দেশি টুকরো

সিনিয়র সহকারী সচিব হলেন ১৭৫ কর্মকর্তা

স্টাফ রিপোর্টার: বিসিএস প্রশাসন ক্যাডারের ১৭৫ জন কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছে। তারা সবাই সহকারী সচিব থেকে সিনিয়র সহকারী সচিব হলেন। সোমবার দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা দুটি প্রজ্ঞাপনে কর্মকর্তাদের পদোন্নতির কথা জানানো হয়। শিক্ষাজনিত ছুটি থাকা দশ কর্মকর্তার পদোন্নতির কথা আলাদা প্রজ্ঞাপনে জানানো হয়। পদোন্নতি পাওয়া বেশির ভাগই ৩১তম বিসিএস ক্যাডারের কর্মকর্তা। কিছু আছেন ৩০তম বিসিএসের।

কোনো দল নির্বাচনে না আসলে কিছু করার নেই: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন কোনো দল আসুক বা না আসকু আগামী নির্বাচন সময়মতো অনুষ্ঠিত হবে, জনগণও ভোট দেবে। যারা সংবিধান ও গণতন্ত্রে বিশ্বাস করে তারা নির্বাচনে আসবে। যদি কোনো দল নির্বাচনে না আসে তাহলে সেটি তাদের নিজস্ব বিষয়। এতে আমাদের কিছুই করার নেই। ইতালি ও ভাটিকান সিটিতে সদ্যসমাপ্ত সফর নিয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে উত্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। গতকাল সোমবার বিকেল পৌনে ৫টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সম্মেলন শুরু হয়েছে।

সংবাদ সম্মেলনে ৫৭ ধারা আইন বাতিল করে নতুন করে ৩২ ধারা আইনের মাধ্যমে গণমাধ্যমকে অবরুদ্ধ করা হচ্ছে। এমন প্রশ্নে প্রধানমন্ত্রী বলেন, এই ধারার অপপ্রয়োগ করার সুযোগ নেই। কেউ অপরাধ না করলে তার ভয় পাওয়ার কি আছে? ১১-১৪ ফেব্রুয়ারি চার দিনের সরকারি সফরে প্রধানমন্ত্রী ইতালি ও ভাটিকান সিটিতে যান। আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (আইএফএডি) প্রেসিডেন্ট গিলবার্ট এফ হংবো-এর আমন্ত্রণে আইএফএডির বার্ষিক পরিচালনা পরিষদের বৈঠকে তিনি অংশ নেন। পোপ ফ্রান্সিসের আমন্ত্রণে ভাটিকান সিটির হলি সি সফর করেন শেখ হাসিনা। পোপ ও ভাটিকান সিটির স্বরাষ্ট্রমন্ত্রী কার্ডিনাল পিয়েত্র পারোলিনের সঙ্গে তিনি সৌজন্য সাক্ষাৎ করেন। গত শনিবার রাতে দেশে ফেরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এ সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্যবৃন্দ, সরকারি কর্মকর্তা-কর্মচারী ও সিনিয়র সাংবাদিকরা অংশ নিয়েছেন।

প্রতিরক্ষা বাহিনীর প্রধানের পদের মেয়াদ চার বছর

স্টাফ রিপোর্টার: সেনা, নৌ ও বিমানবাহিনী তথা প্রতিরক্ষা তিন বাহিনীর প্রধান পদের মেয়াদ সর্বোচ্চ চার বছর নির্ধারণ করা হয়েছে। গতকাল সোমবার জাতীয় সংসদে এ-সংক্রান্ত বিল পাস হয়েছে। সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আইনমন্ত্রী আনিসুল হক ‘প্রতিরক্ষা বাহিনীসমূহের প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা এবং অন্যান্য সুবিধা) বিল-২০১৮’ সংসদে পাসের প্রস্তাব করেন। বিলের ওপর দেওয়া জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো ও সংশোধনী প্রস্তাবগুলোর নিষ্পত্তির পর কণ্ঠভোটে বিলটি পাস হয়। সংবিধানের ৬২ (১) অনুচ্ছেদ অনুযায়ী, প্রতিরক্ষা বাহিনী প্রধানদের নিয়োগ ও বেতন-ভাতার বিষয় আইন দিয়ে নির্ধারণ করতে বিলটি পাস করা হয়েছে। বিলে বলা হয়েছে, বাহিনীর প্রধানদের নিয়োগের মেয়াদ হবে একসঙ্গে বা বর্ধিতকরণসহ নিয়োগ দেওয়ার তারিখ থেকে অনূর্ধ্ব চার বছর। বাহিনীর প্রধানেরা পদ থেকে অবসর নেওয়ার দিন থেকেই তিনি অবসরপ্রাপ্ত বলে গণ্য হবেন। তারা বেসামরিক কর্মকর্তাদের মতো এক বছরের অবসরোত্তর ছুটিও (পিআরএল) পাবেন।

আইন অনুযায়ী, কোনো বাহিনীর প্রধান অবসর নেয়ার পর কোনো সামরিক বা বেসামরিক পদে পুনরায় নিয়োগের যোগ্য হবেন না। তবে চুক্তি ভিত্তিতে কোনো বেসামরিক পদে নিয়োগ পেতে পারবেন। অবসরের পর বাহিনীর প্রধানেরা প্রজাতন্ত্রের কোনো কাজে সামরিক বা বেসামরিক নিয়োগের অযোগ্য বিবেচিত হলেও সাংবিধানিক পদে নিয়োগের ক্ষেত্রে বাধা থাকবে

