দেশি টুকরো

শিক্ষামন্ত্রীর অপসারণ চেয়ে লিগ্যাল নোটিশ

স্টাফ রিপোর্টার: প্রাথমিক সমাপনী, জুনিয়র স্কুল সার্টিফিকেট, এসএসসি ও এইচএসসিসহ সব পাবলিক পরীক্ষায় প্রশ্নফাঁস বন্ধে ব্যর্থতার জন্য শিক্ষামন্ত্রীর অপসারণ চেয়ে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। গতকাল বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন। শিক্ষামন্ত্রীকে নোটিশ এবং রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীকে নোটিশের অনুলিপি পাঠানো হয়েছে। নোটিশ বলা হয়েছে, প্রশ্নপত্র ফাঁস বন্ধ করতে শিক্ষামন্ত্রী ব্যর্থ। তাই তার পদে থাকার অধিকার নেই। তাকে অপসারণ করে সংবিধানের ৫৬(২) অনুচ্ছেদ অনুযায়ী যিনি সংসদ সদস্য নন এমন একজন শিক্ষায় অসামান্য দক্ষ উচ্চশিক্ষিত নাগরিককে শিক্ষামন্ত্রী করার কথা বলা হয়েছে। নোটিশে আরও বলা হয়েছে, সংবিধানের ৫৮(১) (ক)(গ)(২) অনুচ্ছেদ অনুযায়ী বর্তমান শিক্ষামন্ত্রী স্বেচ্ছায় পদত্যাগ করবেন বা প্রধানমন্ত্রী শিক্ষামন্ত্রীকে পদত্যাগ করতে অনুরোধ করবেন বা প্রধানমন্ত্রী রাষ্ট্রপতিকে উক্ত মন্ত্রীর নিয়োগের অবসান ঘটাবার পরামর্শ দান করে ওই মন্ত্রীর নিয়োগ অবসান ঘটাবেন।

খালেদা জিয়ার বিষয়ে কিছুই করার নেই : ইসি

স্টাফ রিপোর্টার: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নির্বাচনে অংশগ্রহণ করতে পারা বা না পারার বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) কিছুই করার নেই বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা। গতকাল বুধবার ইউরোপিয়ান পার্লামেন্টারি (ইপি) ডেলিগেশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ এ কথা জানান। সাংবাদিকদের প্রশ্ন ছিল, দণ্ডিত হয়ে বিএনপি চেয়ারপারসন বর্তমানে কারাগারে রয়েছেন। নির্বাচনে তার অংশগ্রহণ নিয়ে বৈঠকে কোনো কথা হয়েছে কি না? জবাবে কমিশন সচিব বলেন, ‘এ বিষয়ে (ইপি’র) একজন জানতে চেয়েছিলেন। সিইসি তাদেরকে বলেছেন- এটি আদালতের বিষয়।’ সিইসি বলেন, ‘আদালত যদি অ্যালাও (অনুমোদন) করেন, তাহলে ইসির কিছু করার নেই। আর যদি অ্যালাও না-ও করেন, তাহলেও ইসির কোনো ভূমিকা থাকবে না। কমিশন সংবিধান ও আইন অনুযায়ী সবকিছু করবে।

ফেব্রুয়ারিতেই ৩৮তম বিসিএস প্রিলির ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: চলতি ফেব্রুয়ারি মাসে ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশ করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ মাসের শেষ সপ্তাহে প্রিলি পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে। যদিও আগামী মাসের প্রথম সপ্তাহে এই ফলাফল প্রকাশের পরিকল্পনা ছিলো পিএসসির। তবে প্রিলিমিনারি পরীক্ষার ফলাফলে কোনো কোটা প্রয়োগ হচ্ছে না। প্রিলিমিনারি পরীক্ষার মাধ্যমে বিভিন্ন বিষয়ে প্রায় ১৫ হাজার পরীক্ষার্থীকে উত্তীর্ণ হিসেবে ফলাফল প্রকাশ করা হতে পারে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ফলাফল প্রকাশের বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল দ্রুত প্রকাশ করা হবে। চলতি মাসেই ফলাফল প্রকাশের জন্য সব ধরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ২৪ ক্যাডারে দুই হাজার ২৪টি শূন্য পদে নিয়োগের সুপারিশ করতে গত ২০ জুন সার্কুলার জারি করে পিএসসি। ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে রেকর্ড সংখ্যক তিন লাখ ৪৬ হাজার ৫৩২ প্রার্থী আবেদন করেন। গত ২৯ জানুয়ারি এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ঝাড়ু হাতে এফডিসিতে নায়ক-নায়িকারা

স্টাফ রিপোর্টার: ঋতুরাজ বসন্তের ফাগুন হাওয়ায় উন্মাতাল শহরের যান্ত্রিক মানুষেরাও। সবার মনেই যেন ভালোবাসার ছোঁয়া। অথচ সকাল থেকেই এফিডিসিতে ঝাড়ু হাতে দেখা গেল ঢাকাই চলচ্চিত্র অঙ্গনের তারকাদের। ভালোবাসা দিবসে পরিচ্ছন্নতার অঙ্গীকার নিয়ে এফডিসির ময়লা আবর্জনা পরিষ্কার অভিযানে নেমে যান নায়ক-নায়িকারা। পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে শুরু হওয়া ‘ডেটল-চ্যানেল আই পরিচ্ছন্ন বাংলাদেশ পাওয়ার্ড বাই হারিপক’ ক্যাম্পেইন ধারাবাহিক ভাবে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান পরিচ্ছন্ন অভিযান করছে। তারই ধারাবাহিকতায় চলচ্চিত্র শিল্পী সমিতি এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন যৌথ উদ্যোগে এই পরিচ্ছন্ন অভিযান সকাল ১১ টায় শুরু হয়।ঝাড়ু হাতে চলচ্চিত্রের এই আঁতুড়ঘরের রাস্তা ও অলিগলিতে জমে থাকা ময়লা পরিষ্কার করা শুরু করেন শিল্পীরা।