চুয়াডাঙ্গায় ট্রাফিক আইল্যান্ডগুলোতে ঝুঁকিপূর্ণভাবে দায়িত্ব পালন করছে ট্রাফিক পুলিশ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা শহরের ট্রাফিক আইল্যান্ডগুলো সংস্কার না করায় রোদে পুড়ে ও ঝড়বৃষ্টি মাথায় নিয়ে দায়িত্ব পালন করতে হচ্ছে ট্রাফিক পুলিশকে। দিনদিন যানবাহনের সংখ্যা বাড়লেও বাড়েনি ট্রাফিক ব্যবস্থার। ফলে, দীর্ঘদিন আগের তৈরি পুরাতন আইল্যান্ডে ট্রাফিক পুলিশকে দায়িত্ব পালন করতে দেখা যাচ্ছে। ট্রাফিক আইল্যান্ডগুলো সংস্কার করে ট্রাফিক ব্যবস্থাপনার দিকে নজর দেবার দাবি করেছে শহরবাসী।

এদিকে চুয়াডাঙ্গা জেলা পরিষদের প্রশাসক মাহফুজুর রহমান মঞ্জু জানান, ট্রাফিক আইল্যান্ডগুলো অত্যাধুনিকভাবে নির্মাণের পরিকল্পনা রয়েছে জেলা পরিষদের। এ লক্ষ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে অনুমোদন চেয়ে চিঠি পাঠানো হয়েছে। আশা করছি শিগগিরই অনুমোদন পেয়ে যাবো। অনুমোদন পেলেই কাজ শুরু করা হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত তিন মাস আগে চুয়াডাঙ্গা জেলা পরিষদ ৮টি ট্রাফিক আইল্যান্ড নির্মাণ ও সৌন্দর্য্য বর্ধণ কাজের প্রকল্প গ্রহণ করে। জেলা পরিষদের নিজস্ব তহবিল থেকে এ ব্যয় নির্বাহ করা হবে। জেলা পরিষদের নির্ধারিত ৮টি আইল্যান্ড হলো, আলমডাঙ্গার চারতলার মোড়, চুয়াডাঙ্গা বড়বাজারের শহীদ হাসান চত্বর, একাডেমী মোড় ও কোর্ট মোড়, দামুড়হুদার থানা মোড়, দর্শনা বাসস্ট্যান্ড ও দর্শনা পুরাতন বাজার মোড় এবং জীবননগর চার রাস্তার মোড়।

বর্তমানে যে আইল্যান্ডগুলোগুলো রয়েছে তা জরাজীর্ণ ও ভাঙাচুরা। ৮টি আইল্যান্ডের মধ্যে ৪টি নতুন আইল্যান্ড নির্মাণ করা হবে। আইল্যান্ডগুলো টাইলসসহ আধুনিক সামগ্রী দিয়ে নির্মাণ করা হবে।

চুয়াডাঙ্গা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ হামিম হাসান জানান, জেলা পরিষদের উদ্যোগে আইল্যান্ডগুলো নির্মাণ করা হলে শহরের সৌন্দর্য্য বেড়ে যাবে ও জনগণের চলাচলের নিরাপত্তা নিশ্চিত হবে।