চুয়াডাঙ্গাসহ সারাদেশে একযোগে ভিডিও কনফারেন্সে ‘কৃষি বাতায়ন’ ও ‘কৃষক বন্ধু ফোন সেবা’

স্টাফ রিপোর্টার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশব্যাপী ই-এগ্রিকালচার সেবা সম্প্রসারণে ডিজিটাল প্লাটফর্ম ‘কৃষি বাতায়ন’ (এগ্রিকালচার পোর্টাল) এবং ‘কৃষক বন্ধু ফোন সেবা’ উদ্বোধন করেছেন। গতকাল বুধবার তার সরকারি বাসভবনে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চুয়াডাঙ্গাসহ সারাদেশে একযোগে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠান বিটিভির মাধ্যমে সরাসরি প্রজেক্টরে দেখানো হয়। চুয়াডঙ্গায় টাউন ফুটবল মাঠে উদ্ভোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) আব্দুর রাজ্জাক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা আইসিটি ও রাজস্ব) জসীম উদ্দীন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার ফরহাদ আহমেদ, ডিডিএলজি সৈয়দ ফারুক আহম্মদ, এনডিসি সুচিত্র রঞ্জন দাস, টুকটুক তালুকদার ও চৌধুরী মোস্তফিজুর রহমান প্রমুখ।
বসাস সূত্রে জানা গেছে, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মইনুদ্দীন আবদুল্লাহ এ বিষয়ে পাওয়ার পয়েন্টে বিস্তারিত তুলে ধরেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) এবং এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার অনুষ্ঠান সঞ্চালনা করেন।
আরও জানা গেছে, কৃষি বাতায়ন একটি কেন্দ্রীয় সার্ভিস পোর্টাল। এ পোর্টাল থেকে সেবা দিতে অথবা প্রয়োজনীয় সেবা পেতে কিছু মোবাইল অ্যাপস তৈরি করা হয়েছে। কৃষক ও কৃষি সম্প্রসারণ কর্মকর্তাদের বিভিন্ন প্রয়োজন বিবেচনায় নিয়ে এ মোবাইল অ্যাপস তৈরি করা হয়। কোনো কৃষক নিজ ফোন থেকে ৩৩৩১ নাম্বারে ফোন করে কৃষি বাতায়নে কৃষি সংক্রান্ত যে কোনো প্রশ্ন করতে পারবে।
এছাড়াও কৃষক এবং কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মীদের নিরবিচ্ছিন্ন ও নির্ভরযোগ্য পরামর্শ দিতে মোবাইলফোন ভিত্তিক কৃষি সম্প্রসারণ সেবা কৃষক বন্ধু ফোন সেবা গড়ে তোলা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে এক্সেস টু ইনফরমেশন (এটুআই) কৃষি সম্প্রসারণ বিভাগের সহযোগিতায় এ সেবা গড়ে তোলে।