দেশি টুকরো

২০১৮ সালে সরকারি ছুটি ২২ দিন

স্টাফ রিপোর্টার: ২০১৮ সালে মোট ২২ দিন সরকারি ছুটি ভোগ করবে বাংলাদেশ, যার মধ্যে ৭ দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে ২০১৮ সালের এই ছুটির তালিকা অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। সভাশেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, ২০১৮ সালের জন্য ১৪ দিন সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে ৮ দিন সরকারি ছুটি মিলিয়ে মোট ২২ দিন ছুটি থাকবে। চলতি ২০১৭ সালে মোট ২২ দিন সরকারি ছুটি ছিলো। এর ১০ দিনের ছুটি পড়েছিলো সাপ্তাহিক ছুটির মধ্যে।

প্রসঙ্গত, ২০১৬ সালেও ২২ দিন সরকারি ছুটি ছিলো, যার চার দিনের ছুটি পড়েছিলো সাপ্তাহিক ছুটির দিনে।

বিএনপির সমাবেশ পিছিয়ে শনিবার

স্টাফ রিপোর্টার: জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে বিএনপির পূর্বঘোষিত সমাবেশ পিছিয়ে ১১ নভেম্বর করা হবে বলে জানিয়েছেন দলটির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভী।

গতকাল সোমবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান। তিনি বলেন, এর আগে বুধবার (৮ নভেম্বর) সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ হওয়ার দিন ধার্য ছিলো। কিন্তু কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের সভার কারণে দলের পক্ষ থেকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সমাবেশে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বক্তব্য দেবেন বলে দলীয় সূত্রে জানা গেছে। ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে পরের দিন ৮ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার উদ্দেশে পুলিশের কাছে অনুমতি চেয়ে আবেদন করেছে বিএনপি। তবে অনুমতির বিষয়ে প্রশাসনের পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি দলটিকে।

বায়োমেট্রিক তথ্য জালিয়াতি : টেলিটকের কর্মকর্তাসহ গ্রেফতার ৩

স্টাফ রিপোর্টার: বায়োমেট্রিক তথ্য জালিয়াতির মাধ্যমে সিম বিক্রির অভিযোগে তিনজনকে গ্রেফতার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। এরা হলেন- রংপুরের টেলিটক কাস্টমার কেয়ারের সুপারভাইজার আহম্মেদ জাহিদ আনোয়ার, রংপুর সিটি কর্পোরেশনের কম্পিউটার অপারেটর মো. মাহমুদুল হাসান মামুন ও মাদরাসা ছাত্র মো. সাইদুল ইসলাম। তাদের কাছ থেকে তথ্য চুরি করে নিবন্ধিত করা টেলিটকের অপরাজিতা ও বর্ণমালা প্যাকেজের ১ হাজার ১৫০ পিস টেলিটকের সিম জব্দ করা হয়েছে। তারা দেশের উত্তরাঞ্চল থেকে সংগ্রহের পর কুরিয়ার সার্ভিসের মাধ্যমে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার খুচরা বিক্রেতাদের কাছে নিবন্ধিত সিম কুরিয়ার সার্ভিসের মাধ্যমে বিকাশ ও ব্যাংকের মাধ্যমে লাখ লাখ টাকা হাতিয়ে নিতো বলে জানিয়েছে সিআইডি।

চমেকে ২১৭ ভর্তি, মারা গেছে ১৪ জন রোহিঙ্গা

স্টাফ রিপোর্টার: মিয়ানমারে সেনাবাহিনীর হাতে নির্যাতনের শিকার হয়ে গত দুইমাসে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে এ পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসা নিতে ভর্তি হয়েছেন ২১৭ জন। এদের মধ্যে মারা গেছেন ১৪ জন রোহিঙ্গা। বাকিদের মধ্যে চিকিৎসা শেষে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের অস্থায়ী ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে ১৫১ জন রোহিঙ্গাকে। বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন ৫২ জন।

গোয়েন্দা পুলিশের উপকমিশনার (উত্তর-দক্ষিণ) হাসান মো. শওকত গত সন্ধ্যায় অবৈধভাবে অনুপ্রবেশকারী মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের চিহ্নিতকরণ’ সংক্রান্ত বিভাগীয় কমিটির সভায় এসব তথ্য তুলে ধরেন। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসা নিতে ভর্তি হওয়া এইসব রোগী বোমা ও বুলেটের আঘাত প্রাপ্ত। কিন্তু অপারেশনের পরে তাদের অবস্থা এখন উন্নতির দিকে। তারপরও এখনো রোহিঙ্গারা চিকিৎসা নিতে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আসছে।