ঝিনাইদহের কালীগঞ্জে ৭২ জন কৃষকের মাঝে কৃষি উপকরণ বিতরণ

 

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহ কালীগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্যোগে গতকাল সোমবার দুপুরে ৭২ জন কৃষকের মাঝে কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ছাদেকুর রহমান প্রধান অতিথি থেকে কৃষকের মাঝে এ কৃষি উপকরণ তুলে দেন।

এ সময় উপস্থিত ছিলেন, ঝিনাইদহ জেলা কৃষি প্রশিক্ষণ কর্মকর্তা নাজমূল আহসান, উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জাহিদুল করিম, মৎস অফিসার আব্দুল্লাহ মোহাম্মদ সাইদুর রহমান রেজা, মহিলা বিষয়ক কর্মকর্তা খন্দকার শরিফা আক্তার, সোনার বাংলা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শিবুপদ বিশ্বাস প্রমুখ। ২০১৬-১৭ অর্থ বছরে রবি মরসুমে রাজস্ব বাজেটের আওতায় ফসলের উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণের জন্য ৭২ জন কৃষকের মধ্যে ৫৬ জনকে ভুট্টা ১০ জনকে সরিষা, ৪ জনকে পেঁয়াজ ও দুজন বিটি বেগুন প্রদর্শন প্লট করার জন্য এসব কৃষি উপকরণ প্রদান করা হয়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জাহিদুল করিম বলেন, ৫৬ জন ভুট্টা চাষির প্রত্যেককে ডিএপি ৩০ কেজি, এমওপি ১৫ কেজি, বরিক অ্যাসিড দেড় কেজি, দস্তা ২ কেজি, ম্যাগনেশিয়াম সালফেট ১০ কেজি। ১০ জন সরিষা চাষিকে ইউরিয়া ৪০ কেজি, পটাশ ১৭ কেজি, টিএসপি ৩৫ কেজি, জীপসাম সার ৩০ কেজি, বরিক অ্যাসিড ২ কেজি, দস্তা সার দেড় কেজি। দুজন বিটি বেগুন চাষির ইউরিয়া ৪০ কেজি, পটাশ ২৭ কেজি, টিএসপি ১৩ কেজি। ৪ জন পেঁয়াজ চাষির ইউরিয়া ৫০ কেজি, পটাশ ৩০ কেজি, টিএসপি ৫০ কেজি, জীপসার ২০ কেজি করে প্রদান করা হয়।