দেশি টুকরো

মুক্তিযোদ্ধা হওয়ার বয়স আরও মাস কমছে

স্টাফ রিপোর্টার: মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি পাওয়ার বয়স ১৩ বছর থেকে কমিয়ে সাড়ে ১২ বছর করার উদ্যোগ নিয়েছে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা)। ১৯ অক্টোবর জামুকার ৫০তম বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। মুক্তিযোদ্ধার সন্তানদের চাকরি, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, সম্মানী ভাতা ও সুযোগ-সুবিধার বিষয়টি বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে বৈঠকে জানানো হয়।  তবে বিষয়টি স্পর্শকাতর হওয়ায় প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন জামুকার চেয়ারম্যান মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। প্রধানমন্ত্রীর সম্মতি পাওয়া সাপেক্ষে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। জানতে চাইলে বিষয়টির সত্যতা নিশ্চিত করে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, বৈঠকে জামুকার সদস্যরা প্রাথমিকভাবে মুক্তি যোদ্ধাদের বয়স ৬ মাস কমানোর বিষয়ে একমত হয়েছেন। কিন্তু বিষয়টি স্পর্শকাতর হওয়ায় প্রথমে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করার সদ্ধিান্ত হয়েছে। প্রধানমন্ত্রীর সম্মতি পাওয়া গেলে এ বিষয়ে চূড়ান্ত সদ্ধিান্ত গ্রহণ করা হবে।

শ্রীবরদী সীমান্তে বন্য হাতি আতঙ্কে কৃষকের মৃত্যু

স্টাফ রিপোর্টার: শেরপুরের শ্রীবরদীতে বন্য হাতি আতঙ্কে এক কৃষকের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাত ১২টার দিকে উপজেলার সীমান্তবর্তী রাণীশিমূল ইউনিয়নের বালিজুলী এলাকায়। নিহত কৃষক আমিনুল ইসলাম (৩৫) বালিজুরী এলাকার আব্দুল খালেকের ছেলে। জানা গেছে, গত বৃহস্পতিবার রাত ১২টার দিকে একদল বন্য হাতি পাকা ধান খাওয়ার জন্য খাড়ামুড়া এলাকা থেকে রাঙ্গাজান হয়ে বালিজুরী আসতে থাকে। এ খবর এলাকাবাসীর মাঝে ছড়িয়ে পড়লে এলাকাবাসী আতঙ্কিত হয়ে হাতি তাড়ানোর জন্য একত্রিত হতে থাকে। নিহতের চাচাতো ভাই ইসলাম বলেন, রাত ১২টার দিকে আমিনুল বালিজুরী বাজার থেকে এসে আমাদেরকে হাতি তাড়ানোর জন্য হাঁকডাক শুরু করে আমরা সবাই ঘর থেকে বাহির হয়ে দেখতে পাই আমিনুল তার বাড়ির পাশের ধানক্ষেতে অচেতন অবস্থায় পড়ে আছে। আমরা দ্রুত তাকে শেরপুর সদর হাসপাতালে নেয়ার আগেই তার মৃত্যু হয়।

ভর্তি পরীক্ষায় জালিয়াতি : ছাত্রলীগ নেতাসহ বহিষ্কার

স্টাফ রিপোর্টার: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ডিভাইস জালিয়াতির সাথে জড়িত থাকার অভিযোগে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের এক নেতাসহ দুই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। এছাড়া তাদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। গতকাল শুক্রবার বিকেলে এ তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মোহাম্মদ নিয়াজ মোরশেদ। বহিষ্কৃত দুই শিক্ষার্থী হলেন এইচএমজি ইশতিয়াক ও শরিফুল ইসলাম নাজমুল। এইচএমজি ইশতিয়াক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের স্থগিত কমিটির সহসম্পাদক। তিনি বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ২০১০-১১ শিক্ষাবর্ষের ছাত্র। শরিফুল ইসলাম ইংরেজি বিভাগের ২০১২-১৩ শিক্ষাবর্ষের ছাত্র।