দেশি টুকরো

রাজশাহীতে জামায়াতের ভারপ্রাপ্ত আমিরসহ আটক ১০

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে গোপন বৈঠক করার সময় জামায়াতের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মুজিবুর রহমানসহ ১০ শীর্ষ নেতাকে আটক করেছে রাজশাহী মেট্টোপলিটন পুলিশের গোয়েন্দা শাখার সদস্যরা। গতকাল সোমবার সকাল ৯টার দিকে মহানগরীর হেতেম খাঁ ছোট মসজিদের পাশের একটি বাসভবন থেকে তাদের আটক করা হয়। ওই ভবনে তারা বৈঠক করছিলো বলে বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমান উল্লাহ জানান। আটক শীর্ষ নেতারা হলেন, রাজশাহী জেলা (পূর্ব) আমির রেজাউর রহমান, জেলা (পশ্চিম) আমির আবদুল খালেক, মহানগর আমির ড. আবুল হাশেম, সেক্রেটারী সিদ্দিক হোসাইন ও চাঁপাইনবাবগঞ্জ জেলার আমির আবুজার গিফারী। আটক অন্যেরা হলেন- জামায়াতের রোকন মুহাম্মদ রফিকুল ইসলাম, মজিবুর রহমান, রাজশাহী জেলা পূর্ব জামায়াতের কার্যকরী সদস্য ময়নুল হোসেন এবং গোদাগাড়ী থানা জামায়াতের কর্মী তৈয়ব আলী।

 

বাকৃবিতে চার দফা দাবিতে শিক্ষকদের ক্লাস-পরীক্ষা বর্জন

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) চার দফা দাবিতে গতকাল সোমবার সকল ক্লাস-পরীক্ষা বর্জন করে ধর্মঘট করেছে সকল সহকারী অধ্যাপক ও প্রভাষকরা। তবে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা যথারীতি ক্লাস-পরীক্ষা নিয়েছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, প্রায় দেড় বছর ধরে সহকারী অধ্যাপক ও প্রভাষকরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ৪ দফা দাবি জানিয়ে আসছিল। শিক্ষকদের দাবিগুলো হলো- প্রভাষক ও সহকারী অধ্যাপকদের বেতন সংক্রান্ত সমস্যার সমাধান, সহকারী অধ্যাপক ও সহকারী রেজিস্ট্রারদে পদ সমমানে না রাখা, গবেষণা ক্ষেত্রে ভাতা প্রদান এবং স্বতস্ত্র আবাসনের ব্যবস্থা করা।

রিমান্ড শেষে অসুস্থ ছাত্রদল নেতার মৃত্যু

স্টাফ রিপোর্টার: তেজগাঁও থানা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি ও ঢাকা মহানগর উত্তরের সহ-সভাপতি জাকির হোসেন মিলন পুলিশের নির্যাতনে মারা গেছেন বলে অভিযোগ উঠেছে। গতকাল সোমবার সকালে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। পরে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।

গত ৬ মার্চ প্রেসক্লাবে বিএনপির উদ্যোগে আয়োজিত মানববন্ধন থেকে ফেরার পথে শাহবাগ থানা পুলিশ তাকে গ্রেফতার করে। তিন দিনের রিমান্ডে নিয়ে পুলিশ তাকে জিজ্ঞাসাবাদ করে। বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে, রিমান্ডে জিজ্ঞাসাবাদের সময় তাকে মারধর করা হয়েছে। পুলিশের নির্যাতনে তার মৃত্যু হয়েছে।

জাবি শিক্ষকের অনৈতিকতার বিচার দাবি করায় পরীক্ষা বন্ধ

স্টাফ রিপোর্টার: অনৈতিকভাবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের এক ছাত্রীকে প্রথম বানানোর ঘটনায় খাতা পুনর্মূল্যায়ন ও জড়িতদের বিচার দাবি করায় বিভাগে চরম উত্তেজনা শুরু হয়েছে। ঘটনা ধামাচাপা দিয়ে অভিযোগকারী শিক্ষার্থীদের বিরুদ্ধে পাল্টা অভিযোগ দায়ের করার জন্য সাধারণ শিক্ষার্থীদের চাপ দেয়ার হচ্ছে বলে অভিযোগ ওঠেছে।

এদিকে গতকাল সোমবার বিভাগে উত্তেজনা তৈরি করে ৪৪তম ব্যাচের তৃতীয় বর্ষ ফাইনাল পরীক্ষা স্থগিত করেছেন তারা। পরীক্ষা বন্ধের পর সাধারণ শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি করতে অন্যান্য ব্যাচেরও ক্লাস-পরীক্ষা না নেয়ার হুমকি দিয়েছেন অভিযুক্ত দুই শিক্ষক।

নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ২

স্টাফ রিপোর্টার: নারায়ণগঞ্জের ফতুল্লায় র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে দুইজন নিহত হয়েছে। এ সময় র‍্যাবের দুই সদস্য আহত হয়েছে। গতকাল সোমবার ভোরে ফতুল্লার আলীরটেক ইউনিয়নে এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন র‍্যাব-১১’র এএসপি আলেপ উদ্দিন। র‍্যাবের দাবি, নিহত দুইজনই ডাকাত এবং একজন নৌ-ডাকাত জিল্লু বাহিনীর প্রধান জিল্লু।