দেশি টুকরো

পদত্যাগ করলেন রংপুর সিটি মেয়র ঝন্টু

স্টাফ রিপোর্টার: রংপুর সিটি করপোরেশনের (রসিক) মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু দায়িত্ব থেকে অব্যাহতি চেয়ে পদত্যাগ করেছেন। আসন্ন রসিক নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য পদত্যাগ করেন তিনি। গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠান মেয়র ঝন্টু। তার পদত্যাগের ফলে নতুন মেয়র নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত রসিকে নেতৃত্ব দেবেন এর প্রধান নির্বাহী কর্মকর্তা অথবা স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নিয়োগপ্রাপ্ত প্রশাসক। গতকাল মঙ্গলবার দুপুরে সরফুদ্দিন আহমেদ ঝন্টু তার পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, পদত্যাগপত্র বিমানযোগে স্থানীয় সরকারমন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। বিকেলের মধ্যে পদত্যাগ গৃহীত হওয়ার কাগজ রংপুরে এসে পৌঁছুনোর আশা করছি। আজ বুধবার নির্বাচন কমিশন অফিসে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করবেন বলে জানান ঝন্টু।

প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় ঢাবি শিক্ষার্থীসহ গ্রেফতার ৯

স্টাফ রিপোর্টার: জালিয়াতির করে প্রশ্নফাঁস ও পরীক্ষা কেন্দ্রে ডিভাইসের মাধ্যমে প্রশ্নের সমাধান করে দেয়া চক্রের মূলহোতা তনয় ও আকাশসহ ৯ জনকে আটক করেছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সদস্যরা। আটকদের মধ্যে সাতজন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী। গতকাল মঙ্গলবার সিআইডির সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে তাদের গ্রেফতারের তথ্য জানানো হয়। আটককৃতরা হলেন- তানভীর আহমেদ মল্লিক, মো. বায়জিদ, নাহিদ ইফতেখার, ফারদিন আহমেদ সাব্বির. প্রসেনজিৎ দাস, রিফাত হোসাইন এবং আজিজুল হাকিম।

দুপুরে সিআইডির সদর দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম বলেন, গ্রেফতারের পর সিআইডির জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, গত তিন বছরে তাদের এধরনের জালিয়াতির মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছেন শতাধিক শিক্ষার্থী। প্রত্যেকটি পরীক্ষায় লেনদেন হয়েছে ৪ থেকে ৭ লাখ টাকা।

ইবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৩৬ জন

স্টাফ রিপোর্টার: ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের অনার্স ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ৩৬জন ভর্তিচ্ছু। এবারের ভর্তি পরীক্ষায় কোটাসহ মোট ২,৪৩৬টি আসনের বিপরীতে ৮৭,৩৬৮টি আবেদপত্র জমা পড়েছে। রেজিস্ট্রার অফিসসূত্রে প্রাপ্ত তথ্য মতে, ধর্মতত্ব অনুষদভূক্ত ‘এ’ ইউনিটে ২৪০ আসনের বিপরীতে ২,০৮৫টি, মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভূক্ত ‘বি’ ইউনিটে ৪২০ আসনের বিপরীতে ১৪,৪২৪টি, একই অনুষদভূক্ত ‘সি’ ইউনিটে ৩৭৫টি আসনের বিপরীতে ১৭,৪৭২টি, বিজ্ঞান অনুষদভূক্ত ‘ডি’ ইউনিটে ২৫০টি আসনের বিপরীতে ১৬,৭০২টি, একই অনুষদভূক্ত ‘ই’ ইউনিটে ২০০টি আসনের বিপরীতে ১৩,০২৬টি, একই অনুষদভূক্ত ‘এফ’ ইউনিটে ১০০টি আসনের বিপরীতে ৩,৭৭৪টি, ব্যাবসায় অনুষদভূক্ত ‘জি’ ইউনিটে ৪৫০টি আসনের বিপরীতে ৯,১৩৪টি এবং আইন ও শরিয়াহ অনুষদভূক্ত ‘এইচ’ ইউনিটে ২৪০টি আসনের বিপরীতে ১০,৭৫১টি আবেদনপত্র জমা পড়েছে। ভর্তি পরীক্ষা ১ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে।

শাবিপ্রবি’র ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। গত সোমবার রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়। ভর্তি কমিটির সদস্য সচিব সহযোগী অধ্যাপক মো. মহিবুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন। ভর্তি পরীক্ষার ফল জানতে পরীক্ষার্থীরা যেকোনো মোবাইলে SUST<space>RESULT<space>EXAMROLL লিখে ৬৯৬৯ নম্বরে এসএমএস পাঠিয়ে ফল জানতে পারবেন।

এছাড়া ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত জানতে ০১৫৫৫৫৫৫০০১-৪ হটলাইনে যোগাযোগ করা যাবে অথবা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://sust.edu) পাওয়া যাবে।