দেশি টুকরো

রাষ্ট্রপতি নির্বাচন: তফসিল বাতিল চেয়ে উকিল নোটিস

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রপতি নির্বাচনের তফশিল বাতিল চেয়ে উকিল নোটিস পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ। গতকাল বুধবার সকালে প্রধান নির্বাচন কমিশনার, স্পিকার, আইন সচিব, মন্ত্রিপরিষদ সচিব, রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব, প্রধানন্ত্রীর কার্যালয়ের সচিব, নির্বাচন কমিশনের সচিবকে ডাকযোগে ওই নোটিস পাঠানো হয়। ইউনুছ আলী আকন্দ বলেন, গত ২৫ জানুয়ারি নির্বাচন কমিশন রাষ্ট্রপতি নির্বাচনের যে তফশিল ঘোষণা করেছে, তা ২৪ ঘণ্টার মধ্যে বাতিল বা প্রত্যাহার করা না হলে তিনি হাইকোর্ট রিট আবেদন করবেন।

নোটিসে বলা হয়, ২০১৩ সালের ২৪ এপ্রিল মো. আব্দুল হামিদ বাংলাদেশের ২০তম রাষ্ট্রপতি নির্বাচিত হন। সেই হিসাবে তার মেয়াদ চলতি বছরের ২৪ এপ্রিল পূর্ণ হবে। সংবিধানের ৫০(১) এ বলা আছে, রাষ্ট্রপতি পদের মেয়াদ শেষ হওয়া সত্ত্বেও তার উত্তরাধিকারী-কার্যভার গ্রহণ না করা পর্যন্ত তিনি ওই পদে বহাল থাকবেন।

৫৪ অনুচ্ছেদে বলা হয়েছে, রাষ্ট্রপতির পদ শূন্য হলে কিংবা অনুপস্থিতি, অসুস্থতা বা অন্য কোনো কারণে রাষ্ট্রপতি দায়িত্ব পালনে অসমর্থ হলে ক্ষেত্রমত রাষ্ট্রপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত কিংবা রাষ্ট্রপতি পুনরায় কার্যভার গ্রহণ না করা পর্যন্ত স্পিকার রাষ্ট্রপতির দায়িত্ব পালন করবেন।

৩ লাখ ৫৯ হাজার ২৬১ সরকারি পদ শূন্য : জনপ্রশাসন মন্ত্রী

স্টাফ রিপোর্টার: জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ লাখ ৫৯ হাজার ২৬১টি পদ শূন্য রয়েছে। গতকাল বুধবার সংসদে সরকারি দলের সদস্য আনোয়ারুল আজীম (আনার) এর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন। মন্ত্রী বলেন, শূন্য পদ পূরণের লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সরকারি অফিসসমূহে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। সৈয়দ আশরাফ বলেন, বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ এবং এর অধীন সংস্থাসমূহের চাহিদার প্রেক্ষিতে সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ৯ম ও ১০-১২ গ্রেডের (১ম ও ২য় শ্রেণি) শূন্য পদে জনবল নিয়োগ করা হয়।

জনপ্রশাসন মন্ত্রী বলেন, ১৩ থেকে ২০ গ্রেডের (৩য় ও ৪র্থ শ্রেণি) পদে স্ব স্ব মন্ত্রণালয়, বিভাগ, দফতর, সংস্থার নিয়োগবিধি অনুযায়ী সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, দফতর ও সংস্থা জনবল নিয়োগ করা হয়। তিনি বলেন, এছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংগঠন ও ব্যবস্থাপনা অনুবিভাগ থেকে ধারাবাহিকভাবে সকল মন্ত্রণালয় বা বিভাগের চাহিদার পরিপ্রেক্ষিতে নতুন পদ সৃজনে সম্মতি প্রদান করা হয়।

ফেসবুক বন্ধে অবস্থা বুঝে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার: এসএসসি পরীক্ষাকে কেন্দ্র করে ফেসবুক বন্ধে ‘অবস্থা বুঝে ব্যবস্থা’ নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ১ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এ উপলক্ষে গতকাল বুধবার দুপুরে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, এসএসসি ও সমমানের পরীক্ষায় সীমিত সময়ের জন্য ফেসবুক বন্ধ রাখা যায় কি-না, সে বিষয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) অবস্থা বুঝে ব্যবস্থা নেবে।

‘ফেসবুক বন্ধ রাখার ক্ষমতা আমাদের নেই। এটি যেসব মাধ্যম দিয়ে পরিচালিত হয় তা পরীক্ষার সময় একটি নির্ধারিত সময় পর্যন্ত বন্ধ রাখার চেষ্টা চলছে। এ ব্যাপারে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করেছি। তাদেরকে আমরা সমস্যার কথা বলেছি। তারা পজিটিভলি সহযোগিতা করার কথা জানিয়েছেন’  বলেন নুরুল ইসলাম নাহিদ। প্রশ্ন ফাঁসরোধে পরীক্ষা চলাকালে সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধে সর্বশেষ সিদ্ধান্ত জানতে চাইলে নুরুল ইসলাম নাহিদ বলেন, আমরা এ বিষয়ে বিটিআরসির সঙ্গে আলোচনা করেছি। আমরা তাদের বলেছি, এই প্রযুক্তি ব্যবহার করে নানাভাবে ছড়িয়ে (প্রশ্নপ্রত্র) ফেলার চেষ্টা করা হয়, এই ব্যাপারে আপনারা সাহায্য করতে পারেন। তারা খুব পজিটিভলি সাহায্য করার কথা জানিয়েছেন।’

ইবির ‘এফ’ ইউনিটে ভর্তির সময় বৃদ্ধি

স্টাফ রিপোর্টার: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘এফ’ ইউনিটের ১ম বর্ষ বিএসসি (সম্মান) শ্রেণিতে ভর্তির সময় বৃদ্ধি করা হয়েছে। বর্ধিত সময়সূচি অনুযায়ী অপেক্ষমাণ তালিকা হতে আসন খালি হওয়া সাপেক্ষে মেধা ক্রমানুসারে শিক্ষার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে বলে জানা গেছে। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের তথ্য, প্রকাশনা ও জনসংযোগ অফিসের সহকারী রেজিস্ট্রার রাশিদুজ্জামান খান টুটুল স্বাক্ষরিত এক প্রেস বার্তায় এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, আগামী ৪ ফেব্রুয়ারি সকাল ১০টায় ‘এফ’ ইউনিটের সমন্বয়কারী (গণিত বিভাগ) অফিস কক্ষে এর সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। সাক্ষাৎকারে উপস্থিত হয়ে ভর্তির অনুমতি পত্র সংগ্রহ করতে হবে। এছাড়া ৫ ফেব্রুয়ারির মধ্যেই ভর্তি ফরম সংগ্রহ ও ভর্তির সকল কার্যক্রম সম্পন্ন করতে হবে।