দেশি টুকরো খবর

ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনা চেয়ে রিভিউ পিটিশন দাখিল

স্টাফ রিপোর্টার: সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের আপিল বিভাগের রায় পুনর্বিবেচনা চেয়ে রিভিউ পিটিশন দাখিল করেছে সরকার। গতকাল রোববার সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিভিউ দাখিল করা হয়।

এর আগে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ বিচারপতি অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে রায় দেয়। গত ৩ জুলাই দেয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি ওই মাসেরই শেষ সপ্তায় প্রকাশ পায়। ওই রায়ে সাবেক বিচারপতি এসকে সিনহা রাজনীতিতে ‘আমি ও আমিত্ব’-এর কড়া সমালোচনা করেন। পাশাপাশি সংবিধান, নির্বাচন কমিশনসহ বিভিন্ন সাংবিধানিক প্রতিষ্ঠান নিয়েও নানা পর্যবেক্ষণ দেন।

এ রায়ের পর্যবেক্ষণ নিয়ে সমালোচনা করে সরকার। এর পরিপ্রেক্ষিতে রায়ের পুনর্বিবেচনা চেয়ে এ রিভিউ পিটিশন দাখিল করা হলো। রিভিউ পিটিশনটি ৯০৮পৃষ্ঠার। রিভিউতে বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের হাতে পুনর্বহালের আবেদন জানানো হয়েছে

ত্রুটিপূর্ণ ফল প্রকাশ করে সরিয়ে ফেললো কর্তৃপক্ষ

স্টাফ রিপোর্টার: রাষ্ট্রয়াত্ত্ব কৃষি ব্যাংকের অফিসার (ক্যাশ) পদের ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করে তা সরিয়ে ফেললো ব্যাংকার্স সিলেকশন কমিটি। রবিবার দুপুরে এই ফল ওয়েবসাইটে প্রকাশের পর সন্ধ্যায় তা প্রত্যাহার করা হয়। আগামী ২৭ ডিসেম্বর পুনরায় ফল প্রকাশের কথা জানায় কর্তৃপক্ষ। প্রথমে যে ফলাফল প্রকাশিত হয়েছিলো তা ছিলো ত্রুটিপূর্ণ। ফলাফল নিয়ে প্রশ্ন তুলে পরীক্ষার্থীরা বলেন, ফলাফলে মারাত্মক ত্রুটি হয়েছে। ৭০ পেয়েও অনেকে চান্স পায়নি। আবার এর চেয়ে কম পেয়েও অনেকে চান্স পেয়েছে।

গত ২৭ অক্টোবর এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিলো। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের একঘণ্টা ব্যাপী এই পরীক্ষা অনুষ্ঠিত হয়। এমসিকিউ পদ্ধতিতে নেয়া এই পরীক্ষার ফল প্রকাশ নিয়ে বিলম্ব হয়। ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, ১০০০২৬ থেকে শুরু করে ১০০০৪৭ পর্যন্ত রোল নম্বরে যারা ছিলো সবাই পাশ করে। এরপরে শতশত পরীক্ষার্থীর কেউ পাস করেনি। এক লাফে ১০০৬৩৩। এই ফল নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা হয় ব্যাংকার্স সিলেকশ কমিটির।

আত্মসমর্পণ করে জামিন পেলেন পুলিশ সুপার সুভাষ

স্টাফ রিপোর্টার: ঘুষ দুর্নীতির মাধ্যমে অর্জিত প্রায় সাড়ে ৮ কোটি টাকার মানিলন্ডারিং মামলায় আত্মসমর্পণ করে জামিন পেয়েছেন ফরিদপুরের পুলিশ সুপার (বর্তমানে ওএসডি) সুভাষ চন্দ্র সাহা ও তার স্ত্রী রীনা চৌধুরী। গতকাল রোববার আইনজীবীর মাধ্যমে আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন তারা করেন।শুনানি শেষে আদালত পাঁচ হাজার টাকা মুচলেকায় মামলার প্রতিবেদন দাখিল

না হওয়া পর্যন্ত আসামিদের জামিন মঞ্জুর করেন।

ঢাকা মহানগর হাকিম সত্যব্রত শিকদার জামিনের এ আদেশ দেন। শুনানির সময় এজলাসে ডকের সামনে দাঁড়িয়ে ছিলেন সুভাষ দম্পতি।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রসিকিউশন শাখার উপ-সহকারী পরিচালক সহিদুর রহমান এসব তথ্য জানিয়েছেন। শুনানিতে আসামিপক্ষের আইনজীবী বলেন, আসামি সুভাষ চন্দ্র সাহা পূর্বপুরুষ

থেকে সম্পদশালী। তার আয় জ্ঞাত আয় বহির্ভুত কিনা তা এনবিআরের বিষয়। ২০০৬ সাল থেকে ২০১৭ সালের সকল আয়কর রিটার্ন জমা দেয়া হয়েছে। তিনি পিপিএম সম্মানে ভূষিত হয়েছেন। তিনি পরিকল্পিত ষড়যন্ত্রের শিকার। আপিল বিভাগ এই মর্মে সিদ্ধান্ত প্রদান করেছেন যে, পৃথক আয়কর দাতার ক্ষেত্রে পৃথক সম্পদ বিবরণী নোটিশ জারি না করে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ বা সহযোগিতার অভিযোগে দায়ী করা যাবে না।

রাজশাহীতে ৯টি মানব কঙ্কাল ও মাথার খুলিসহ যুবককে গ্রেফতার

স্টাফ রিপোর্টার: বাজারের ব্যাগে ৯টি মানব কঙ্কাল ও মাথার খুলিসহ এক যুবককে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। গতকাল রোববার বিকেল সাড়ে তিনটার দিকে রাজশাহীর শ্রীরামপুর পদ্মাপাড় এলাকা থেকে তাকে গ্রেফতার করে ডিবির একটি দল। আটক যুবক নগরীর শ্রীরামপুর পদ্মাপাড় এলাকার মৃত আনোয়ার হোসেনের ছেলে শুকুর আলী (২৮)। রাজশাহী ডিবির ওসি হুমায়ুন কবির জানান, গোপন সংবাদের ভিত্তিতে ডিবি পুলিশের টহল দল শুকুর আলীকে গ্রেফতার করে। এসময় তার কাছ থেকে ৯টি মানব কঙ্কালের বিভিন্ন অংশের হাড় এবং ৯টি মাথার খুলি উদ্ধার করা হয়।

ওসি আরও জানান, জিজ্ঞাসাবাদে ওই যুবক জানিয়েছে, এসব কঙ্কাল ভারত থেকে অবৈধভাবে এনেছেন। এসব কঙ্কাল তিনি রাজশাহীসহ দেশের বিভিন্ন এলাকায় সরবরাহ করতেন। এ ঘটনায় বিশেষ ক্ষমতা আইনে রাজপাড়া থানায় মামলা দায়ের করা হয়েছে।