দেশি টুকরো

সারাদেশে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার: সারাদেশে চলাচলকারী সকল যানবাহনের হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সঙ্গে এ বিষয়টি পর্যালোচনা করে পরিবেশ আইন অনুযায়ী শব্দ দূষণ নিয়ন্ত্রণের নির্দেশ দেয়া হয়। পুলিশের আইজি, ট্রাফিক পুলিশ কমিশনারসহ চারজনকে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। এর আগে ঢাকা মহানগরেও হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশ দিয়েছিলো হাইকোর্ট।

গতকাল রোববার এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ। এর আগে গত ২৩ আগস্ট সারাদেশে হাইড্রোলিক হর্ন বন্ধে নির্দেশনা দেয়া হবে না এবং এ বিষয়ে সরকারের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে হাইকোর্ট।

দেশের সব নদী খননের উদ্যোগ নেয়া হয়েছে

স্টাফ রিপোর্টার: নৌমন্ত্রী শাহজাহান খান এমপি বলেছেন, বর্তমান সরকারের আমলেই দেশের সব নদী খননের উদ্যোগ নেয়া হয়েছে। গতকাল রোববার বিকেলে মানিকগঞ্জের শিবালয়ের পাটুরিয়া পয়েন্টের পদ্মায় ড্রেজিং কাজ উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। জানা গেছে, পাবনার পদ্মার পাড়ে রুপপুর নাক স্থানে বিদ্যুৎ প্রকল্প বাস্তায়বায়নে নৌপথে মালামাল সরবরাহ সহজতর করার লক্ষে ৪৬০ কিলোমিটার এলাকা ড্রেজিং করার সিদ্ধান্ত নেয়া হয়। সরকারের নিজস্ব অর্থায়নে ৯৫৬ কোটি টাকা ব্যয়ে খনন কাজ করা হবে। ৫টি কোম্পানির ১৫টি ড্রেজার দিয়ে বাংলাদেশ নৌবাহিনী এ কাজ সম্পূর্ণ করবে। ওয়ার্ল্ড ব্যাংকের সহায়তায় ইতোমধ্যে চট্রগ্রাম বন্দর থেকে রুপপুর পর্যন্ত কয়েকটি পয়েন্টে ড্রেজিং কাজ শুরু হয়েছে। এছাড়া, মংলা বন্দর থেকে পাকশী হার্ডিজ ব্রিজ পর্যন্ত আরোও একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। যার নামকরণ করা হয়েছে-‘মংলা বন্দর হতে চাঁদপুর-মাওয়া-গোয়লন্দ হয়ে পাকশী পর্যন্ত নৌপথের নাব্যতা উন্নয়ন’।

নকশা ও নির্মাণ লাইসেন্স পেল রূপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্র

স্টাফ রিপোর্টার: পাবনার রুপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের নকশা ও নির্মাণ কাজের লাইসেন্স প্রদান করেছে বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বিএইআরএ)। এর মাধ্যমে দেশের প্রথম ও একমাত্র পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের প্রথম ইউনিটের মূল নির্মাণ কাজ শুরুতে আইনি প্রক্রিয়া সম্পন্ন হলো পাশাপাশি বিশ্ব পরমাণু ক্লাবে যুক্ত হলো বাংলাদেশ।

৩০ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাবনার ঈশ্বরদীতে রুপপুর পারমাণবিক বিদ্যুত কেন্দ্রের মূল পর্বের অর্থাৎ পারমাণবিক চুলি­ বসানোর কাজের (ফাস্ট কংক্রিট পোরিং ডেট বা এফসিডি) উদ্বোধন করার কথা রয়েছে।

দেশে মোটরসাইকেল কারখানা করছে জাপানের হোন্ডা

স্টাফ রিপোর্টার: জাপানের মোটরসাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠান হোন্ডা মোটর করপোরেশন বাংলাদেশে বিনিয়োগ করছে। প্রতিষ্ঠানটি মুন্সিগঞ্জের গজারিয়ায় প্রতিষ্ঠিত আবদুল মোনেম ইকোনমিক জোনে জমি ইজারা নিয়েছে। সেখানে ইতোমধ্যে তারা মোটরসাইকেল উৎপাদনের কারখানা নির্মাণকাজ শুরু করেছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর উপস্থিতিতে গতকাল রোববার এ কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে।

হোন্ডা এ কারখানায় ২০১৮ সালের মধ্যে উৎপাদন শুরু করতে চায়। পরিকল্পনা অনুযায়ী, প্রথম বছর তারা ১ লাখ মোটরসাইকেল উৎপাদন করবে। পঞ্চম বছরে উৎপাদনের পরিমাণ ৩ লাখ ইউনিটে উন্নীত করতে চায় তারা। শুরুতে নতুন কারখানায় প্রায় ৩০০ লোকের কর্মসংস্থান হবে। পরে এ সংখ্যা দাঁড়াবে ৫০০ জনে।