দেশি টুকরো

রংপুর সিটি নির্বাচন স্বচ্ছ-নিরপেক্ষ হবে

মাথাভাঙ্গা মনিটর: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা বলেছেন, নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশনের মতো আগামী ডিসেম্বরে অনুষ্ঠিতব্য রংপুর সিটি করপোরেশন নির্বাচন প্রতিযোগিতামূলক, স্বচ্ছ ও নিরপেক্ষ হবে। সেই অনুযায়ী সব পদক্ষেপ নেয়া হবে। গতকাল রোববার দুপুরে নারায়ণগঞ্জ ক্লাব লিমিটেড কমিউনিটি সেন্টারে সিটি করপোরেশন এলাকার স্মার্টকার্ড বিতরণ অনুষ্ঠান শেষে সিইসি এসব কথা বলেন। সিইসি বলেছেন, দুটি সিটি করপোরেশন নির্বাচন, ৪০৭টি স্থানীয় পর্যায়ে এবং দুটি জাতীয় পর্যায়ে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সব নির্বাচন সুষ্ঠু হয়েছে। সে নির্বাচন নিয়ে কোনো সন্দেহ বা প্রতিক্রিয়া তৈরি হয়নি। তাই রংপুর সিটি করপোরেশন নির্বাচন প্রতিযোগিতামূলক, স্বচ্ছ ও নিরপেক্ষ হবে। কিছু জটিলতার কারণে স্মার্ট কার্ড বিতরণে দেরি হয়েছে উল্লেখ করে সিইসি কে এম নূরুল হুদা বলেন, ‘২০১৮ সালের ডিসেম্বর নাগাদ আমরা ৯ কোটি ৪০ লাখ স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান করতে পারবো।

রংপুরের নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপি বিদ্রোহী প্রার্থী

স্টাফ রিপোর্টার: রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির বিদ্রোহী প্রার্থী নাজমুল আলম নাজু নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। তিনি তার মনোয়নপত্র প্রত্যাহারের করে নেবেন বলে  আনুষ্ঠানিকভাবে শনিবার সন্ধ্যায় এ ঘোষণা দেন। তিনি জেলা যুবদল সভাপতি, সাবেক ছাত্রনেতা হিসেবে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার সিদ্ধান্ত মেনে নিয়ে প্রার্থীরা প্রত্যাহার করেন বলে জানান। একই সঙ্গে তিনি বিএনপি মনোনীত প্রার্থী কাওছার জামান বাবলাকে সমর্থন ও তার পক্ষে কাজ করারও ঘোষণা দিয়েছেন। নগরীর গ্র্যান্ড হোটেল মোড়স্থ বিএনপি কার্যালয়ে সন্ধ্যায় সংবাদ সম্মেলনে তিনি ওই ঘোষণা দেন। এসময় উপস্থিত ছিলেন যুগ্মসম্পাদক শাজ জিল্লুর রহমান জেমস, যুবদল নেতা তামজিদুর রশিদ গালিম আকিবুর রহমান মনু, জাকারিয়া ইসলাম জ্যাক, গালিব, লিখন প্রমুখ। নির্বাচন থেকে সরে আসার ঘোষণা দিয়ে জেলা যুবদল সভাপতি নাজমুল ইসলাম নাজু বলেন, খালেদা জিয়ার প্রতি পূর্ণ আস্থা রেখে দলীয় প্রার্থীকে সমর্থন দিয়ে তার পক্ষে কাজ কাজ করব। আমি আমার দাখিলকৃত মনোনয়নপত্র নির্ধারিত তারিখেই প্রত্যাহার করে নেবো।

স্বর্ণ খাতে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই : টিআইবি

স্টাফ রিপোর্টার: দেশে স্বর্ণ খাতের ওপর সরকারের কার্যত কোনো নিয়ন্ত্রণ নেই। স্বর্ণ ও স্বর্ণালংকারের মান ও বাজার নিয়ন্ত্রণ করেন ব্যবসায়ীরা। স্বর্ণ খাত জবাবদিহিহীন, হিসাব-বহির্ভূত, কালো বাজার নির্ভর। এই অবস্থায় স্বর্ণ খাতকে একটি পূর্ণাঙ্গ আইনি কাঠামোর আওতায় আনা জরুরি।ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক গবেষণা প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে। আজ রোববার সংস্থাটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিবেদনটি তুলে ধরা হয়। টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, দেশে দৈনিক ২৫ কোটি টাকার স্বর্ণ লেনদেন হয়। চাহিদার সিংহভাগ স্বর্ণ আসে চোরাচালানের মাধ্যমে। চোরাচালানের বিরুদ্ধে সম্প্রতি শুল্ক গোয়েন্দা বিভাগ সক্রিয় হয়েছে। কিন্তু বাস্তবে চোরাকারবারিদের দৃষ্টান্তমূলক শাস্তির নজির খুবই কম। তিনি বলেন, স্বর্ণ খাতের জন্য একটি পূর্ণাঙ্গ নীতিমালা প্রয়োজন। টিআইবি তাদের গবেষণায় ১৫টি ক্ষেত্রে ৯০টি সুপারিশ করেছে। এই গবেষণার ভিত্তিতে একটি খসড়া নীতিমালা তারা সরকারকে দিয়েছে। প্রতিষ্ঠানটি আশা করছে, এই খাত সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে একটি পূর্ণাঙ্গ নীতিমালা তৈরি করা হবে।

নৃত্যগুরু রাহিজা খানম ঝুনু আর নেই

স্টাফ রিপোর্টার: একুশে পদকপ্রাপ্ত প্রখ্যাত নৃত্যগুরু, নৃত্যশিল্পী ও নৃত্য পরিচালক এবং বিএনপির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) সহসভাপতি রাহিজা খানম ঝুনু আর নেই। রাজধানীর ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল রোববার সকাল সাড়ে সাতটায় তিনি মারা যান (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৫ বছর। দীর্ঘদিন ধরে তিনি ডায়াবেটিস, কিডনি, ফুসফুস ও হৃদ্রোগে ভুগছিলেন। সম্প্রতি অসুস্থতার কারণে সপ্তাহ খানেক হাসপাতালে কাটিয়ে বাসায় ফেরেন তিনি। বাসায় ফেরার পর আবার অসুস্থ হওয়ায় ১৪ নভেম্বর তাকে ভর্তি করা হয় ল্যাব এইড হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ)। অবস্থা সংকটাপন্ন হওয়ায় তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, রাহিজা খানম ঝুনুর মৃত্যুতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শোক প্রকাশ করেছেন।