চুয়াডাঙ্গা সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে নবম শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু : প্রতিমাসে ৪০০ টাকা বৃত্তি ও ফ্রি বই দেয়া হবে

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা দৌলাতদিয়াড়ে অবস্থিত সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের পাশাপাশি এবার প্রথমবারের মতো শহরের ভিমরুল্লাহ অবস্থিত সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) ২টি ট্রেডে নবম শ্রেণিতে নিয়মিত ছাত্র-ছাত্রী ভর্তি করা হচ্ছে। এদেরকে এসএসসি (ভোকেশনাল) সনদ দেয়ার পাশাপাশি প্রতিমাসে হাজিরার ভিত্তিতে ৪০০ টাকা করে বৃত্তি প্রদান করা হবে।
টিটিসি সূত্রে জানা গেছে, গত ১ জানুয়ারি থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য ফরম বিতরণ শুরু হয়েছে। চলবে ১৫ জানুয়ারি পর্যন্ত। ভর্তি করা হবে ১৬ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত। ক্লাস শুরু হবে ২০ জানুয়ারি থেকে। জেএসসি ও জেডিসি পাস ১২ থেকে ২০ বছর বয়সী ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবে। জেনারেল ইলেকট্রিক ওয়ার্কস বিভাগে ৪৪ এবং ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন বিভাগে ৩৩ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবে। কারিগরি শিক্ষা নিয়ে দেশবিদেশে চাকুরির জন্য দেশের ৫১টি টিটিসির মধ্যে চুয়াডাঙ্গা একটি।
গত ২০১৪ সালের মার্চ মাস থেকে চুয়াডাঙ্গা শহরের ভিমরুল্লাহ টিটিসি কেন্দ্রটি ২২ কোটি টাকা ব্যয়ে সরকারিভাবে নির্মাণ করা হয়। বর্তমানে এখানে অধ্যক্ষসহ ১৪ শিক্ষক ও ১১ জন সয়াহক কর্মচারি কর্মরত রয়েছেন। এছাড়া গত জুলাই মাস থেকে বিভিন্ন মেয়াদে কম্পিউটার, ইলেকট্রিক্যাল, হাউস কিপিং, ইংলিশ স্পিকিং কোর্স চালু রয়েছে। এরমধ্যে একটি করে ব্যাচ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এ ব্যাপারে জানতে চাইলে টিটিসির ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল হাসেম ফকির জানান, দুই বছর মেয়াদী দুটি ট্রেডের উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের পাসের পর এসএসসি ভোকেশনাল সনদ পাবে। নিয়মিত হাজিরার ভিত্তিতে ৪০০ টাকা করে বৃত্তি প্রদান ও ফ্রি বই দেয়া হবে।