চুয়াডাঙ্গার কুতুবপুর ইউনিয়নে আউশ ধানের বাম্পার ফলন

 

সরোজগঞ্জ প্রতিনিধি: চুয়াডাঙ্গা সদর উপজেলার কুতুবপুর ইউনিয়নে এবার ধানে বাম্পার ফলন হয়েছে। ভালো ফলন হওয়ায় তারা খুশি। কুতুবপুর ইউনিয়নের লক্ষ্যমাত্রার চেয়ে ফলন বেশি হয়েছে।

কুতুবপুর ইউনিয়নের কৃষি উপসহকারী মোস্তাফিজুর রহমার বলেন, গতবারের চেয়ে এবার ধানের ফলন ভালো হয়েছে। প্রতিবিঘা জমিতে ১৮ থেকে ২০ মণ ধান পাওয়া যাবে বলে ধারণা করা হয়েছে। গত বছর ১২ থেকে ১৩ মণ হয়েছিলো। মাঠের ধান কাটা শুরু হলে দাম গতবারের চেয়ে কম। এবার এ ইউনিয়নে ১ হাজার হেক্টর জমিতে আউশ ধান আবাদ করা হয়েছে। বাজারে প্রতিমণ ৪৮০ টাকা থেকে সাড়ে ৫শ টাকায় বেচাকেনা হচ্ছে। বোয়ালিয়ার ধানচাষি হাসিবুল হোসেন জানান, ধানের দাম কমে যাওয়ায় লাভ হবে না, খরচটা কোনো রকম উঠতে পারে।

ভুলটিয়ার ধানচাষি মহিদুল ইসলাম জানান, ১ বিঘা জমিতে ধানচাষ করতে সার-বীজ ও শ্রমিকসহ ৮ হাজার টাকার মতো খরচ হয়। এছাড়া এবার ধানের জমিতে পানি থাকায় শ্রমিক খরচ অনেক বেশি হচ্ছে। তারপরও বাজারে ধানের দাম কম। কারণ হিসেবে তিনি বলেছেন, ভারতের চাল আমদানি বেশি হওয়ায় আমাদের উৎপাদিত ধান বাজারে বিক্রি হচ্ছে না।

বাজারের চাতাল ব্যবসায়ী আব্দুর রহমান জানান, আমরা ধান কিনে চাল করে সেই চাল বাজারে বিক্রি করতে পারছি না। সেই কারণে আমরা বেশির ভাগ সময় চাতাল বন্ধ রাখছি।