চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় পালিত হলো হিন্দুধর্মালম্বীদের নগ্ন পায়ে যাত্রা পুণ্যস্নান


হাজার হাজার ভক্তের বোম বোম ভোলা ভোলা স্লোগানে মুখরীত পদযাত্রা

শরিফুল ইসলাম রোকন: ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্যদিয়ে দেশের বৃহতম পুণ্যস্নান নগ্ন পদযাত্রা আলমডাঙ্গায় অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল ৮টার দিকে আলমডাঙ্গার সত্য নারায়ণ মন্দির থেকে এ পদযাত্রার শুরু হয়। দেশের বৃহতম এ পদযাত্রা ২৬ বছরের মতো এবারও আলমডাঙ্গায় পালন করে সনাতন ধর্মালম্বীরা। অনুষ্ঠানে দেশের হাজার হাজার হিন্দু ধর্মালম্বী নারী-পুরুষ ও শিশুরা নগ্ন পায়ে যাত্রা শুরু করে। সকলের হাতে অর্ঘচর্চিত ঘট আর মুখে বোম বোম ভোলা ভোলা স্লোগানে মুখরীত হয়ে ওঠে পদযাত্রা। কুমার নদে গিয়ে পুণ্যস্নান সম্পন্ন করে তারা। পরে পার্শ্ববর্তী কালী মন্দিরের শিব ঠাকুরের মাথায় পানি ঢেলে সত্য নারায়ণ মন্দিরে গিয়ে অনুষ্ঠানের সম্পন্ন করা হয়।

দেশের বৃহতম পুণ্যস্নান পদযাত্রা চুয়াডাঙ্গা আলমডাঙ্গার সত্য নারায়ণ মন্দির থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়। কুমার নদে পুণ্যস্নানের উদ্দেশে মন্দির থেকে খালি পায়ে যাত্রা শুরু করে হিন্দু ধর্মালম্বীরা। অনুষ্ঠানে স্থানীয়রাসহ দেশের বিভিন্ন স্থানের হিন্দু নারী-পুরুষ পদযাত্রায় অংশ নেয়। হাজার হাজার মানুষের অংশগ্রহণে শুরু হয় খালী পায়ে বা নগ্ন পায়ে যাত্রা। হাতে বেলপাতা-জবা ফুলচর্চিত অর্ঘের ঘট নিয়ে নারী-পুরুষসহ সকলেই নামে পথে। হাতে ঘট আর মুখে বোম বোম ভোলা ভোলাস্লোগান নিয়ে চলে তাদের এ যাত্রা। এ সময় পুণ্যস্নান নগ্ন পদযাত্রা দেখতে রাস্তার দু পাশে ভিড় করতে থাকে স্থানীয় বিভিন্ন ধর্মের মানুষ। আবার অনেকেই ছুটে যায় কুমার নদের ধারে। পূর্ণ্যস্নান উপভোগের জন্য কুমার নদের দু পাড়ে ভিড় জমাতে থাকে স্থানীয় বিভিন্ন ধর্মের মানুষেরা।

গতকাল সোমবার সকাল ৮টার দিকে নগ্ন পদযাত্রাটি আলমডাঙ্গার সত্য নারায়ণ মন্দির থেকে শুরু করে স্থানীয় কুমার নদে গিয়ে শেষ হয়। ধর্মালম্বীরা পুণ্যস্নান অংশের সমাপ্ত করে আলমডাঙ্গা শহরের কুমার নদে। এ সময় অর্ঘ্যচর্চিত ঘটে নদের পানি ভরে পার্শ্ববর্তী কালী মন্দিরে যায় তারা। সেখানে মন্দিরের শীব ঠাকুরের মাথায় জল ঢেলে আবার ফিরে যায় সত্য নারায়ণ মন্দিরে।

আলমডাঙ্গা পৌর মেয়র উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসান কাদির গনু, জেলা আওয়ামী লীগের সহসভাপতি আওরঙ্গজেব মোল্লা টিপু, সদস্য শাহ আলম, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি প্রশান্ত অধিকারী, বেলগাছী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সমীর দে, কাউন্সিলর জহুরুল ইসলাম স্বপন, জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সহসভাপতি সুনিল অধিকারী, উপজেলা পূঁজা কমিটির সভাপতি ডা. অমল কুমার বিশ্বাস, সাধারণ সম্পাদক নিমাই রায়, পরিমল কুমার, কালু ঘোষ, হিন্দু যুব সম্প্রদায়ের আহ্বায়ক বিশ্বজিৎ সাধু খাঁ, যুগ্ম আহ্বায়ক পলাশ আচার্য, তপন পাল, মিলন দাস, মদন সাহা, পবন, সোহাগ ঝড়–  ৱ্যালিতে অংশ নেন। এ সময় মাইকে হিন্দু যুব সম্প্রদায়ের নেতাদের স্লোগানে শহরে উৎসবমূখর পরিবেশের সৃষ্টি হয়।

সনাতন ধর্মালম্বীদের নগ্ন পদযাত্রা পুণ্যস্নান দেশের মধ্যে চট্টগ্রাম ও চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় সবচেয়ে বৃহত পরিসর ও জাঁকজঁমকপূর্ণ আয়োজনে উদযাপিত হয়ে আসছে।