দেশি টুকরো

সরকার জাতির সঙ্গে প্রতারণা করছে: মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার জাতির সঙ্গে প্রতারণা করছে। সরকার অসত্যকে সত্য প্রমাণ করতে চায়। এই সরকারকে বিশ্বাস করা যায় না, আস্থা রাখা যায় না। গতকাল শনিবার বিকেলে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ মন্তব্য করেন। বিএনপির সাবেক সহসভাপতি আফসার আহমদ সিদ্দিকীর ১৬তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আফসার আহমদ স্মৃতি ফাউন্ডেশন আলোচনা সভার আয়োজন করে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার রাষ্ট্রের গণতান্ত্রিক ব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে। যতোগুলো প্রতিষ্ঠান ছিলো, সব প্রতিষ্ঠান নিজেদের ‘পকেটের’ ভেতর ঢুকিয়ে ফেলেছে। একদলীয় সরকার ব্যবস্থা পরিচালনার জন্য গণতন্ত্রের ‘খোলস’ পরে আছে। এ অবস্থা থেকে মুক্ত হতে হবে। জনগণকে সংগঠিত করে, জনগণকে ঐক্যবদ্ধ করে, জাতীয় ঐক্য সৃষ্টি করে সরকারকে পরাজিত করতে হবে। জনগণের সঙ্গে সরকারের সম্পর্ক বিচ্ছিন্ন হয়ে গেছে উল্লেখ করে মির্জা ফখরুল ইসলাম বলেন, সরকার গায়ের জোরে মিথ্যা মামলা দিয়ে, খুন করে, গুম করে ক্ষমতায় টিকে আছে।

রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া মিয়ানমারকেই শুরু করতে হবে: যুক্তরাষ্ট্র

স্টাফ রিপোর্টার: মার্কিন পররাষ্ট্র দফতরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী মন্ত্রী সাইমন হেনশ বলেছেন, মিয়ানমারকেই রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে হবে। এটাই সংকটের সর্বোত্তম সমাধান। গতকাল শনিবার ঢাকার গুলশানে আমেরিকান ক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। বাংলাদেশ সফররত এক প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন ভারপ্রাপ্ত এই সহকারী পররাষ্ট্রমন্ত্রী। ঢাকার সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিথার নওয়ার্ট ও ঢাকায় দেশটির রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট উপস্থিত ছিলেন।

সাইমন হেনশ বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে নেপিদোর ওপর চাপ অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। মিয়ানমার এ বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে আলোচনার উদ্যোগ নিচ্ছে। যা খুব গুরুত্বপূর্ণ। রাখাইনের এই সমস্যা একটি জটিল ও মারাত্মক পরিস্থিতি তৈরি করেছে। দুই মাসে ছয় লাখ মানুষ বাংলাদেশে পালিয়ে এসেছে। বাংলাদেশ এই মানুষগুলোকে আশ্রয় দিয়েছে।

তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের নির্দেশনা অনুযায়ী রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে আমরা এখানে এসেছি। সামগ্রিকভাবে রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করছে যুক্তরাষ্ট্র।

মামলাকে ‘হাস্যকর’ বললেন শাকিব

স্টাফ রিপোর্টার: ‘একজন শিল্পী হিসেবে আমি শুধু আমার সংলাপ বলেছি। সেটা কার মোবাইলফোনের নম্বর, নম্বরটা সঠিক কি-না, এটা আমার দেখার বিষয় নয়। তা আমার এখতিয়ারের মধ্যে পড়ে না। এটা আসলে ছবির প্রযোজক, পরিচালক আর স্ক্রিপ্ট রাইটারের ব্যাপার। এটা তাদের ওপর বর্তায়। আমার জায়গায় যদি অন্য কোনো হিরোর মুখ দিয়ে সংলাপটা যেতো, তার তো কিছু করার ছিলো না।’ বললেন চিত্রনায়ক শাকিব খান। গতকাল শনিবার দুপুরে ঢাকার কাকরাইলের হোটেল রাজমনি ঈশা খাঁয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কথাগুলো বলেন তিনি। ‘রাজনীতি’ সিনেমার সংলাপে হবিগঞ্জের বানিয়াচং উপজেলার যাত্রাপাশা গ্রামের অটোরিকশার চালক ইজাজুল মিয়ার মুঠোফোন নম্বর ব্যবহার করায় চিত্রনায়ক শাকিব খানের বিরুদ্ধে প্রতারণা ও ৫০ লাখ টাকার মানহানির মামলা করা হয়েছে। গত ২৯ অক্টোবর ইজাজুল মিয়ার করা এই মামলায় ‘রাজনীতি’ সিনেমার পরিচালক বুলবুল বিশ্বাস, প্রযোজক আশফাক আহমেদকেও অভিযুক্ত করা হয়।

এদিকে হবিগঞ্জের জ্যেষ্ঠ বিচারিক হাকিম শম্পা জাহান মামলাটি গ্রহণ করে ডিবি পুলিশকে তদন্ত করে প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন। এ মামলার পরবর্তী তারিখ নির্ধারণ করা হয় আগামী ১৮ ডিসেম্বর।

১৯ এপ্রিল তুষ্টির বিয়ে

স্টাফ রিপোর্টার: সাজ্জাদুল ইসলাম ফামির সঙ্গে ছোট পর্দার তারকা শামীমা ইসলাম তুষ্টির বিয়ে হবে আগামী বছরের ১৯ এপ্রিল। গত শুক্রবার সন্ধ্যায় ফামির সঙ্গে তিনি আংটি বদল করেছেন। তুষ্টি বলেন, ‘শুক্রবার হঠাৎ করেই আমার বাগদান হয়েছে। ঢাকার এক রেস্তোরাঁয় এই অনুষ্ঠানে আমাদের দুই পক্ষের স্বজনেরা উপস্থিত ছিলেন।’

তুষ্টি বলেন, তার হবু বর ফামি আন্তর্জাতিক কুরিয়ার সার্ভিস ইউপিএসের বিপণন বিভাগের প্রধান। তাদের পরিচয় ১৮ বছরের। দীর্ঘদিনের প্রেমকে এবার তারা পরিণতির দিকে নিয়ে যাচ্ছেন। তুষ্টি বলেন, ‘ফামিকে আমি ১৮ বছর ধরে জানি। মানুষ হিসেবে ও খুবই ভালো মনের। আমাকে পাওয়ার জন্য ফামি ১৮ বছর অপেক্ষা করেছে। তার এই ভালোবাসাকে শ্রদ্ধা জানাই। আমরা সবার কাছে দোয়া চাই।