চুয়াডাঙ্গায় আগামী ১৫ মার্চ শুরু হচ্ছে দু’দিনব্যাপী সাধু বাউল মিলন মেলা : চলছে শেষ মূহুূর্তের প্রস্তুতি

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা পৌর এলাকার তালতলা ব্রিজ মোড়ে শাহ সুফি সদর উদ্দিন আহমদ চিশতি (আ:) এর ১৮তম পদার্পণ দিবস পালন উপলক্ষে প্রস্তুতির কার্যক্রম শুরু হয়েছে। গতকাল রোববার দুপুরে দরবার শরীফে ভক্তরা আসতে শুরু করেছে। আগামী ১৫ ও ১৬ মার্চ বৃহস্পতিবার ও শুক্রবার বসবে সাধু বাউল মিলন মেলা-২০১৮। বাংলাদেশ তরিকতে আহলে বাইত চুয়াডাঙ্গা জেলা শাখা বাউল মিলন মেলার আয়োজন করেছে। সাধু বাউল মিলন মেলা সফল করতে কার্যক্রম তদারকি করছেন ওহিদ হোসেন চিশতী, জেলা বাউল কল্যাণ সংস্থার সভাপতি মহিউদ্দিন ফকির, সদর উপজেলা বাউল কল্যাণ সংস্থার সভাপতি সালাউদ্দিন লাভলু, দামুড়হুদা বাউল কল্যাণ সংস্থার সভাপতি সুলতান ফকির ও সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম, সদস্য বিপ্লব হোসেন, ফজিলা খাতুন, সুচরিতা খাতুন, ফরজ শাহ ও আব্দুল মান্নান ।
কর্মসূচির মধ্যে রয়েছে ১৫ মার্চ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ১ মিনিটে সাধুগুরুর আসন গ্রহণ। সন্ধ্যা সাড়ে ৭টায় প্রদীপ সজ্জা, ভক্তি প্রার্থনা ও পুষ্পাঞ্জলি অর্পণ। রাত ৮টায় দ্বীন ডাকার মাধ্যমে সাধু সমাবেশ ও আলোচনা সভা। রাত ১০টায় ভক্তিমূলক সঙ্গীত ও লালন সঙ্গীত পরিবেশন। রাত ১টা ৩০ মিনিটে আহার প্রদান।
১৬ মার্চ শুক্রবার সকাল সাড়ে ৭টায় বাল্যক সেবা, সকাল সাড়ে ৮টায় সংগীতানুষ্ঠান, দুপর ২টায় পূর্ণসেবা, বিকেল ৪টায় সাধুসঙ্গ সমাপন ও সাধুগুরু বিদায় এবং রাত সাড়ে ৮টায় পালাগান ও লালনগীতি পরিবেশন। পরিবেশনায় এপার বাংলা ওপার বাংলা খ্যাত পালা শিল্পী আল আমিন দেওয়ান ও কাকলী সরকার।
অনুষ্ঠানে জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। বিশেষ অতিথি হিসেবে জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ, পুলিশ সুপার মাহবুবুর রহমান ও পৌর মেয়র ওবায়দুর রহমান চৌধুরী উপস্থিত থাকার কথা রয়েছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন তরিকতে আহলে বাইতের কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বাদল। শাহ সুফি সদর উদ্দিন আহমদ চিশতী (আ:) ২০০০ খ্রিস্টাব্দে তালতলা ব্রিজ মোড়ে পদার্পণ করেন। বর্তমানে তিনি ইহলোক ত্যাগ করেছেন।
চুয়াডাঙ্গায় সাধু বাউল মিলন মেলার আয়োজক ওহিদ হোসেন চিশতী বলেন, তার দরবার শরীফ ১১বিঘা জমির ওপর প্রতিষ্ঠিত। এর পরিধি আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে। তার ব্যক্তিগত খরচে তিনি দরবার শরীফ প্রতিষ্ঠা করেছেন। দরবার শরীফ ভবিষ্যতে চলতে ওয়াকফ এস্টেট করার পরিকল্পনা রয়েছে। ভবিষ্যতে যাতে দরবার শরীফ তার কার্যক্রম চালু রাখতে পারে। দু’দিনব্যাপী সাধু বাউল মিলন মেলা সফল করে তুলতে সব শ্রেণি-পেশা মানুষের সহযোগিতা ও উপস্থিতি কামনা করেছেন।