চুয়াডাঙ্গার বেগমপুর ইউনিয়ন পুনর্গঠনে নানা জটিলতা : বিষয়টি দ্রুত নিরসনের দাবি ইউনিয়নবাসীর

বেগমপুর প্রতিনিধি: চুয়াডাঙ্গা সদর উপজেলার বেগমপুর ইউনিয়ন ভেঙে আলাদাভাবে নেহালপুর ইউনিয়ন গঠন করা হয়েছে। পুনর্গঠিত বেগমপুর ইউনিয়ন গঠনে নানা জটিলতা থাকলেও তা গেজেট প্রকাশ করা হয়েছে বলে দাবি তুলে অভিযোগকারীরা এক প্রেসবিজ্ঞপ্তিতে বলেছেন, গেজেটে ৯নং ওয়ার্ডের ভবানিপুর গ্রামটি বর্তমানে কোনো ওয়ার্ডেই অর্ন্তভুক্ত করা হয়নি। আবার যদুপুর সম্পূর্ণ গ্রাম নিয়ে ৪নং ওয়ার্ড গঠন করা হলেও সংরক্ষিত মহিলা মেম্বারের সীমানা নির্ধারণের ক্ষেত্রে যদুপুর গ্রামের আংশিক নেয়া হয়েছে।
স্থানীয়দের স্বাক্ষরিত প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জটিলতার বিষয়গুলো উল্লেখপূর্বক সংশোধনের জন্য ইউনিয়নবাসীর পক্ষ থেকে হাইকোর্টে একটি রিট পিটিশন করা হয়েছে। নির্বাচনের আগেই জটিলতাসমুহ দূর না হলে এ নিয়ে ইউনিয়নবাসীকে ভোগান্তি পোয়াতে হবে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভৌগলিক ও জনসংখ্যার দিক বিবেচনা করে ২৪ জুন ২০১৫ তারিখে তৎকালীন জেলা প্রশাসক মো. দেলোয়ার হোসাইন বেগমপুর ইউনিয়নকে বিভক্ত করে নবর্গঠিত নেহালপুর ইউনিয়ন এবং পুনর্গঠিত বেগমপুর ইউনিয়ন হিসেবে প্রজ্ঞাপন জারি করেন এবং কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশিষ্ট মন্ত্রণালয়ে অনুলিপি প্রেরণ করেন। তারই আলোকে ২৪ সেপ্টেম্বর ২০১৫ গেজেট প্রকাশিত হয়। পুনর্গঠিত বেগমপুর ইউনিয়ন যে সকল গ্রাম নিয়ে ওয়ার্ড গঠিত হয়েছে তার মধ্যে রয়েছে বেগমপুর হাটপাড়া ও বগুলাপাড়া নিয়ে ১নং ওয়ার্ড, কলোনীপাড়া, চিলমারীপাড়া ও বিলপাড়া নিয়ে ২নং ওয়ার্ড, ঝাজরি গ্রাম নিয়ে ৩নং ওয়ার্ড, যদুপুর গ্রাম নিয়ে ৪নং ওয়ার্ড, হরিশপুর ও ফুরশেদপুর গ্রাম নিয়ে ৫নং ওয়ার্ড, শৈলমারী ও উজলপুর নীলমারিপাড়া নিয়ে ৬নং ওয়ার্ড, উজলপুর গ্রাম নিয়ে ৭নং ওয়ার্ড, আকন্দবাড়িয়া ৮নং ওয়ার্ড এবং রাঙ্গিয়ারপোতা গ্রাম নিয়ে ৯নং ওয়ার্ড গঠিত হয়েছে। যেখানে ভবানিপুর গ্রামটি সম্পূর্ণরূপে বাদ পড়ে গেছে। যা কোনো ওয়ার্ডেরই অর্ন্তভুক্ত হয়নি। দাবি উঠেছে বেগমপুর ইউনিয়ন পুনর্গঠনের জন্য উত্তর বেগমপুরের হাটপাড়া, বগুলাপাড়া ও কলোনী বাজারপাড়া নিয়ে ১নং ওয়ার্ড, ঝাঝরি সম্পূর্ণ গ্রাম নিয়ে ২নং ওয়ার্ড, যদুপুর সম্পূর্ণ গ্রাম নিয়ে ৩নং ওয়ার্ড, দক্ষিণ বেগমপুরের বিলপাড়া, চিলমারিপাড়া ও কলোনি পাড়ার ছামাদশেখের বাড়ির ১২২৩ ও ৯০৮নং দাগ পর্যন্ত নিয়ে ৪নং ওয়ার্ড, ফুরশেদপুর ও হরিশপুর গ্রাম নিয়ে ৫নং ওয়ার্ড, শৈলমারী ও উজলপুর নীলমারিপাড়া নিয়ে ৬নং ওয়ার্ড, উজলপুর পুরাতন গ্রাম নিয়ে ৭নং ওয়ার্ড, আকন্দবাড়িয়া সম্পূর্ণ গ্রাম নিয়ে ৮নং ওয়ার্ড এবং রাঙ্গিয়ারপোতা ও বাদপড়া ভবানিপুর গ্রাম নিয়ে ৯নং ওয়ার্ড গঠন করা হলে জটিলতা দূর হবে। সৃষ্ট জটিলতার বিষয়টি তদন্তপূর্বক সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন এমনটাই দাবি বেগমপুর ইউনিয়নবাসীর। প্রেসবিজ্ঞপ্তি