৪ কোম্পানিকে লাইসেন্স, ফোরজি সেবা চালু

স্টাফ রিপোর্টার: গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটক দেশে ফোরজি নেটওয়ার্ক চালুর লাইসেন্স পেল। গতকাল সোমবার সন্ধ্যায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চারটি মোবাইল অপারেটরদের হাতে ফোরজির লাইসেন্স তুলে দেয়। লাইসেন্স পাওয়ার পরপরই দেশের চার অপারেটর ফোরজি নেটওয়ার্ক আনুষ্ঠানিকভাবে চালু করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি গ্রামীণফোন, বাংলালিংক, রবি এবং টেলিটকের কাছে ফোরজির লাইসেন্স হস্তান্তর করেন। মোস্তাফা জব্বার বলেন, ‘আজ বাংলাদেশের জন্য একটি ঐতিহাসিক দিন। ঐতিহাসিক এ অর্থে যে আজ বাংলাদেশ ফোরজির যুগে পা রাখলো। আশা করি, টেলিকম অপারেটররা গ্রাহকদের চাহিদা মেটাবেন।’ তিনি আরও বলেন, ‘টেলিকম অপারেটরদের আরও সেবার মান বাড়াতে হবে। কারণ জনগণ আপনাদের সেবার জন্য পয়সা খরচ করে।’ শুরুতে গ্রামীণফোন ঢাকার কিছু অংশে ফোরজি চালু করে। অন্যদিকে বাংলালিংক ঢাকাসহ চট্টগ্রাম, খুলনা এবং সিলেটে একযোগে ফোরজি চালু করে। এছাড়াও রবি ঢাকায় ফোরজি নেটওয়ার্ক চালুর ঘোষণা দিয়েছে। যদিও সরকারি সংস্থা টেলিটক ফোরজির লাইসেন্স পেলেও ফোরজি চালুর ঘোষণা দেয়নি। এ সময় উপস্থিত ছিলেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, ডাক, টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর শিকদার উপস্থিত ছিলেন। বিটিআরসি গত সপ্তাহে ঢাকায় নিলামের মাধ্যমে ফোরজি তরঙ্গ বরাদ্দ দেয়। নিলামে অংশ নেয় গ্রামীণফোন ও বাংলালিংক। গ্রামীণফোন নিলামে ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে ৫ মেগাহার্জ তরঙ্গ কেনে। গ্রামীণফোনের এখন তরঙ্গের পরিমাণ ৩৭ মেগাহার্জ। নিলামে বাংলালিংক ২১০০ মেগাহার্জ ব্যান্ডে ৫ মেগাহার্জ এবং ১৮০০ মেগাহার্জ ব্যান্ডে ৫.৬ মেগাহার্জ তরঙ্গ কেনে। অপারেটরটির মোট তরঙ্গের পরিমাণ ৩০.৬। নিলামে রবি ও টেলিটক অংশ না নিলে তাদের যে টুজি ও থ্রিজি ব্যান্ডে যে তরঙ্গ রয়েছে তা ফোরজি নেটওয়ার্ক বিস্তারে ব্যয় করতে পারবে। কেননা, বিটিআরসি নতুন এক নির্দেশনায় অপারেটরগুলোকে টেক নিউট্রালিটি দিয়েছে। ফলে অপারটরগুলোর অব্যবহৃত বিভিন্ন ব্যান্ডের তরঙ্গ ফোরজিতে ব্যবহারে বাধা নেই। রবি ও এয়ারটেল একীভূত হওয়ার ফলে তাদের তরঙ্গও একীভূত হয়েছে। রবির এখন মোট তরঙ্গের পরিমাণ ৩৬.৪। টেলিটকের তরঙ্গ আছে ২৫.২ মেগাহার্জ।

প্রধানমন্ত্রী মিথ্যাচার করেছেন : অভিযোগ ফখরুলের

স্টাফ রিপোর্টার: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার দলের চেয়ারপারসন খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যকে ‘মিথ্যাচার’ বলে অভিহিত করেছেন। ফখরুল বলেছেন, ‘তার (প্রধানমন্ত্রী) বক্তব্যে জাতি হতাশ। তিনি স্বভাবসুলভ বক্তব্য দিয়েছেন, তার বক্তব্যে জাতির আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেনি।’ গতকাল সোমবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফ করছিলেন ফখরুল। সাম্প্রতিক ইতালি সফর নিয়ে বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলনের তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে এ ব্রিফিংয়ের আয়োজন হয়। ফখরুল বলেন, সরকার খালেদা জিয়া এবং বিএনপিকে বাদ দিয়ে আবারও ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো একতরফা নির্বাচনের ছক কষছে। ফাঁকা মাঠে গোল দিতে চাইলে জনগণ তা গ্রহণ করবে না।

এতিমের টাকা আত্মসাতের দায়ে খালেদা জিয়াকে কারাগারে পাঠানো হয়েছে, এটা আদালত আদেশ দিয়েছেন। এতে সরকারের কিছুই করার নেই-বিএনপি প্রধানকে নিয়ে প্রধানমন্ত্রীর এ ধরনের বক্তব্যের জবাবে ফখরুল বলেন, ‘প্রধানমন্ত্রী তার বক্তব্যে মিথ্যাচার করেছেন।’