চুয়াডাঙ্গা মেহেরপুরে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত : এবারের স্লোগান

পরিষ্কার হাত জীবন বাঁচা

 

মাথাভাঙ্গা ডেস্ক: নানা কর্মসূচির মধ্যদিয়ে সারাদেশের মত চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে পালন করা হলো বিশ্ব হাত ধোয়া দিবস। এ উপলক্ষে গতকাল বুধবার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও এনজিও’র উদ্যোগে ৱ্যালি, আলোচনাসভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার সকালে জীবননগর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষক যাদব কুমার প্রামাণিক আনুষ্ঠানিকভাবে এ হাত দোয়া দিবসের উদ্বোধন করেন। অক্টোবর জাতীয় স্যানিটেশন মাস উপলক্ষে স্থানীয় প্রশাসনের সহযোগিতায় ব্র্যাক ওয়াশ কর্মসূচি জীবননগর উপজেলার উদ্যোগে এ দিবস পালিত হয়। এ উপলক্ষে উপজেলার ৬টি ইউনিয়নের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়সহ বিভিন্ন গ্রামে ওয়াশ কমিটির উদ্যোগে দিবসটি পালন করা হয়। ব্র্যাক ওয়াশ কর্মসূচির উপজেলা সিনিয়র ম্যানেজার জাকির হোসেনের সার্বিক পরিচালনায় অনুষ্ঠিত দিবসে ব্র্যাক ওয়াশ কর্মসূচির সংগঠক জুয়েল কামালসহ বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দেশের অন্যান্য স্থানের মত দামুড়হুদা উপজেলার বিভিন্ন স্কুলে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। গতকাল সকাল ১১টার দিকে বেসরকারি প্রতিষ্ঠান ব্র্যাক ওয়ার্শ কর্মসূচি উপজেলার কলাবাড়ি, বিষ্ণুপুর, সদাবরী, জয়রামপুর, কুড়ুলগাছি, দর্শনা বালিকা পাটাচোরা, মাধ্যমিক বিদ্যালয়সহ গ্রাম ওয়াশ কমিটি সদস্য এবং বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের হাত ধোয়ার মধ্যদিয়ে দিবসটি পালন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ব্র্যাক ওয়ার্শ কর্মসূচির ম্যানেজার মো. আব্দুর রাজ্জাক, তাসলিমা খাতুন, মো. মোশারফ হোসেন, মাসুদুর রহমানসহ বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রী।

এদিকে রিসো ও এনজিও ফোরামের সহযোগিতায় এবং ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে দামুড়হুদায় আর্সেনিকোসিস রোগীদের বিনাসুদে ঋণ সহযোগিতা প্রদান এবং বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়। বিকেল ৩টায় হাউলী ইউপি ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলী শাহ মিন্টু ১৯ জন আর্সেনিকোসিস রোগির হাতে আয়বর্ধনমূলক খাতে ২০ হাজার টাকা করে ঋণের অর্থ তুলে দেন। একই সময়ে কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদ হতে কার্পাসডাঙ্গা ইউপি চেয়ারম্যান আবুল কাশেম ১২ জন রোগীর হাতে ঋণের অর্থ তুলে দেন। এ সময় উপস্থিত ছিলেন রিসো’র নির্বাহী পরিচালক জাহিদুল ইসলাম, এনজিও ফোরামের আঞ্চলিক ব্যবস্থাপক এইচএম হাসানুজ্জামান, রিসো’র সমন্বয়কারী দারুল ইসলাম ও স্ব স্ব ইউনিয়নের ইউপি সদস্য ও গ্রাম উন্নয়ন কমিটির সদস্যবৃন্দ।

অপরদিকে সকাল ১০টায় গোবিন্দহুদা মাধ্যমিক বিদ্যালয়ে স্কুল ওয়াটসান কর্মসূচির আওতায় দিবসিট পালিত হয়। এ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। পরে স্কুল ওয়াটসান কর্মসূচির আওতায় বিভিন্ন ইভেন্টে ওয়াটসান বিষয়ের ওপর সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে সংক্ষিপ্ত আলোচনাসভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মান্নান।

