দেশি টুকরো

এমপি রানার জামিন স্থগিত : রুল নিষ্পত্তির আদেশ

স্টাফ রিপোর্টার: মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলায় টাঙ্গাইল-৩ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য আমানুর রহমান খান রানার জামিন বিষয়ে হাইকোর্টের জারি করা রুল নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত রানার জামিনের আদেশ স্থগিত থাকবে বলে জানানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। এমপি রানার পক্ষে শুনানি করেন তার আইনজীবী ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ। কয়েক দফা ব্যর্থ হওয়ার পর গত ১৩ এপ্রিল জামিন মেলে এমপি রানার। বিচারপতি মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এএনএম বসির উল্লাহর হাইকোর্ট বেঞ্চ তাকে অন্তর্বর্তীকালীন জামিন দেন। এর পর রাষ্ট্রপক্ষের আবেদনে গত ১৮ এপ্রিল রানাকে হাইকোর্টের দেয়া জামিন ৮ মে পর্যন্ত স্থগিত করে রাষ্ট্রপক্ষের আবেদনটি পূর্ণাঙ্গ আপিল বেঞ্চে পাঠিয়ে একই দিন শুনানির দিন ধার্য করেন অবকাশকালীন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত।

ক্যামেরার সামনে দাঁড়ানো নিয়ে বিএনপির আইনজীবীদের হাতাহাতি

স্টাফ রিপোর্টার: টেলিভিশনের ক্যামেরার সামনে আগে দাঁড়ানো নিয়ে হাতাহাতিতে জড়িয়েছেন বিএনপি-সমর্থিত আইনজীবীরা। এ সময় এক আইনজীবীকে শারীরিকভাবে লাঞ্ছিত করে শার্ট ছিঁড়ে ফেলতে দেখা যায়। গতকাল বৃহস্পতিবার দুপুর দেড়টায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বিশেষ আদালত ত্যাগ করার পরপর এ ঘটনা ঘটে। পুরান ঢাকার বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠের এ অস্থায়ী বিশেষ জজ আদালতে হাজির হয়ে জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় জামিন নেন বিএনপি নেত্রী। এরপর তিনি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় প্রায় এক ঘণ্টা আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য দেন। আত্মপক্ষ সমর্থন শেষে খালেদা জিয়া আদালত প্রাঙ্গণ ত্যাগ করেন। এরপর সংবাদমাধ্যমের সামনে কথা বলতে আসেন বিএনপিপন্থী আইনজীবীরা। এ সময় টেলিভিশনের ক্যামেরার সামনে দাঁড়ানো নিয়ে আইনজীবীদের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে।

লাইটার বিক্রেতা কিশোরের ফোনে মিলেছে ব্লু হোয়েলের তথ্য

স্টাফ রিপোর্টার: রাজধানীর মিরপুরে আত্মঘাতী হওয়া কিশোর সায়েম দেয়ান (১৫) গ্যাস লাইটার বিক্রেতা। মনিপুর স্কুলে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ার পর বাবার চায়ের দোকানের পাশে লাইটার বিক্রি করতো সে। এমন কিশোরের মোবাইলের মেমোরি কার্ডে ইন্টারনেটে নিষিদ্ধ দুর্লভ গেম ‘ব্লু হোয়েলের’ তথ্য পাওয়া গেছে বলে জানিয়েছে পুলিশ। গত সোমবার মিরপুরের পশ্চিম কাজীপাড়ায় হাতে নীল তিমির ছবি এঁকে আত্মহত্যা করে সায়েম। এ সময় তার মোবাইল ফোনটি ভাঙা অবস্থায় উদ্ধার করে পুলিশ পরীক্ষার জন্য নিয়ে যায়। সেই ফোনের মেমোরি কার্ডেই ব্লু হোয়েলের তথ্য পাওয়া গেছে বলে গণমাধ্যমকে জানান পুলিশের মিরপুর অঞ্চলের সিনিয়র সহকারী কমিশনার জাহাঙ্গীর আলম। তিনি বলেন, সায়েমের ফোনের মেমোরি কার্ড থেকে ব্লু হোয়েল (নীল তিমি) গেমসের তথ্য পাওয়া গেছে। এ থেকে মনে হচ্ছে, সে ব্লু হোয়েল খেলতো। এছাড়া তার মুঠোফোনের মেমোরি কার্ডে ২৫টির মতো অন্ধকারের ছবি পাওয়া গেছে। আর আত্মহত্যার আগে সায়েম জ্যামিতি বক্সের কাঁটা-কম্পাস দিয়ে ফুঁড়ে ফুঁড়ে হাতে নীল তিমি এঁকেছিলো বলে জানান তিনি। ফোনটির ফরেনসিক পরীক্ষার পর বিষয়টি সম্পর্কে আরও নিশ্চিত হওয়া যাবে বলে জানান এ পুলিশ কর্মকর্তা।

সাগরে নিম্নচাপ : ৩ নম্বর সতর্কসংকেত

স্টাফ রিপোর্টার: পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সৃষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তি-১ এ কথা বলা হয়। এতে বলা হয়, নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৮৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে,  মোলা সমুদ্রবন্দর থেকে ৭৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৭৪০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিলো। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার সব নৌকা ও ট্রলারকে গভীর সাগরে না যেতে এবং উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। এতে আরও বলা হয়, নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রে ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার,  মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।