দেশি টুকরো

প্রতি জেলায় একটি করে বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, উচ্চ শিক্ষার প্রসারে দেশের প্রতিটি জেলায় সরকারি-বেসরকারি উদ্যোগে একটি করে সাধারণ অথবা বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে। তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। মন্ত্রী বলেন, এ পরিকল্পনার অংশ হিসেবে বর্তমান সরকারের বিগত মেয়াদের ২০০৯ সাল থেকে এ পর্যন্ত দেশে ৮টি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে এবং বেসরকারি পর্যায়ে ৪২টি বিশ্ববিদ্যালয় স্থাপন ও পরিচালনার অনুমতি প্রদান করা হয়েছে। নাহিদ বলেন, এছাড়া, ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ এবং ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়’ নামে আরও দুটি পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে সম্প্রতি জাতীয় সংসদে আইন পাস হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, দেশে বর্তমানে ১৩৫টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৭টি সরকারি এবং ৫১টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ঢাকায় অবস্থিত। তিনি বলেন, ঢাকাস্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ‘সেন্ট্রাল উইমেন ইউনিভার্সিটিনামে একটি মহিলা বিশ্ববিদ্যালয় রয়েছে। 

প্রশ্ন ফাঁস রোধে এমসিকিউ তুলে দেয়া হবে

স্টাফ রিপোর্টার: প্রশ্নপত্র ফাঁস রোধে পর্যায়ক্রমে এমসিকিউ (বহুনির্বাচনী প্রশ্ন) তুলে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী। গতকাল সোমবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে প্রতিমন্ত্রী এ কথা বলেন। কাজী কেরামত আলী বলেন, ‘এমসিকিউ প্রশ্ন পর্যায়ক্রমে তুলে দেয়া হবে। তাহলে প্রশ্ন ফাঁসের সুযোগ থাকবে না।’ তিনি আরও বলেন, একটি চক্র প্রশ্ন ফাঁস করে সরকারকে বিব্রত করার চেষ্টা করছে। এরই মধ্যে তাদের কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসরোধে পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইলফোনও নিষিদ্ধ করেছে সরকার। ওই এলাকার মধ্যে কারও হাতে মোবাইল পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে গ্রেফতারের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইল নিলেই গ্রেফতার

স্টাফ রিপোর্টার: পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইলফোনে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এ ব্যাপারে জানা গেছে, পরীক্ষা কেন্দ্রের ভেতরে এবং কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইল ফোনসহ পাওয়া গেলেই গ্রেফতার করা হবে। পরীক্ষা সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এসএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্ন ফাঁস ঠেকানোর অংশ হিসেবে এই  উদ্যোগ নেয়া হয়েছে বলে জানানো হয়। এদিকে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কোনো পরীক্ষার্থী যদি কেন্দ্রে প্রবেশ না করে তবে তাকে আর কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না।

এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানে গত রোববার এক আদেশে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরেরের মহাপরিচালক (মাউশি), সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক (ডিসি) এবং শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের এই নির্দেশ পাঠানো হয়েছে।

ছবি ফ্লপ হওয়ায় পরিচালক দেবাশীষ বিশ্বাসকে প্রযোজকের প্রাণনাশের হুমকি

স্টাফ রিপোর্টার: পরিচালক দেবাশীষ বিশ্বাসকে প্রাণনাশের হুমকি দিয়েছেন কন্টেন্ট প্রোভাইডর ও চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান লাইভ টেকনোলজিসের সিইও তামজীদ-উল-আলম অতুল। এজন্য ৫ ফেব্রুয়ারি জীবনের নিরাপত্তা চেয়ে শেরেবাংলা নগর থানায় একটি সাধারণ ডায়রি করেছেন দেবাশীষ বিশ্বাস।

জানা গেছে, লাইভ এন্টারটেইনমেন্টের প্রযোজনায় চল পালাইনামে একটি ছবি পরিচালনা করেছিলেন দেবাশীষ। ছবিটি গত বছরের ৮ ডিসেম্বর মুক্তি পায়। মুক্তির পর ব্যবসায়িকভাবে সফলতা পায়নি। কিন্তু প্রযোজনা সংস্থা পরিচালকের কাছে তাদের লগ্নিকৃত অর্থ ফেরত চান। ছবি নির্মাণের আগে দুইপক্ষের মধ্যে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়। চুক্তি অনুযায়ী ছবি নির্মাণের জন্য পরিচালককে ৩০ লাখ টাকা দিয়েছে প্রযোজনা সংস্থা। চুক্তিতে ছবি ব্যবসায়িকভাবে ব্যর্থ হলে প্রযোজকের লগ্নিকৃত অর্থ ফেরত দেয়ার কোনো কথা উল্লেখ নেই।