দেশি টুকরো

জয় বাংলাকে কেন জাতীয় স্লোগান ঘোষণা নয় : হাইকোর্ট

স্টাফ রিপোর্টার: ‘জয় বাংলা’ কেন জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা করা হবে না ৭২ ঘণ্টার মধ্যে তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল সোমবার জনস্বার্থে করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মাদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আদালত আগামী ৭২ ঘণ্টার মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও শিক্ষা সচিবকে রুলের জবাব দিতে নির্দেশ দিয়েছেন। আইনজীবী ড. বশির আহমেদ রিট আবেদনটি করেছিলেন। এর আগে গত ২০ নভেম্বর একই আইনজীবীর আরেকটি রিটের শুনানিতে ‘জয় বাংলা’ স্লোগানের প্রসঙ্গ এসেছিলো। তখন একই আদালত বলেছিলেন- ‘১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ‘জয় বাংলা’ স্লোগান ছিলো সবার ও সব শ্রেণিপেশার মানুষের। কিন্তু এখন ‘জয় বাংলা’ বললে সবাই বলে রাজনৈতিক। আদালত উল্লেখ করেন, জয় বাংলা স্লোগানই ১৯৭১ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতাযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে জনগণকে একত্র করেছিলো। ফলে আমরা পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা লাভ করতে পেরেছি।

বেনাপোলে ১৭টি স্বর্ণের বারসহ ৩ ভারতীয় আটক

স্টাফ রিপোর্টার: ভারতে পাচারকালে বেনাপোল আর্ন্তজাতিক কাস্টমস চেকপোস্ট এলাকা থেকে গতকাল সোমবার সকালে আবারও ১৭টি সোনার বারসহ তিন ভারতীয় নাগরিককে আটক করেছে শুল্ক গোয়েন্দা কর্মকর্তরা। সোনার বারগুলো তাদের তলপেটের ভেতর থেকে বের করা হয়। এ নিয়ে গত ৭ দিনে ৪৭টি সোনার বারসহ ৭ পাচারকারী আটক করা হয়েছে। আটককৃত ভারতীয় নাগরিকরা হলেন কোলকাতার গৌরি সারাইল গ্রামের ধীরেন নাথ সরকারের ছেলে ধীমান সরকার (৩৮), কোলকাতার ২৪ পরগনা জেলার ধীরেন্দ্র সিংহের ছেলে নীতিশ সিং (২৫) ও পশ্চিমবঙ্গের হুগলী জেলার চন্দননগর থানার বীরজু লালের ছেলে মহেশ লাল (২৯)। বেনাপোল শুল্ক গোয়েন্দা অধিদফতরের ডেপুটি কমিশনার মো. আব্দুস সাদিক জানান, বেনাপোল চেকপোস্ট দিয়ে বিপুল পরিমাণ সোনা পাচার হয়ে ভারতে যাচ্ছে এমন ধরনের গোপন সংবাদ পেয়ে শুল্ক গোয়েন্দার একটি টিম বেনাপোল আর্ন্তজাতিক কাস্টমস চেকপোস্ট এলাকা থেকে ভারতগামী পাসপোর্ট যাত্রী ধীমান সরকার, নীতিশ সিং ও মহেশ লালকে আটক করে। পরে তাদের মেডিসিন খাইয়ে পেটের ভেতর থেকে ১৭ পিস সোনার বার জব্দ করা হয়।

ইবির ‘ই’ ইউনিটের ফল প্রকাশ

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। গত রোববার রাতে বিশ্ববিদ্যালয়ের ভিসির অফিস কক্ষে এ ফল প্রকাশ করা হয়। ভিসি প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী আনুষ্ঠানিকভাবে ‘ই’ ইউনিটের ফল প্রকাশ করেন। এ সময় উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. মো. সেলিম তোহা, ‘ই’ ইউনিট সমন্বয়কারী ড. মো. শরিফুল ইসলাম, সমন্বয়কারী সদস্য প্রফেসর ড. তপন কুমার জোদ্দার, প্রফেসর ড. মো. মনজারুল আলম, মো. নজরুল ইসলাম প্রমুখ। এ ব্যাপারে ইউনিট সমন্বয়কারী ড. মো. শরিফুল ইসলাম বলেন, ‘ই’ ইউনিটের ২০০ আসনের বিপরীতে আবেদনকারী ১৩ হাজার ২৬জনের মধ্যে ৭ হাজার ৯৭২ জন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে। উপস্থিত ভর্তিচ্ছুদের মধ্যে শতকরা প্রায় ২৩ ভাগ উত্তীর্ণ হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd ) থেকে ফলাফল জানা যাবে।

অপুকে ডিভোর্স দিলেন শাকিব

স্টাফ রিপোর্টার: ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খান স্ত্রী অপু বিশ্বাসকে ডিভোর্সের চিঠি পাঠিয়েছেন। যদিও এখন পর্যন্ত সেই চিঠি অপুর হাতে পৌঁছায়নি কিংবা তিনি পাননি। এ চিঠি পাঠানোর মধ্যদিয়ে শেষ হলো ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় এ জুটির ৯ বছরের দাম্পত্য সম্পর্ক। নাম প্রকাশ না করার শর্তে শাকিব খানের এক ঘনিষ্ঠ সূত্র জানায়, প্রায় মাসখানেক আগেই শাকিব খান ডিভোর্সের চিঠি তৈরি করে রেখেছিলেন। ভারতে শুটিংয়ে যাওয়ার মুহূর্তে সেই চিঠি অপুর কাছে পাঠিয়েছেন তিনি। সূত্র জানায়, ডিভোর্সের সেই চিঠিটি শাকিব তার এক আত্মীয়ের মাধ্যমে অপুর কাছে পাঠিয়েছেন। কিন্তু অপু গতকাল সোমবার বিকেল পর্যন্ত চিঠি পাওয়ার কথা অস্বীকার করেছেন। শাকিব অপুকে ডিভোর্স দিচ্ছেন, এ খবরটি গত এক মাস ধরে মিডিয়ায় বেশ জোরালোভাবেই প্রকাশ হয়ে আসছিলো। কিন্তু শাকিব এ ব্যাপারে সরাসরি কিছুই বলেননি।