চুয়াডাঙ্গা সদর হাসপাতালের প্রসূতি বিভাগে জোর করে অর্থ আদায়ের অভিযোগ : প্রশিক্ষণপ্রাপ্তদের বদলে অন্যদের দেয়া হয়েছে দায়িত্ব?

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সদর হাসপাতালের প্রসূতি বিভাগে সন্তান প্রসবের পর খানেকটা জোর করেই অর্থ আদায় করা হচ্ছে। এক সময় যা ছিলো খুশি হয়ে বকশিস, এখন তা জোর করেই আদায় যেনো রেওয়াজ হয়ে দাঁড়িয়েছে। ফলে প্রসূতির দরিদ্র স্বামীদের অনেকেই অভিযোগ উত্থাপন করছেন। গতকালও এক প্রসূতির স্বামী লিখিতভাবে অভিযোগ করে প্রতিকার চেয়েছেন।

অভিযোগসূত্রে জানা গেছে, চুয়াডাঙ্গা সিঅ্যান্ডবিপাড়ার মাবুদ আলীর স্ত্রী ফাতেমা খাতুনের প্রসব বেদনা উঠলে সদর হাসপাতালে ভর্তি করা হয়। ৩ এপ্রিল ভোরে সন্তান প্রসব করে। এর পর কর্তব্যরত স্টাফ নার্সসহ আয়া জোর করেই প্রসূতি ফাতেমার মায়ের নিকট থেকে ৭শ টাকা আদায় করে। টাকা না দিলে ভয়ভীতি দেখাতে থাকে। তাছাড়া প্রসূতির সন্তান প্রসবের সময় আয়া ও সুইপাররা চাপাচাপি করেছে।

সদর হাসপাতালের প্রসূতি বিভাগে প্রশিক্ষণ প্রাপ্ত স্টাফ নার্সের বদলে অন্যদের দিয়ে দায়িত্ব পালন করানো হচ্ছে বলেও অভিযোগ উঠেছে। বিষয়টির দিকে হাসপাতালের তত্ত্বাবধায়ক বিশেষ নজর দেবেন বলে ভুক্তভোগীরা আশা করছেন। সিভিল সার্জনেরও আশু হস্তক্ষেপ প্রয়োজন বলে অভিমত অনেকের।