দেশি টুকরো

কোচিং বাণিজ্যের দায়ে ঢাকার ২৫ স্কুল শিক্ষক বদলি

স্টাফ রিপোর্টার: কোচিং বাণিজ্যের সঙ্গে জড়িত থাকার অভিযোগে রাজধানীর পাঁচটি সরকারি বিদ্যালয়ের ২৫ জন শিক্ষককে বিভিন্ন জেলায় বদলি করেছে সরকার। দুর্নীতি দমন কমিশনের (দুদক) সুপারিশে এই বদলি করা হয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর গত সোমবার এক আদেশে জানিয়েছে, বদলি হওয়া শিক্ষকদের ২ ফেব্রুয়ারির মধ্যে তাদের পুরোনো কর্মস্থল ছাড়তে হবে।  জানা গেছে, মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ১২ জন, মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের তিনজন, সরকারি ল্যাবরেটরি হাইস্কুলের আটজন এবং নিউ গভমেন্ট হাইস্কুল ও খিলগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ের একজন করে শিক্ষককে বদলির আদেশ দিয়েছে অধিদফতর। এর মধ্যে মতিঝিল সরকারি বালিকা বিদ্যালয়ের গণিতের শিক্ষক শাহ মোহম্মদ সাইফুর রহমানকে মেহেরপুর সরকারি বালিকা বিদ্যালয়ে দেয়া হয়েছে।

উত্তরাঞ্চলের কয়েক জেলায় ভূকম্পন অনুভূত

স্টাফ রিপোর্টার: রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও নওগাঁসহ দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় ভূকম্পন অনুভূত হয়েছে। গতকাল মঙ্গলবার রাত সোয়া ৮টার দিকে এ ভূকম্পন অনুভূত হয়। এ পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। আবহাওয়া অধিদফতরের এক কর্মকর্তা ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করেছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী এলিনা খাতুন সমাপ্তি জানান, রাত সোয়া ৮টার দিকে ঘর-বাড়ি কাঁপতে শুরু করলে লোকজন রাস্তায় বেরিয়ে আসে। তিনি জানান, ভূমিকম্পের স্থায়িত্ব ছিলো মাত্র কয়েক সেকেন্ড। প্রথমে একটি ধাক্কা দেয়ার মতো মনে হয় এবং সঙ্গে সঙ্গেই ঘরবাড়ি কাঁপতে থাকে।

শাহজালালে ‘উচ্চ ক্ষমতাসম্পন্ন’ ড্রোনসহ মার্কিন নাগরিক আটক

স্টাফ রিপোর্টার: ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন যুক্তরাষ্ট্রের এক নাগরিককে একটি ড্রোনসহ আটক করা হয়েছে। উদ্ধার করা ড্রোনটি উচ্চ ক্ষমতাসম্পন্ন বলে দাবি করেছে শুল্ক গোয়েন্দারা। আটক যাত্রীর নাম মার্ক রুমাম কুটরোবস্কি (২১)। সোমবার দিবাগত রাত ২টার দিকে বিমানবন্দরের বোর্ডিং লাউঞ্জ থেকে তাকে আটক করা হয়। শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক মইনুল খান বলেন, ড্রোনটি নিয়ে ২৬ জানুয়ারি এমিরেটস এয়ারওয়েজে করে বাংলাদেশে আসেন মার্ক। চার দিন অবস্থান করে ড্রোনটি নিয়ে গত সোমবার দিবাগত রাতে ঢাকা ছাড়ছিলেন। মার্ক রুমামের চায়না সাউদার্ন এয়ারলাইনসের একটি ফ্লাইটে করে চীনের গুয়াংজু হয়ে যুক্তরাষ্ট্রে ফেরার কথা ছিলো। এ সময় গোপন সংবাদ পেয়ে রুমামের ড্রোনটি জব্দ করেন শুল্ক গোয়েন্দারা।

শাহজালালে ২১ সোনার বারসহ আটক ২

স্টাফ রিপোর্টার: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২১টি সোনার বারসহ রিয়াদফেরত এক যাত্রী এবং সোনা পাচারে সহায়তাকারী বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) এক নিরাপত্তাকর্মীকে আটক করেছেন শুল্ক গোয়েন্দারা। গ্রেফতারকৃতরা হলেন- বেবিচকের নিরাপত্তাকর্মী মুহাম্মদ আবু তালেব ও যাত্রী মোহাম্মদ বাসেত। শুল্ক গোয়েন্দা বিভাগের মহাপরিচালক মইনুল খান জানান, রিয়াদ থেকে বিমানের এসভি ৮০৮ ফ্লাইটে সোনা আসবে এমন খবর পেয়ে দুপুরে শুল্ক গোয়েন্দা দল বিমানবন্দরের বোর্ডিং ব্রিজ, ব্যাগেজ বেল্ট, অ্যাপ্রোন ও ইমিগ্রেশনসহ বিভিন্ন পয়েন্টে অবস্থান নেন।

দুপুর ৩টা ১৫ মিনিটে ফ্লাইটটি বিমানবন্দরে অবতরণের পর শুল্ক গোয়েন্দা ও র‌্যাবের গোয়েন্দারা ওই ফ্লাইটের যাত্রী বাসেতকে শনাক্ত করে অনুসরণ করেন। এক পর্যায়ে ওই যাত্রীকে ট্রানজিট পয়েন্টে নিয়ে গোয়েন্দারা জিজ্ঞাসাবাদ করলে তিনি জানান বিমানবন্দরে কর্মরত একজনের কাছে সঙ্গে আনা ২১টি সোনার বার হস্তান্তর করা হবে।