দেশি টুকরো

২০ মাসের শিশুকে হাইকোর্টে হাজির করার নির্দেশ

স্টাফ রিপোর্টার: খুলনার সোনাডাঙ্গার মৌসুম গাইন নীল নামে ২০ মাসের এক শিশুকে আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গত বুধবার নীলের মা ফরিদা ইয়াসমিন মনির দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আগামী ৭ জানুয়ারি শিশুটিকে নিয়ে তার বাবা ও দাদিকে আদালতে আসতে বলা হয়েছে। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আইনুন নাহার সিদ্দিকা। নীলের মা ফরিদা ইয়াসমিন মনি বলেন, নীলের বাবা নিউটন গাইন ওরফে লিটন হোসেন হিন্দু ধর্মাবলম্বী। বিয়ের পর সে ধর্মান্তরিত হয়। কিন্তু তার পরিবার আমাদের বিয়ে মেনে নিতে পারেনি। বাচ্চা হওয়ার পর প্রায়ই ওর বাবা নীলকে দাদির বাড়ি নিয়ে যেত। এক পর্যায়ে নেয়ার পর দীর্ঘদিন পার হলেও বাচ্চাকে আর ফেরত দেয়নি। এমনকি স্বামীও আমার সঙ্গে কোনো যোগাযোগ করেনি। এক পর্যায়ে এ ঘটনার সুরাহা করতে বিভিন্ন মানবাধিকার সংস্থার কাছে দারস্থ হয়ে কোনো প্রতিকার পাইনি। পরে আমি হাইকোর্টে রিট করেছি।

বেসরকারি মেডিকেল কলেজে আসনসংখ্যা বাড়তে পারে

স্টাফ রিপোর্টার: আগামী বছরের জন্য বেসরকারি মেডিকেল কলেজগুলোতে আসন বাড়ানোর বিষয়টি বিবেচনার লক্ষ্যে শিগগিরই মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ পরিদর্শন সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

গতকাল বুধবার সচিবালয়ে বেসরকারি মেডিকেল কলেজে আসন বৃদ্ধি সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে এ কথা বলেন তিনি। কলেজ পরিদর্শনের পর বেসরকারি মেডিকেল কলেজে আসন বৃদ্ধির বিষয়টি বিবেচনা করা হবে বলে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

চিকিৎসা শিক্ষার মান বজায় রাখতে সরকার কঠোর অবস্থান অব্যাহত রাখবে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকার গত কয়েক বছর যাবত মানহীন মেডিকেল কলেজগুলোর মান উন্নয়নে বিশেষ নজর দিয়েছে এবং বারবার তাদেরকে কলেজ পরিচালনার নীতিমালা মেনে চলতে সতর্ক করে দিচ্ছে। যারা মানোন্নয়নে ব্যর্থ হচ্ছে তাদের নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ করাসহ বিভিন্ন ধরনের শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে।

বিএসএফের নির্যাতনে বাংলাদেশির মৃত্যুর অভিযোগ

স্টাফ রিপোর্টার: লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তে রশিদুল ইসলাম (৩০) নামের এক বাংলাদেশিকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) সদস্যরা নির্যাতন করেছেন বলে অভিযোগ উঠেছে। পরে তাঁকে উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান। আজ বুধবার ভোরে উপজেলার শ্রীরামপুর ইউনিয়নের মাস্টারের বাড়ি সীমান্তের ওপারে ভারতের চ্যাংড়াবান্দা গ্রামে রশিদুলকে নির্যাতন করা হয় বলে অভিযোগ উঠেছে।

নিহত রশিদুল ইসলাম উপজেলার জোংড়া ইউনিয়নের মোমিনপুর গ্রামের বাসিন্দা ছিলেন। তার দুই ছেলে ও এক মেয়ে রয়েছে। স্থানীয়দের সূত্রে জানা গেছে, গতকাল মঙ্গলবার দিবাগত রাতে বুড়িমারী ইউনিয়নের উফারমারা সীমান্ত দিয়ে গরু পারাপারকারীর (রাখাল) দলের সঙ্গে রশিদুল চ্যাংড়াবান্দা যান। গরু নিয়ে ফেরার সময় বিএসএফ সদস্যরা তাঁদের ধাওয়া করে। সবাই পালাতে পারলেও রাশিদুল বিএসএফের হাতে ধরা পড়ে। এরপর তারা রশিদুলকে মারধর করে সীমান্ত লাগোয়া বাংলাদেশ অংশে ফেলে যায়। পরে তাকে গুরুতর অসুস্থ অবস্থায় উদ্ধার করে ওই দলের অন্য সদস্যরা। উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।

জাতীয় বিশ্ববিদ্যালয়: পরীক্ষার পুনঃসংশোধিত সময়সূচি

স্টাফ রিপোর্টার: জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের ২য় বর্ষ ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষা অনিবার্য কারণে ২১ ডিসেম্বরের পরীক্ষা ২৩ ডিসেম্বর এবং ২৩ ডিসেম্বরের পরীক্ষা ২৪ ডিসেম্বর পুনঃসংশোধিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। মাস্টার্স প্রাইভেট রেজিস্ট্রেশনের সময় বাড়ানো হয়েছে। ২০১৬ সালের মাস্টার্স (প্রাইভেট) অনলাইন রেজিস্ট্রেশন আবেদনের সময় ৩১ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত বাড়ানো হয়েছে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions) Master’s (Private) অপশনের  Admission Circular Link থেকে জানা যাবে। বুধবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের ভারপ্রাপ্ত পরিচালক ফয়জুল করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।