দামুড়হুদা ইউনিয়নকে ভিক্ষুক মুক্তকরণের লক্ষ্যে মতবিনিময় অনুষ্ঠিত

 

দামুড়হুদা প্রতিনিধি: দামুড়হুদা ইউনিয়নকে ভিক্ষুক মুক্তকরণের লক্ষ্যে এলাকার ভিক্ষুকদের সাথে মতবিনিময় করা হয়েছে। গতকাল রোববার বেলা সাড়ে ১১টার দিকে দামুড়হুদা সদর ইউনিয়ন পরিষদ হলরুমে ওই মতবিনিময় অনুষ্ঠিত হয়। দামুড়হুদা সদর ইউপি চেয়ারম্যান প্রভাষক শরীফুল আলম মিল্টনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান মাও. আজিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান আব্দুল কাদের, মহিলা ভাইস চেয়ারম্যান ছালমা জাহান পারুল ও দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম। উপস্থিত ছিলেন প্যানেল চেয়ারম্যান আবু সাঈদ, ইউপি সদস্য মোয়াজ্জেম হোসেন, আলেপ খাঁ, মুনসুর আলী, মাবুদ, লুৎফর রহমান, আশাদুল হক, ইব্রাহিম হোসেন, কুতুব উদ্দীন ও মহিলা সদস্য হামিদা খাতুন। সভায় ইউনিয়নে মোট ১৩৫ জন ভিক্ষুকের মধ্যে ৭৮ জন নারী এবং ৫৭ জন পুরুষ ভিক্ষুকের তালিকা প্রস্তুত করা হয়।

প্রধান অতিথি বলেন, বর্তমান সরকারের পক্ষ থেকে ভিক্ষুকদের সমাজের বোঝা না ভেবে তাদেরকে জনশক্তিতে রূপান্তরিত করার ঘোষণা দেয়া হয়েছে। এরই আলোকে তাদেরকে ১০ টাকা কেজি চাল (প্রতিমাসে ৩০ কেজি হারে) দেয়া হবে। এছাড়া তাদেরকে সার্বিকভাবে সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় এনে ক্ষুদ্র ঋণের ব্যবস্থার মধ্যদিয়ে পর্যায়ক্রমে ভিক্ষুকমুক্ত ইউনিয়ন ঘোষণা করা হবে। তিনি আরও বলেন, এরপরও যারা ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত থাকবে তাদেরকে আইনের আওতায় নিয়ে বিধি মোতাবেক শাস্তির ব্যবস্থা করা হবে।

দামুড়হুদার উত্তরচাঁদপুরের দৃষ্টি প্রতিবন্ধী ভিক্ষুক কালাম এবং মোক্তারপুরের আশুরা বেগমসহ বেশ কয়েকজন ভিক্ষুক বলেন, ক্ষুদ্র ব্যবসার পুঁজি পেলে ভিক্ষাবৃত্তি ছেড়ে দেবো। অনুষ্ঠানটি পরিচালনা করেন সচিব আলমগীর হোসেন।