বিদেশি টুকরো

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজি আটক

মাথাভাঙ্গা মনিটর: ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিকে আটক করেছে দেশটির পুলিশ। ২০০৭ সালের নির্বাচনের সময় অর্থ নেয়ার অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করা হয়েছে। ওই সময় তিনি লিবিয়ার প্রয়াত নেতা মুয়াম্মার গাদ্দাফির কাছ থেকে অর্থ নিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে। সারকোজি প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারের জন্য গাদ্দাফির কাছ থেকে অর্থ নিয়েছেন এমন অভিযোগের বিষয়ে তদন্ত করছে পুলিশ। তারই অংশ হিসেবে তাকে আটক করা হয়েছে। এর আগেও তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

নির্বাচনে হেরে যাওয়ার পর সারকোজির বিরুদ্ধে উল্লিখিত অভিযোগ আনা হয়। ২০১৩ সালে তার বিরুদ্ধে এ বিষয়ে তদন্ত শুরু হলেও অভিযোগ অস্বীকার করেছেন সাবেক এ ফরাসি প্রেসিডেন্ট।

বিচার বিভাগের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, তাকে পশ্চিম ফ্রান্সের নানতেরিতে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। প্রতিবেদনে আরও বলা হয়েছে, সারকোজি সরকারের মন্ত্রী ও তার ঘনিষ্ঠ মিত্র ব্রিস হর্টিফেক্সকেও গতকাল মঙ্গলবার জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। সাবেক গাদ্দাফি সরকারের কিছু কর্মকর্তা ও ফরাসি-লেবানিজ ব্যবসায়ী জিয়াদ তাকিদীন এই অভিযোগ এনেছেন।

মালয়েশিয়ায় ২৮ বাংলাদেশি গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: মালয়েশিয়ায় অবৈধ ব্যবসা পরিচালনার অভিযোগে ২৮ প্রবাসী বাংলাদেশিকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন কর্তৃপক্ষ। অভিবাসন বিভাগের কর্মকর্তারা রাজধানী কুয়ালালামপুরে অভিযান চালিয়ে ওই বাংলাদেশিদের গ্রেফতার করেছে বলে জানা গেছে। মালয়েশিয়ার গণমাধ্যমের এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় রাত পৌনে ১২টার দিকে অভিবাসন বিভাগের কর্মকর্তারা কুয়ালালামপুরের একটি আবাসিক ভবনে অভিযান পরিচালনা করেছে।

অভিবাসন বিভাগের পরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী জানান, অবৈধ ব্যবসার বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে ওই অভিযান চালানো হয়েছে। অভিযান পরিচালনার আগে ওই এলাকায় নজরদারি বাড়ায় মালয়েশীয় প্রশাসন।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমাদের কাছে তথ্য ছিলো, সেখানে অনুমতি ছাড়া ভিন্ন ভিন্ন সাতটি কোম্পানি অবৈধভাবে ব্যবসা পরিচালনা করছে।’

তিনি আরও জানান, ব্যবসা পরিচালনার জন্য গ্রেফতারকৃত বিদেশিরা (বাংলাদেশি) দীর্ঘমেয়াদে ২০টি অ্যাপার্টমেন্ট ভাড়া নিয়েছিলো। তারা প্রত্যেক কক্ষ ১৫০ মালয়েশিয়ান রিঙ্গিত হারে ভাড়া নেয় এবং তা নগদ পরিশোধ করা হয়।

স্ত্রী-কন্যাকে হত্যা করে মদ ও খিচুড়ি ভোজ!

মাথাভাঙ্গা মনিটর: গত শনিবার বিকেলে মাধ্যমিক পরীক্ষা দিয়ে বাড়ি ফিরেছিলেন পূজা। তারপর থেকে প্রতিবেশীরা আর তাকে দেখেনি। গত সোমবার সকালেও পূজাকে পরীক্ষা দিতে যেতে দেখেননি তারা। তারপর পূজার মা মিঠু দেবনাথকেও দেখা যায়নি। তাদের দুজনকেই হত্যা করেছেন পূজার বাবা। গত সোমবার বিকেলে ভারতের পশ্চিমবঙ্গের হাবড়া থানার বিশ্বাসহাটি এলাকায় এ ঘটনা ঘটেছে।

গত সোমবার বিকেলে পূজার বাবাকে পূজা ও তার মায়ের সম্পর্কে জানতে চান প্রতিবেশীরা। উত্তর দিতে না পেরে ছুটে বাড়ির মধ্যে ঢুকে যান বছর ৪০ বছর বয়সী শেখর দেবনাথ। শেখর দেবনাথ উত্তর না দেয়ায় সন্দেহ হয় প্রতিবেশীদের। তারাও পেছনে পেছনে ছুটে যান। বাড়ির দরজা ভেঙে ঘরে ঢোকেন তারা। দেখা যায়, খাটের ওপর থেকে গলায় দড়ি দিয়ে আত্মহত্যার চেষ্টা করছেন শেখর। প্রতিবেশীরা তাকে নিবৃত করেন। কেন আত্মহত্যা করতে গেলেন তা জানতে চাইলে কান্নায় ভেঙে পড়েন শেখর। জানান, স্ত্রী ও মেয়েকে খুন করে তিনি খাটের তলায় রেখে দিয়েছেন

অ্যাকশন নায়কের বিরুদ্ধে দু’নারীর ‘অ্যাকশন’

মাথাভাঙ্গা মনিটর: এবার যৌন হয়রানি ও ধর্ষণের দায়ে অভিযুক্ত ‘ট্রু জাস্টিস’ ছবির তারকা স্টিভেন সিগ্যাল। অ্যাকশনধর্মী ছবির এই মার্কিন অভিনেতার বিরুদ্ধে দুই নারী অভিযোগ এনেছেন। সিগ্যালের নামে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের পুলিশ বিভাগে আইনজীবী লিসা ব্লুম একটি মামলাও করেছেন।

স্টিভেন সিগ্যালের নামে প্রথম যৌন হয়রানির অভিযোগ ওঠে এ বছরের জানুয়ারিতে। রেজিনা সাইমনস ও ফেভায়োলা ডেডিস ‘র‍্যাপ’ নামের একটি সাময়িকীতে প্রথম সিগ্যালের যৌন নিপীড়নের ঘটনা প্রকাশ করেন। সম্প্রতি আইনজীবী লিসাসহ একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেন ভুক্তভোগী দুই নারী। সেখানে রেজিনা বলেন, ‘সিগ্যালের সঙ্গে যখন আমার পরিচয় হয়, তখন আমি সবে কৈশোর পেরিয়েছি। এটি ১৯৯৪ সালের ঘটনা। তার ‘অন ডেডলি গ্রাউন্ড’ ছবির জন্য চুক্তিবদ্ধ হই। সিগ্যাল একদিন আমাকে তার বাড়ির পার্টিতে দাওয়াত করেন। সেখানে গিয়ে দেখতে পাই কোনো পার্টি নেই। বাড়ি সম্পূর্ণ ফাঁকা।’