দেশর টুকরো খবর

 

আরব আমিরাতে ১৯ ক্যাটাগরির কর্মী পাঠানো হবে

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ থেকে ১৯ ক্যাটাগরির কর্মী পাঠানো হবে সংযুক্ত আরব আমিরাতে। দু’দেশের সরকারের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুযায়ী আগামী ৩ মাসের মধ্যে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়া হবে। গতকাল সোমবার দুপুরে প্রবাসীকল্যাণ ভবনে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি এক সংবাদ সম্মেলনে এই কথা জানান। নুরুল ইসলাম বিএসসি বলেন, গত ১৮ এপ্রিল সমঝোতা স্মারক অনুযায়ী ব্যক্তি পর্যায়ে ১৯টি ক্যাটাগরির কর্মী নিয়োগের বিষয়টি সমঝোতা স্মারক স্বাক্ষরের সঙ্গে সঙ্গে কার্যকর হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের মানব সম্পদ ও এমিরাটাইজেশন মন্ত্রণালয়ের তত্ত্বাবধায়নে কর্মী নিয়োগকারী প্রতিষ্ঠান, ‘তদবির সেন্টার’ অর্থাৎ ‘ম্যানেজমেন্ট সেন্টারের’ মাধ্যমে বাংলাদেশের কর্মীদের নিয়োগ করবে। ‘তদবির সেন্টারটি’ সংযুক্ত আরব আমিরাত সরকারের মানব সম্পদ ও এমিরাটাইজেশন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণে সরাসরি কাজ করবে। এ ব্যাপারে একটি যৌথ ওয়ার্কিং কমিটি গঠন করে পরবর্তী কার্যকরী পদক্ষেপ নেয়া হবে এবং কর্মী পাঠানোর ক্ষেত্রে কাউকে কোন টাকা ব্যয় করতে হবে না বলে মন্ত্রী জানান।

ঢাকা মেডিকেলে জীবিত নবজাতককে মৃত ঘোষণার অভিযোগ

স্টাফ রিপোর্টার: ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এক নবজাতককে মৃত ঘোষণার পর আজিমপুর কবরস্থানে গোসল করানোর সময় ‘নড়ে ওঠায়’ তাকে নিয়ে শিশু হাসপাতালে ভর্তি করেছে তার পরিবার। শিশু হাসপাতালের উপপরিচালক ডা. আবু তৈয়ব বলেন, শিশুটিকে আইসিইউতে রেখে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা করা হয়েছে। তার অবস্থা ভালো না। চিকিৎসকরা তাকে সুস্থ করে তুলতে চেষ্টা করবেন। শিশুটির বাবা মিনহাজ উদ্দিন সাভারের নয়াডিঙ্গির একটি পোশাক কারখানায় আয়রনম্যান পদে কাজ করেন। আর মা শারমিন আক্তার এখনও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি। জীবিত শিশুকে মৃত ঘোষণার অভিযোগ তদন্ত করে দেখতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. বিদ্যুৎ কান্তি পালকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। ঢাকা মেডিকেল পুলিশ ফাঁড়ির এসআই মো. বাচ্চু মিয়া জানান, গত শনিবার সাভার থেকে এসে গাইনি বিভাগের পাঁচ নম্বর ওয়ার্ডে ভর্তি হন শারমিন আক্তার। গতকাল সোমবার সকালে তিনি কন্যাসন্তান প্রসব করলে কর্তব্যরত চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করেন।

স্ত্রীর মামলায় কারাগারে অভিনেতা আসিফ

স্টাফ রিপোর্টার: স্ত্রীর করা নারী নির্যাতনের মামলায় মডেল ও অভিনেতা কাজী আসিফুর রহমানকে কারাগারে পাঠিয়েছে আদালত। ঢাকার ২ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক সফিউল আজম গতকাল সোমবার তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন রাষ্ট্রপক্ষের কৌসুঁলি আলী আকবর জানিয়েছেন।  তিনি বলেন, বিচারক বুধবার তার জামিন আবেদন শুনানির জন্য দিন ঠিক করেছেন। শুটিং শেষে মালয়েশিয়া থেকে ফেরার সময় গত রোববার রাতে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আসিফকে গ্রেফতার করে হাজারীবাগ থানা পুলিশ। এর আগে ৬ মার্চ আসিফের স্ত্রী শামীমা আক্তার অর্নি সরাসরি ২ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মামলাটি করেন। মামলার অভিযোগে বলা হয়, ২০১৫ সালের ৭ আগস্ট কানাডা প্রবাসী শামীমা আক্তার অর্নির সঙ্গে কাজী আসিফের বিয়ে হয়। বিয়ের সময় বাদীর পরিবার ৭/৮ লাখ টাকার আসবাবপত্র দেয়। পরে বাদী আসামিকে গাড়ি কেনার জন্য ১৮ লাখ টাকা দেন। আসামি গাড়ি না কিনে ওই টাকা দিয়ে কী করেছে তা জানতে চাইলে ২ এপ্রিল আসামি আরও ২০ লাখ টাকা যৌতুক দাবি করে ও মারধর করেন।

শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ

স্টাফ রিপোর্টার: চতুর্দশ শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার ফল প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। লিখিত পরীক্ষায় স্কুল পর্যায়ে ১৫ হাজার ৩৬২ জন ও স্কুল-২ পর্যায়ে ৬২৪ জন এবং কলেজ পর্যায়ে ৩ হাজার ৮৭৭ উত্তীর্ণ হয়েছেন বলে গতকাল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষার তারিখ, সময় ও স্থান পরে জানানো হবে। পরীক্ষার ফল http://ntrca.teletalk.com.bd এবং http://ntrca.teletalk.com.bd সাইটে পাওয়া যাবে। এছাড়া উত্তীর্ণদের মোবাইলফোনে এসএমএস করেও ফল জানিয়ে দেয়া হচ্ছে। বেসরকারি স্কুল-কলেজে শিক্ষক হতে চাইলে অবশ্যই শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণের সনদ থাকতে হয়। ২০০৫ সাল থেকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এই পরীক্ষা নেয়া শুরু করে। স্কুল-কলেজের পরিচালনা পর্যদের ক্ষমতা খর্ব করে সরকার এনটিআরসিএর মাধ্যমে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে মেধার ভিত্তিতে শিক্ষক নিয়োগ দিচ্ছে।