করার ক্ষেত্রে সতর্কতা জারি করেছে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংক। এক্ষেত্রে বিটকয়েনের কথা বিশেষভাবে উল্লেখ করেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশের বিভিন্ন সংবাদপত্রে বিজ্ঞাপন প্রকাশের মাধ্যমে বিষয়টি সাধারণ মানুষের নজরে আনার চেষ্টা করছে কেন্দ্রীয় ব্যাংক। বিটকয়েন এক ধরনের ক্রিপ্টো-কারেন্সি বা ভার্চুয়াল মুদ্রা। মুদ্রাটির দাম ওঠা-নামার মধ্যেই রয়েছে। যদিও বাস্তবে এর অস্তিত্ব নেই। ইন্টারনেট সিস্টেমের মাধ্যমে প্রোগ্রামিং করা আছে যেটি চাইলে কেনা যায়। ইন্টারনেট সিস্টেমকে ব্যবহার করে কিছু ব্যক্তি এটি গড়ে তুলেছে। অর্থনীতিবিদদের ভাষায় এটা একধরনের জুয়াখেলার মতো, যেটার ভিত্তিতে হয়তো টাকা খাটিয়ে লাভজনক কিছু করা যেতে পারে। সেজন্য অনেক মানুষ সেদিকে আকৃষ্ট হচ্ছে। বাংলাদেশ ব্যাংক বলেছে, ভার্চুয়াল মুদ্রা কোনো দেশের বৈধ কর্তৃপক্ষ ইস্যু করে না বিধায় এর বিপরীতে আর্থিক দাবির কোন স্বীকৃতিও নেই। ভার্চুয়াল মুদ্রায় লেনদেনের দ্বারা মানি লন্ডারিং এবং সন্ত্রাসে অর্থায়ন সম্পর্কিত আইনের লঙ্ঘন হতে পারে বলে বাংলাদেশ ব্যাংক সতর্ক করে দিয়েছে।