চুয়াডাঙ্গা পরিবার পরিকল্পনা উপপরিচালক রেজাউল করিম দামুড়হুদা ও জীবননগর উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন

 

চুয়াডাঙ্গা পরিবার পরিকল্পনা উপপরিচালক রেজাউল করিম দামুড়হুদা ও জীবননগর উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন। গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে দামুড়হুদা উপজেলার হাউলী ইউনিয়নের স্বাস্থ ও পরিবার কল্যাণ কেন্দ্র পরিদর্শন করেন। সেখানে কর্মরত উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (এসএসিএমও)  ডা. মাসুম বিল্লাহ ও পরিবার কল্যাণ পরিদর্শিকা শাপলা খাতুনকে উপস্থিত পান। তিনি এসএসিএমও কে প্রতি মাসে ন্যুনতম ৪টি স্কুল/মাদরাসা/কলেজে স্বাস্থ্য শিক্ষা সেশন পরিচালনা করে তা রেজিস্টারে লিপিবদ্ধ করার তাগিদ দেন। এছাড়া এসএসিএমও এবং কর্মরত ভিজিটরকে যৌথভাবে এই কেন্দ্রটিকে ‘জনবান্ধব’ প্রতিষ্ঠানে পরিণত করে এলাকার জনগণের কল্যাণে কাজ করার আহ্বান জানান।

পরে তিনি জীবননগর স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা অফিস ভিজিট করেন। উপজেলা অফিসে কর্মরত পরিবার পরিকল্পনা কর্মকর্তা গোলাম রসুল এবং পরিবার পরিকল্পনার মেডিকেল অফিসার (এমসিএইচ-এফপি) ডা. মাহমুদা খাতুনসহ সংশ্লিষ্ট কর্মচারীদের উপস্থিত পান। উপজেলা অফিসে তিনি বেশ কিছু দিক নির্দেশনা প্রদান করে পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে সাথে নিয়ে জীবননগর উপজেলার বাঁকা ইউনিয়নের সুটিয়া কমিউনিটি ক্লিনিকে যান এবং সেখানে স্যাটেলাইট ক্লিনিক পরিদর্শন করেন। স্যাটেলাইট ক্লিনিক সংগঠনে উপস্থিত পরিবার কল্যাণ পরিদর্শিকা মনোয়ারা বেগম, পরিবার পরিকল্পনা পরিদর্শক হালিম উদ্দিন এবং পরিবার কল্যাণ সহকারী উম্মে নাজমুনকে সমন্বিতভাবে বাঁকা ইউনিয়নের গর্ভবতী মায়েদের তালিকা হাল নাগাদসহ স্বাভাবিক প্রসবসেবা বৃদ্ধির পরামর্শ দেন। এলাকার সকল গর্ভবতী মা এবং তাদের পরিবারকে প্রশিক্ষিত ব্যক্তি/প্রতিষ্ঠানের মাধ্যমে ‘স্বাভাবিক প্রসব’ করানোর জন্য  উদ্বুদ্ধ করতে পরামর্শ দেন। কমিউনিটি ক্লিনিকের আঙিনায় কিছু মরসুমি ফুলের গাছ লাগিয়ে দৃষ্টি নন্দন করার জন্য সিএইচসিপিকে পরামর্শ দেন। বর্তমান সরকারের অগ্রাধিকার প্রাপ্ত এই প্রতিষ্ঠান সরকারি সময়সূচি সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত খোলা রেখে এলাকার জনগণের সাথে সৌহার্দ্যপূর্ণ আচরণ প্রদর্শন করে সেবাদান কার্যক্রম চালানোর আহ্বান জানান।

বিকেল সাড়ে ৩টার দিকে চুয়াডাঙ্গা বাদুরতলাস্থ সূর্যের হাসি ক্লিনিকে ‘আর্ন্তজাতিক নারী দিবস’র আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হন রেজাউল করিম। বিশেষ অতিথি ছিলেন দর্শনা সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার আসাদুল ইসলাম ও মহেশপুর উপজেলার পদ্মপুকুর ডিগ্রি কলেজের প্রফেসর মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ক্লিনিক ম্যানেজার মোস্তাক আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ক্লিনিকের প্যারামেডিক রুমানা সুলতানা।  প্রেসবিজ্ঞপ্তি।