দর্শনায় ফরহাদ বীজ ভাণ্ডারে থেকে নকল বীজ উদ্ধার : কৃষি বিভাগ ও কোম্পানি কর্মকর্তাদের যাচাই-বাচাই

দর্শনা অফিস: দামুড়হুদা উপজেলা কৃষি বিভাগের অভিযানে দর্শনা বাসস্ট্যান্ডের ফরহাদ বীজ ভাণ্ডার থেকে নকল ভুট্টা বীজ সন্দেহে ১৬৬ প্যাকেট বীজ উদ্ধার করা হয়েছে। কৃষি বিভাগের সাথে পরিবেশকের চ্যালেঞ্জের কারণেই করা হলো যাচাই-বাচাই। বীজ কোম্পানির প্রতিনিধি ও কৃষি কর্মকর্তারা যাচাই-বাচাই করে পায়নি নকলে কোনো সত্যতা। ফেরত দিতে হলো জব্দকৃত বীজ। দেয়া হয়েছে বিক্রির অনুমতি। দর্শনা বাসস্ট্যান্ডের ফরহাদ বীজ ভাণ্ডারে দীর্ঘদিন ধরেই বিভিন্ন জাতের নকল বীজসহ নিম্নমানের কৃষিসামগ্রী বিক্রি করে চাষিকূলকে ঠকাচ্ছে এ রকম অভিযোগের ভিত্তিতে গত পরশু রোববার সন্ধ্যায় দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা কৃপাংশু শেখর বিশ্বাসের নেতৃত্বে একটি দল নকল বিরোধী অভিযান চালান ফরহাদ বীজ ভাণ্ডারে। সেখান থেকে উদ্ধার করা হয় আলফা সীড ইন্টার ন্যাশনালের চকচকে মোড়কে প্রায় ৭০ হাজার টাকা মূল্যের ১৬৬ প্যাকেট ভুট্টা বীজ। নকল সন্দেহে বস্তাভর্তি বীজ সিলগালা করা হয়। কৃষি কর্মকর্তা জানান, উৎপাদনকারী বীজ প্রতিষ্ঠানে খোঁজখবর নেয়ার পর ব্যবস্থা নেয়া হবে ফরহাদ বীজ ভাণ্ডারের বিরুদ্ধে।

এদিকে বীজ আসল দাবি করেই কৃষি কর্মকর্তাকে চ্যালেঞ্জ ছুড়ে দেন ফরহাদ বীজ ভাণ্ডারের সত্বাধিকারী। পরিবেশকের পক্ষ থেকে খবর দেয়া হয় উৎপাদনকারী প্রতিষ্ঠানে। সেখান থেকে গতকাল সোমবার দর্শনায় পৌঁছান আলফা সীড ইন্টার ন্যাশনালের প্রতিনিধি মোস্তাফিজুর রহমান বিপ্লব। বিকেলে স্থানীয় বীজ বিক্রেতা ও কৃষকদের উপস্থিতিতে খবর দেয়া হয় উপজেলা কৃষি কর্মকর্তা কৃপাংশু শেখর বিশ্বাসকে। ফরহাদ বীজ ভাণ্ডারের জব্দকৃত বীজ করা হয় যাচাই-বাচাই ও মান পরীক্ষা-নিরিক্ষা। দীর্ঘ সময় ধরে যাচাই-বাচাই করে নকলের কোনো সত্যতা মেলেনি। অবশেষে কৃষি বিভাগের পক্ষ থেকে জব্দকৃত ভুট্টা বীজ ফেরত দেয়ার পাশাপাশি বীজ বিক্রির লিখিত অনুমতি দেয়া হয়েছে ফরহাদ বীজ ভাণ্ডার কর্তৃপক্ষকে।

এ সময় উপস্থিত বীজ বিক্রেতা ও কৃষকদের অভিযোগে জানা গেছে, উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা রবিউল কবির পল্লব ফরহাদ বীজ ভাণ্ডার থেকে সুবিধা লুটতে না পেরে হয়রানিমূলক এ ধরনের ঘটনা ঘটিয়েছেন। এ বিষয়ে রবিউল কবির পল্লব তার বিরুদ্ধে উত্থাপতি অভিযোগ অস্বীকার করে বলেছেন, আমি কারো কাছে কোনো প্রকার সুবিধা গ্রহণের চেষ্টা করেনি। কৃষকদের স্বার্থে আমি আমার দায়িত্ব পালন করেছি। এ ছাড়া ফরহাদ বীজ ভাণ্ডারের পক্ষ থেকে আমার বিরুদ্ধে যে অভিযোগ করা হয়েছে তা মিথ্যা, ভিত্তিহীন ও বানোয়াট।