ঢাকায় অনির্দিষ্টকালের জন্য সভা-সমাবেশ নিষিদ্ধ

মাথাভাঙ্গা অনলাইন: রাজধানীতে অনির্দিষ্টকালের জন্য সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। রবিবার সকাল ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবত থাকবে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার বেনজীর আহমদ নিজস্ব ক্ষমতাবলে এ নিষেধাজ্ঞা জারি করেন।
শনিবার দুপুরে ডিএমপির তথ্যকেন্দ্র থেকে পাঠানো বিবৃতিতে ডিএমপি কমিশনার বলেন, ঢাকা মেট্রোপলিটন এলাকায় রবিবার ২০ অক্টোবর থেকে পরস্পর বিরোধী কয়েকটি দলের সভা-সমাবেশের কর্মসূচী রয়েছে। সমাবেশগুলোকে সামনে রেখে বিভিন্ন গোষ্ঠী ক্রমাগত প্রকাশ্যে মারাত্মক উস্কানীমূলক ও জননিরাপত্তা বিঘ্নিত করে এমন বক্তব্য প্রদান করে আসছেন। ফলে জনমনে অনিশ্চয়তা, ত্রাস ও আতংক সৃষ্টির প্রকৃত আশংকা দেখা দিয়েছে।

এ প্রেক্ষিতে আমার নিকট প্রতীয়মান হয়েছে যে, এসব মিছিল, সভা-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচী পালিত হলে অন্তর্ঘাতমূলক কার্যক্রম ও সাংঘর্ষিক পরিস্থিতির সৃষ্টি হতে পারে, যাতে ঢাকা মেট্রোপলিটন এলাকায় আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি, জননিরাপত্তা ও জনশৃঙ্খলা বিঘ্নিত হওয়ার সমূহ সম্ভাবনা বিরাজমান।

কমিশনার বলেন, যেহেতু ঢাকা মেট্রোপলিটন এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন, সেহেতু আমি বেনজীর আহমেদ বিপিএম (বার) পুলিশ কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স  (অর্ডিন্যান্স নং-ওওও/৭৬) এর ২৮ ও ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে ২০ অক্টোবর রবিবার সকাল ৬ টা হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকা মেট্রোপলিটন এলাকায় সকল প্রকার মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ, গণ-অবস্থান, সভা-সমাবেশ, মিছিল, সকল প্রকার ছড়ি বা লাঠি, বিস্ফোরক দ্রব্য ও আগ্নেয়াস্ত্র বহন নিষিদ্ধ ঘোষণা করছি।

কমিশনার আরো বলেন, যানবাহন ও জনসাধারণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি ও রাস্তায় দাঁড়িয়ে/বসে কোন ধরণের সভা-সমাবেশ ও মিছিল করা যাবে না মর্মে ঘোষণা করছি। ঢাকা মেট্রোপলিটন এলাকায় শান্তি-শৃঙ্খলা ও জননিরাপত্তা বজায় রাখার জন্য সকলের সহযোগিতা কামনা করছি।

এদিকে শনিবার দুপুর পৌনে ৩টার দিকে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে ডিএমপির মূখপাত্র ও জয়েন্ট কমিশনার (ডিবি) মো. মনিরুল ইসলাম ডিএমপি কমিশারের বক্তব্যের বিস্তারিত জানান।

এসময় উপস্থিত ছিলেন ডিএমপির উপ কমিশনার (মিডিয়া) হাজী মাসুদুর রহমান ও সহকারী কমিশনার (মিডিয়া) সাত্যকি কবিরাজ ঝুলন।