দামুড়হুদা ও জীবননগরের ৪ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক

মাথাভাঙ্গা ডেস্ক: ভারত-বাংলাদেশ সীমান্ত রক্ষিদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখতেই শুধু নয়, নারী ও শিশুপাচার বন্ধসহ চোরাচালান রোধে কার্যকর পদক্ষেপ নেয়ার লক্ষ্যে নিয়মিতই পতাকা বৈঠকের আয়োজন করা হয়। এরই অংশ হিসেবে গতকাল জীবননগরের দুটি ও দামুড়হুদার দুটি সীমান্তে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়।
জীবননগর ব্যুরো জানিয়েছে, চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার দু সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেনীপুর ও ধোপাখালী সীমান্তে অভিন্ন বিষয় নিয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। পতাকা বৈঠকে বাংলাদেশ-ভারত উভয় দেশে অবৈধ অনুপ্রবেশ রোধ, নারী ও শিশু পাচার প্রতিরোধ, ভারত থেকে পাচার হয়ে আসা মাদকদ্রব্যের চোরাচালান বন্ধ ও তাঁরকাটা কাটা রোধসহ উভয় দেশের সীমান্ত রক্ষী বাহিনীর মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার বিষয় স্থান পায়।
বিজিবি সূত্র জানায়, বেনীপুর সীমান্তের ৬১/৭-এস পিলারের সন্নিকটে ডিসপুট ল্যান্ডে বেনীপুর-নোনাগঞ্জ ক্যাম্প কমান্ডার পর্যায়ে এ মিটিং অনুষ্ঠিত হয়। ৪০ মিনিট স্থায়ী পতাকা বৈঠক চুয়াডাঙ্গা-৬ ব্যাটালিয়ন বিজিবির পক্ষে বেনীপুর বিওপি কমান্ডার হাবিলদার হামিদুল ইসলাম নেতৃত্ব প্রদান করেন। অপরদিকে ভারতের ১৭৩ বিএসএফ ব্যাটালিয়নের পক্ষে নোনগঞ্জ ক্যাম্প কমান্ডার এএসআই বলকার সিংহ নেতৃত্ব প্রদান করেন।
অপরদিকে একই সময়ে ধোপাখালী সীমান্তের ৭০/৩২-টি সীমানার নিকট মাধবখালী আমবাগানে অনুষ্ঠিত পতাকা বৈঠকে ধোপাখালী বিওপি কমান্ডার হাবিলদার আলী হোসেন বিজিবির পক্ষে ও ভারতের ১১৩ ব্যাটালিয়নের অধীন মাটিয়ারী ক্যাম্প কমান্ডার এসআই একে মণ্ডল বিএসএফের পক্ষে নেতৃত্ব প্রদান করেন। চুয়াডাঙ্গা-৬ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল এসএম মনিরুজ্জামান বিজিবিএম পতাকা বৈঠক অনুষ্ঠিত হওয়ার খবর সাংবাদিকদের নিশ্চিত করেছেন।
কুড়–লগাছি প্রতিনিধি জানিয়েছে, দামুড়হুদা উপজেলার ঠাকুরপুর সীমান্তে বিজিবি-বিএসএফ বিওপি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে এ পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলার ঠাকুরপুর মেন পিলার ৮৮-টি শূন্যরেখা বরাবর চাকুলিয়া মাঠে বিজিবি-বিএসএফ বিওপি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। পতাকা বৈঠকে বিজিবির পক্ষে নেতৃত্ব দেন মদনা ঠাকুরপুর বিওপি কোম্পানি কমান্ডার সুবেদার শফিকুল ইসলামএবং বিএসএফ’র পক্ষে নেতৃত্ব দেন ১১৩ মালুয়াপাড়া ক্যাম্পের কমান্ডার ইন্সপেক্টর এসআই বাকতি সিংহ। পতাকা বৈঠকে উভয় দেশের সীমান্ত বাহিনীর মধ্যে সুসম্পর্ক বজায় রাখা, তারকাঁটার বেড়া না কাটা, ভারত থেকে কোনো মাদকদ্রব্য বাংলাদেশের অভ্যসন্তরে না আসা, নারী ও শিশু পাচার না হওয়া এবং দু দেশের নাগরিক যাতে অবৈধভাবে সীমান্ত পারাপার না করতে পারে সে ব্যাপারে বিস্তরিত আলোচনা করা হয়।
কুড়–লগাছি প্রতিনিধি আরো জানিয়েছেন, দামুড়হুদার ঠাকুরপুর সীমান্তে বিওপির ব্যবস্থাপনায় চাকুলিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে নারী ও শিশু পাচার, মাদকপাচার, চোরাচালান এবং অবৈধভাবে সীমান্তে পারাপার প্রতিরোধে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে দামুড়হুদা ঠাকুরপুর বিওপির কোম্পানি কমান্ডার সুবেদার শফিকুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভায় উপস্থিত ছিলেন কুড়–লগাছি ইউপি সদস্য আবুল কাসেম শিক্ষক রফিকুলসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।