মেহেরপুর অফিস জানিয়েছে, ‘পরিষ্কার হাত জীবন বাঁচায়’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে মেহেরপুরে বর্ণাঢ্য র‌্যালি করেছে জেলা প্রশাসন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও মেহেরপুর পৌরসভা। র‌্যালির মূল আকর্ষণ ছিলো সু-সজ্জিত হাতি। গতকাল বুধবার শহীদ ড. সামসুজ্জোহা পার্ক থেকে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য প্রফেসর ফরহাদ হোসেনের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মাহমুদ হোসেন, পৌর মেয়র মোতাচ্ছিম বিল্লাহ মতু, সরকারি কলেজ, সরকারি মহিলা কলেজ, পৌর ডিগ্রি কলেজ, মেহেরপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও কলেজ, সরকারি উচ্চ বিদ্যালয়, সরকারি উচ্চ বালিকা বিদ্যালয় ও কবি নজরুল শিক্ষা মঞ্জিলসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, সেভ দ্য চিলড্রেন, ইম্প্যাক্ট জীবনমেলাসহ বিভিন্ন সামাজিক সংগঠন ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষ র‌্যালিতে অংশ নেয়। আলোচনাসভা শেষে ছাত্র-ছাত্রীদের হাত ধোয়ার কলা-কৌশল শেখানো হয়। পরে তাদের মাঝে সাবান বিতরণ করা হয়।

এদিকে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে মেহেরপুরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা শেষে বিজয়ী শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে। সকালে মেহেরপুর পৌর হলরুমে ওই প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য প্রফেসর ফরহাদ হোসেন। মেহেরপুর পৌরসভার মেয়র আলহাজ মো. মোতাচ্ছিম বিল্লাহ মতুর সভাপতিত্বে ইম্প্যাক্ট ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাও. মাহাবুবুল আলম। এ সময় সেখানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইম্প্যাক্ট প্রতিনিধি সোহেল আহমেদ, তরিকুল ইসলাম প্রমুখ।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, নানা কর্মসূচির মধ্যদিয়ে মেহেরপুর গাংনীতে পালিত হয়েছে দিবসটি। সকালে গাংনী উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কার্যালয় চত্বরে প্রধান অতিথি হিসেবে হাত ধোয়া কর্মসূচির উদ্বোধন করেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মকবুল হোসেন।

গাংনী উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী আ.স.ম মাহফুজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় উপস্থিত ছিলেন সাবেক উপজেলা চেয়ারম্যান একেএম শফিকুল আলম, জেলা আ.লীগের কৃষি বিষয়ক সম্পাদক শহিদুল ইসলাম শাহ, ষোলটাকা ইউপি চেয়ারম্যান আয়ুব আলী, জেলা যুবলীগের যুগ্মসম্পাদক সোহেল আহম্মেদ, কৃষি অফিসার মাজেদুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা অফিসার মগরেব আলী, সন্ধানী সংস্থার পরিচালক আবু জাফর, পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতির কো-অর্ডিনেটর সাইফুল ইসলামসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী, শিক্ষক ও সরকারি কর্মকর্তাবৃন্দসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মুজিবনগর ব্র্যাক ওয়াশ কর্মসূচির আয়োজনে মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয় চত্বরে উপজেলা নির্বাহী অফিসার অরুন কুমার মণ্ডল উপস্থিত থেকে উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা অফিসার গোলাম ফারুক, সহকারী প্রধান শিক্ষক আব্দুল হাই, ব্র্যাক ওয়াশ কর্মকর্তা ওলিউর রহমান প্রমুখ। দিবসটি উদযাপন উপলক্ষে মেহেরপুর পৌর কমিউনিটি সেন্টারে বেলা ১১টায় ইম্প্যাক্ট ফাউন্ডেশনের আয়োজনে বিভিন্ন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পৌর মেয়র মোতাচ্ছিম বিল্লাহ মতু। প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য অধ্যাপক মো. ফরহাদ হোসেন দোদুল। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাওলানা মাহাবুব-উল আলম। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইম্প্যাক্ট ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার সোহেল আহাম্মেদ।