চুয়াডাঙ্গায় ফিদেল ক্যাস্ট্রো স্মরণে সভা অনুষ্ঠিত

 

স্টাফ রিপোর্টার: বিশ্ব সমাজতান্ত্রিক আন্দোলন এবং মানব মুক্তির সংগ্রামের মহানায়ক, নিপীড়িত মানুষের মুক্তিযুদ্ধের আমৃত্যু বন্ধু, কিউবান বিপ্লবের কিংবদন্তী কমরেড ফিদেল ক্যাস্ট্রো ছিলেন বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর পরই ফিদেলের কিউবা বাংলাদেশকে স্বীকৃতি দেয়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রতিফিদেল ক্যাস্ট্রো, তাঁর দল ও কিউবার জনগণের ছিলো অকুণ্ঠ সমর্থন। মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধে পরে স্বাধীন বাংলাদেশকে নানাভাবে তিনি সহযোগিতা করেছেন। আর এই অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ সরকার ২০১৩ তাঁকে ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননায় ভূষিত করে। বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ফিদেল ক্যাস্ট্র্রোর মৃত্যুতে বাংলাদেশের জনগণ গভীরভাবে শোকাহত হলেও বাংলাদেশে রাষ্ট্রীয় শোকদিবস পালন হয়নি। অথচ বছর খানেক আগে, বাংলাদেশের মুক্তিযুদ্ধে সরাসরি বিরোধিতাকারী সৌদি আরবের বাদশার মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক দিবস পালন করা হয়েছিলো এবং বাংলাদেশের রাষ্ট্রপতি শোক জানাতে সে দেশে ছুটে গিয়েছিলেন। মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দেশের নেতার ক্ষেত্রে রাষ্ট্রীয় শোক দিবস পালন আর মুক্তিযুদ্ধের পক্ষের দেশের নেতার ক্ষেত্রে রাষ্ট্রীয় শোক দিবস পালন না করার বিষয়টি খুবই দুঃখজনক এবং অগ্রহণ যোগ্য।

এভাবেই প্রিয় কমরেডকে স্মরণ করে গতকাল বিকেলে মহান বিজয় দিবস উপলক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ-কিউবা মৈত্রী সমিতি, চুয়াডাঙ্গা আয়োজিত আলোচনাসভায় জাতীয় গণফ্রন্ট, চুয়াডাঙ্গা জেলা শাখার আহ্বায়ক লিটু বিশ্বাসের সভাপতিত্বে এই মহান বিপ্লবীর কীর্তিময় জীবনী নিয়ে আলোচনা করেন জাতীয় কৃষক সমিতির নেতা মাসুম আলী, যুব মৈত্রীর জেলা সভাপতি মামুন, উদীচী জেলা সংসদের সাধারণ সম্পাদক হাবিবি জহির, প্রগতি লেখক সঙ্ঘ চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক কাজল মাহমুদ, ওয়ার্কার্স পার্টির জেলা সভাপতি শেখ সিরাজুল ইসলাম ভদু, কমিউনিস্ট পার্টি (সিপিবি)-র জেলা সাধারণ সম্পাদক লুৎফর রহমান।