দেশি টুকরো

সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: নেপালে বাংলাদেশি একটি উড়োজাহাজ বিধ্বস্ত হয়ে হতাহতের ঘটনার প্রেক্ষাপটে সিঙ্গাপুর সফর সংক্ষিপ্ত করে একদিন আগেই দেশে ফিরে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইটে গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৬টা ২০ এ তিনি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।  এর আগে সিঙ্গাপুরের স্থানীয় সময় বিকেল ৪টায় চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হন শেখ হাসিনা।

শামসুল ইসলাম জামায়াতের ভারপ্রাপ্ত আমির

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমির মাওলানা আ ন ম শামসুল ইসলামকে দলের ভারপ্রাপ্ত আমির নিযুক্ত করা হয়েছে। গতকাল মঙ্গলবার জামায়াতের কেন্দ্রীয় প্রচার বিভাগের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, দলের ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমানকে গত সোমবার পুলিশ গ্রেফতার করার পরিপ্রেক্ষিতে দলের গঠনতন্ত্র মোতাবেক শামসুল ইসলামকে ভারপ্রাপ্ত আমির নিযুক্ত করা হয়েছে।

এদিকে দলের ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমানকে গ্রেফতারের প্রতিবাদে গতকাল মঙ্গলবার রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে জামায়াত। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর বাড্ডা ও মিরপুর এলাকায় ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার উদ্যোগে ঝটিকা মিছিল বের হয় বলে জানা গেছে। তবে এ সময় কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

নোয়াখালীর ৩ রাজাকারের ফাঁসি : একজনের কারাদণ্ড

স্টাফ রিপোর্টার: যুদ্ধাপরাধ মামলায় নোয়াখালীর সুধারামের জামায়াত নেতাসহ তিন আসামির মৃত্যুদণ্ড এবং একজনের ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মঙ্গলবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- জামায়াত নেতা আমীর আলী, মো. জয়নাল আবদিন ও আবুল কালাম ওরফে একেএম মনসুর। তাদের মধ্যে মনসুর পলাতক।

অন্য আসামি মো. আব্দুল কুদ্দুসকে ২০ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।

এ মামলায় আসামি ছিল পাচঁজন। এর মধ্যে আসামি মো. ইউসুফ আলী গ্রেপ্তারের পর অসুস্থ হয়ে মারা যাওয়ায় তাকে অভিযোগ থেকে অব্যাহতি দেয়া হয়।

ভারত থেকে বিদ্যুৎ আমদানির মেয়াদ আবারও বাড়ছে

স্টাফ রিপোর্টার: ভারতের খোলা বাজার থেকে কেনা ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির মেয়াদ আবারো বাড়ানোর সদ্ধান্ত নিয়েছে সরকার। এর আগেও এ বিদ্যুৎ আমদানির মেয়াদ ছয় মাস করে তিন বার বাড়ানো হয়েছে। এবারো ছয় মাস বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। প্রতি কিলোওয়াট/ঘণ্টা পাঁচ টাকা ৯৮৫৯ পয়সা ট্যারিফ মূল্য ট্রান্সমিশন চার্জসহ এ বিদ্যুৎ ক্রয়ে ছয় মাসে সরকারের ব্যয় হবে প্রায় ৬১৬ কোটি টাকা।

গতকাল মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য ‘সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে মেয়াদ বৃদ্ধির এ প্রস্তাব অনুমোদন হতে পারে বলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সুপ্রিম কোর্টের কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সুবিধার জন্য রুল

স্টাফ রিপোর্টার: সুপ্রিম কোর্টের কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সুবিধা প্রদানে কেন নির্দেশনা দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। আগামী দুই সপ্তাহের মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের যুগ্ম ও ডেপুটি সচিব, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল ও ডেপুটি রেজিস্ট্রারকে (প্রশাসন) এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

গতকাল মঙ্গলবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি সৈয়দ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক।