ঝিনাইদহে শুরু হয়ে গেছে মাল্টা চাষের প্রতিযোগিতা

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহের কালীগঞ্জে শুরু হয়েছে মাল্টার চাষ। কালীগঞ্জের ১১টি ইউনিয়ন ও একটি পৌর এলাকার প্রায় ২২০ জন চাষি তাদের জমিতে মাল্টার আবাদ শুরু করেছেন। মাল্টা চাষের ওপর ১৩ প্রদর্শনী প্লটও করেছে কৃষি বিভাগ।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ২০১৬-১৭ অর্থ বছরের রাজস্ব খাতের আওতায় মাল্টা চাষের প্রকল্প গ্রহণ করা হয়। মাল্টা চাষে কৃষকদের কৃষি সম্প্রসারণ অধিদফতরের সার্বিক সহযোগিতা করছেন। উপজেলার ১১টি ইউনিয়ন ও ১টি পৌরসভাসহ মোট ১২টি ইউনিয়নে সাড়ে ১০ একর জমিতে মাল্টার চারা লাগানো হয়েছে। ৫০ শতকের জমির প্রতিটিতে ৬০ করে চারা লাগানো হয়েছে। এছাড়াও ব্যক্তিগত উদ্যোগে আরও ৩৫০টি মাল্টার চারা কৃষকদের মধ্যে বিতরণ করা হয়েছে। সেসব চারা তারা নিজ নিজ বাড়ির আঙ্গিনা ও জমিতে লাগিয়েছেন বলে কৃষি বিভাগ জানান।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জাহিদুল করিম জানান, বারী-১ জাতের মাল্টার চারা ২২০ জন কৃষকদের মধ্যে বিতরণ করা হয়েছে। ১০ একর জমিতে কৃষকরা এসব চাষা রোপণ করেছেন। চারাগুলো এখন বড় হতে শুরু করেছে। এ মাল্টা মিষ্টি ও সু-স্বাদু এবং ফলনও ভালো হয়। তিনি ব্যক্তিগত উদ্যোগে চাষিদের আরও ৩৫০টি চারা বিতরণ করেছেন। তিনি আরও জানান, কাচের কোল গ্রামের কৃষক তোফাজ্জেল হোসেনের মাল্টার গাছ এখন অনেক বড় হতে শুরু করেছে। গাছ লাগানোর এক বছরের মধ্যে ফল পাওয়া সম্ভব হয়। যা থেকে আমাদের অভ্যন্তরিন চাহিদ পূরণ করা সম্ভব হবে।