দেশি টুকরো

ফেসবুকে নির্বাচনী প্রচার বন্ধ করতে চায় ইসি

স্টাফ রিপোর্টার: জাতীয় সংসদ নির্বাচনে ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্বাচনী প্রচার ঠেকাতে চাইছে নির্বাচন কমিশন (ইসি)। সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালায় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার নিষিদ্ধ করার বিধান যুক্ত করার সুপারিশ করেছে ইসির আইন ও বিধিমালা সংস্কার কমিটি। আওয়ামী লীগ ও বিএনপির নেতারা এবং নির্বাচন-সংশ্লিষ্টরা মনে করছেন, এ ধরনের চিন্তা অবাস্তব। এমন বিধান করার আগে ইসিকে আরও ভাবতে হবে। ইসি চাইলেই জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রচার বন্ধ করতে পারবে না।

ইসির আইন ও বিধিমালা সংস্কার কমিটির একজন সদস্য বলেন, জাতীয় সংসদ নির্বাচনে ফেসবুক, টুইটার, ভাইবারসহ সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো প্রার্থী বা সমর্থক বা রাজনৈতিক দল কোনো প্রচারণা চালাতে পারবে না-এ ধরনের একটি বিধান বিধিমালায় সংযোজন করার প্রস্তাব তারা করেছেন। এর পাশাপাশি নির্বাচনী প্রচারণায় কোনো ধরনের ইলেকট্রনিক ডিসপ্লে বোর্ড ব্যবহারের ওপরও নিষেধাজ্ঞা দেওয়ার প্রস্তাব করা হয়েছে। এ প্রস্তাবগুলো কমিশনের সভায় উঠবে। কমিশন সায় দিলে এটি বিধিমালায় যুক্ত করার উদ্যোগ নেয়া হবে।

এবিসি রেডিওর ‘টেরট বাবা’ গ্রেফতার

স্টাফ রিপোর্টার: ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে কোটি টাকা হাতিয়ে  নেয়ার অভিযোগে এম এম জাহাঙ্গীর রেজা ওরফে রাদবি রেজা ওরফে ‘টেরট বাবা’কে গ্রেফতার হয়েছে। ২৮ ফেব্রুয়ারি রাজধানীর যাত্রবাড়ী থেকে তাকে গ্রেফতার করা হয়। গতকাল শুক্রবার দুপুরে মালিবাগে সিআইডি আইডির প্রধান কার্যালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে এ কথা জানান সিআইডির বিশেষ পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম। সিআইডির বিশেষ পুলিশ সুপার জানান, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইউটিউবে জাদু দেখাতেন। জাদু দেখিয়ে বলতেন, তিনি হাত দিয়ে জিন ধরতে পারেন। জিনকে বোতলে ভরতে পারেন। শুধু তাই নয়, মাথায় বাতি জ্বালানো, খালি হাতে মোমবাতি জ্বালানো দেখিয়ে দাবি করতেন, অতিমানবীয় ক্ষমতার অধিকারী তিনি। এই ক্ষমতা দিয়ে মানুষের ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক সমস্যার সমাধান করতেন তিনি। লটারি জেতাতে পারেন, খেলার আগাম ফলাফলও বলতে পারেন তিনি। তার পরিচিতি ছিলো ‘টেরট বাবা’। এই টেরট বাবা সমস্যার সমাধানের কথা বলে ‘চিকিৎসা’করতেন। ক্যানসার, পক্ষাঘাতগ্রস্ত রোগীদের ভালো করার কথাও বলতেন তিনি। এসব চিকিৎসা করার নামে ‘টেরট বাবা’ হাতিয়ে নিতেন অর্থ।

রিয়াদে বাংলাদেশ বিমানের দুই ক্রু ইয়াবাসহ গ্রেফতার

মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ বিমানের দুই ক্রু ইয়াবাসহ গ্রেফতার হয়েছেন। গ্রেফতারকৃতরা হলেন- আরিফ পাঠান রহিত (৩০) ও আল মামুন শিশির (৩০)। গত মঙ্গলবার রিয়াদের হোটেল র‌্যাডিসান ব্লু’তে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ সংক্রান্ত পুলিশের একটি টিম অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে। তাদের গ্রেফতারের খবরটি নিশ্চিত করেছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক শাকিল মিরাজ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ঢাকা-জেদ্দাগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-০৩৯ ফ্লাইটের ক্রু ছিলেন রহিত ও শিশির। তারা রিয়াদে ইয়াবা বিক্রি করেন বলে অভিযোগ রয়েছে। তাদের কয়েকজন সহকর্মী বলেন, তারা ঢাকা থেকে ইয়াবা কিনে সৌদি আরবে প্রবাসীদের মাঝে বিক্রি করেন। গত দুই বছর ধরে তারা এই মাদক ব্যবসা চালিয়ে আসছেন। সৌদি আরবে একেকটি ইয়াবা বাংলাদেশি মুদ্রায় ২ হাজার টাকায় বিক্রি হয়।