দেশি টুকরো

চলতি বছর ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেবে সরকার: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম বলেছেন, স্বাস্থ্য খাতে জনবল সংকট রয়ে গেছে। তাই চলতি বছরেই পর্যায়ক্রমে ১০ হাজার চিকিৎসক এবং ৪০ হাজারের বেশি তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ দেবে সরকার। গতকাল রোববার রাজধানীর বিএমএ সম্মেলনকক্ষে দেশের স্বাস্থ্য সেক্টরের সার্বিক পরিস্থিতি নিয়ে বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম (বিএইচআরএফ) আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের আমলে বাংলাদেশের স্বাস্থ্য সেক্টরের বেশ অগ্রগতি হয়েছে।

দেশের সর্বত্র বিস্তার লাভ করেছে ডিজিটাল স্বাস্থ্যসেবার নেটওয়ার্ক। এমন মজবুত অবকাঠামোর ওপর দাঁড়িয়ে বাংলাদেশের স্বাস্থ্যসেবা প্রদানের মাত্রার ব্যাপক বিস্তার ঘটেছে। বাংলাদেশের স্বাস্থ্যসেবার অবকাঠামো বিশ্বের উন্নয়নশীল দেশের মডেল হয়ে দাঁড়িয়েছে। অবকাঠামোর উন্নয়ন, মাতৃ ও শিশু মৃত্যু হ্রাস, ওষুধের সরবরাহ বৃদ্ধি, হেলথ কমিউনিটি ক্লিনিক চালু এর মধ্যে উল্লেখযোগ্য।

সরকারি চাকরিতে যোগদান করছেন ১ হাজার ১০ জন কওমি আলেম

স্টাফ রিপোর্টার: কওমি সনদের সরকারি স্বীকৃতির পর আজ সোমবার সকাল ১০টায় একসঙ্গে ১ হাজার ১০ জন কওমি আলেম সরকারি চাকরিতে যোগদান করছেন। ইসলামিক ফাউন্ডেশন বাস্তবায়নাধীন মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৬ষ্ঠ পর্যায়) প্রকল্পের দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসায় কওমী নেসাবের শিক্ষক হিসেবে তারা যোগদান করবেন। বাংলাদেশের ইতিহাসে একসঙ্গে এতো কওমি আলেমের সরকারি চাকরিতে যোগদানের ঘটনা এটাই প্রথম বলে ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। ইফা জানায়, যোগদান শেষে সকল শিক্ষকের জন্য ৩ দিনব্যাপী ওরিয়েন্টেশন প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। আজ সোমবার বেলা আড়াইটায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে কর্মশালার উদ্বোধন করবেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন এমপি। সভাপতিত্ব করবেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল।

নরসিংদীতে কোর্ট হাজতখানা থেকে জঙ্গির পলায়ন

স্টাফ রিপোর্টার: কাউছার ওরফে কাশেম ওরফে কাশু ওরফে ফরিদ (২০) নামে এক জঙ্গি নরসিংদী কোর্ট হাজত থেকে হাতকড়াসহ পালিয়ে গেছে। এ চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে রোববার বেলা সাড়ে ১১টার দিকে জেলা ও দায়রা জজ আদালত চত্বরে। কোর্ট ইন্সপেক্টর রুহুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। কোর্ট সাব-ইন্সপেক্টর আহম্মদ জানান, নরসিংদী মডেল থানার ১৪(৯)১৬নং ডাকাতি ও জঙ্গি মামলার আসামি কাউছার ২০১৬ সালের এপ্রিল মাস থেকে নরসিংদী জেলা কারাগারে হাজতি আসামি হিসেবে হাজত বাস করে আসছিল। গতকাল রোববার আদালতে নির্ধারিত হাজিরা দিতে কোর্ট পুলিশ তাকে জেলা কারাগার থেকে পৌনে ১০টার দিকে কোর্ট হাজতে নিয়ে আসে এবং কোর্ট হাজতে আটক রাখে। বেলা সাড়ে ১১টার দিকে আদালতের কার্যক্রম শুরু হলে পুলিশ জঙ্গি কাউছারকে হাতকড়া পরিয়ে কোর্টে নেয়ার সময় পুলিশের চোখ ফাঁকি দিয়ে কৌশলে পালিয়ে যায়। আদালত কক্ষে প্রবেশের পর জঙ্গি কাউছারকে খুঁজে পায়নি। তখনই তার পালিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত হয় পুলিশ।

কোটা সংস্কারের দাবিতে রাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

স্টাফ রিপোর্টার: সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা পদ্ধতি সংস্কারের মাধ্যমে ১০ শতাংশে নামিয়ে আনাসহ ৫দফা দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। গতকাল রোববার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় প্যারিস রোডে চতুর্থ দিনের মানববন্ধনে সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেন। মানববন্ধন শেষে একটি মৌন মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে। ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাসুদ মুন্নাফের সভাপতিত্বে ও বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সূচিতা রায়ের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সমাজকর্ম বিভাগের রাব্বি, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মুবিনুল, বাংলা বিভাগের মাসুদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের নাসিম ও পপুলেশন সায়েন্স বিভাগের হৃদয় খান প্রমুখ।