ঝিনাইদহের একটি পরিবার রাতের আধারে ভারতে চলে গেছে

বাজার গোপালপুর প্রতিনিধি: বাড়ির জমি গোপনে বিক্রি করে সপরিবারে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার ফুলবাড়ি গ্রামের দুলার দাস ভারতে পাড়ি জমিয়েছেন বলে খবর পাওয়া গেছে। গত ১৬ মার্চ রাতে বাড়ি থেকে বের হয়ে আর ফিরে আসেনি। একদিন পরে ফোনে প্রতিবেশীদের জানান তারা সপরিবারে ভারতে চলে গেছেন। তবে ছেলের বউ লিলিমা দাসকে কৌশলে পিতার বাড়িতে পাঠিয়ে ভারত চলে যাওয়ায় আলোচনা সমালোচনা চলছে।

প্রতিবেশী কয়েকজন জানান, দুলাল দাস ঋণ আর অভাবের কারণে জমি বিক্রি করে ভারতে নিকট আত্মীয়ের নিকট চলে গেছে। তবে ছেলের বউকে রেখে যাওয়ার বিষয়ে কয়েকজন জানান, দুলাল দাসের পরিবার ছেলের বউকে তাদের পরিবারে অলক্ষী মনে করতেন বলেও অভিযোগের শেষ নেই।

গ্রামবাসী জানায়, ঝিনাইদহ জেলার কোটচাঁদপুর উপজেলার বলুহর ইউনিয়নের ২ নং ওয়াডের ফুলবাড়ি গ্রামের দাস পাড়ার মল্লিক দাসের ছেলে দুলাল দাস দীর্ঘদিন পরিবারের লোকজনদেরকে সাথে নিয়ে বাঁশের ব্যবহার্যের জিনিস তৈরি করে যে আয় হতো তা দিয়ে কোনো রকম অতিকষ্টে সংসার চালাতেন। কিন্তু কয়েক বছর নানাভাবে দেনায় জড়িয়ে পড়েন। এসময় বিভিন্ন স্থান থেকে ঋণ নেয়। কিন্তু সংসার চালিয়ে ঋণের টাকা পরিশোধ করতে বারবার ব্যর্থ হচ্ছিলেন। তাই গোপনে বাড়ির জমি বিক্রি করে কয়েক জনের দেনা পরিশোধ করে ভারতে চলে গেছেন।

আবার পাড়াই জনশ্রুত রয়েছে বছর পাঁচেক আগে দুলাল দাসের ছেলে উজ্জ্বল দাসকে সাফদারপুর ইউনিয়নের সুজিতপুরের মুরালি দাসের মেয়ে লিলিমা দাসের সাথে বিয়ে দেন। বিয়ের দীর্ঘ কয়েক বছরেই লিলিমার গর্ভে পরপর দু সন্তান আসে। কিন্তু জন্মের পরপরই দু সন্তানই মারা যান। এই ঘটনায় উজ্জ্বল দাসের পরিবারের লোকজন লিলিমা দাসকে তাদের পরিবারে অলক্ষী বলে ভাবতে থাকে। তাদের অভিযোগ ছিলো, লিলিমা দাস তাদের পরিবারে আসার পর থেকেই অভাব অনটন আর আয় উন্নতি হচ্ছে না। এ নিয়ে অভাবের সংসারে ঝগড়া আর কলহ লেগেই থাকতো। অভাব অনটনের কারণে দুলাল মাঝে মধ্যেই বলতো ছেলে আর ছেলের বউকে রেখে ভারতে চলে যাবেন। কিন্তু এভাবে বাড়ির জমি বিক্রি করে ছেলের বউকে রেখে সপরিবারে তিনি ভারতে চলে যাবেন কেউ ভাবতে পারেনি।