বিশ্ব টুকিটাকি : বুকে ভারতের বৃহত্তম লাড্ডু

পাকিস্তানে সরকারি অফিসে আত্মঘাতী হামলা : কমপক্ষে নিহত ২১
মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের খাইবার পাখতুনওয়া প্রদেশের একটি সরকারি অফিসে আত্মঘাতী বোমা হামলায় ২১ জন নিহত হয়েছেন। ঘটনায় আরো অন্তত ৫৬ জন আহত হয়েছেন বলে পাকিস্তানের গণমাধ্যমগুলো সূত্রে জানা গেছে। গতকাল মঙ্গলবার প্রদেশটির মার্দান শহরে জাতীয় ডাটাবেজ ও রেজিস্ট্রেশন অফিসে এই হামলার ঘটনা ঘটে। এ সময় অফিসটিতে বহু মানুষ উপস্থিত ছিলেন। সেখানে জাতীয় পরিচয়পত্রের জন্য নিবন্ধন কাজ চলছিলো।

ভারতের প্রথম মদমুক্ত রাজ্য হচ্ছে কেরালা
মাথাভাঙ্গা মনিটর: আগামী ১০ বছরে মদমুক্ত রাজ্য হতে যাচ্ছে কেরালা। রাজ্য সরকারের এই পরিকল্পনা আদালতে চ্যালেঞ্জের মুখে পড়ার পর গতকাল মঙ্গলবার দেশটির সুপ্রিম কোর্ট এই পরিকল্পনা এগিয়ে নিয়ে যাওয়ার পক্ষে রায় দিয়েছে। এর ফলে ভারতের প্রথম মদমুক্ত রাজ্য হওয়ার খেতাব পেতে চলেছে কেরালা। গত বছরের আগস্ট মাসে রাজ্যকে মদমুক্ত করতে ১০ বছর মেয়াদী পরিকল্পনা নেয়া হয়। এর মাধ্যমে রাজ্যে ক্রমান্বয়ে মদ বিক্রির লাইসেন্স বাতিল করে দেয়া হবে। আর ২০২৫ সালের পর কেরালার পাঁচ তারা হোটেলগুলো ছাড়া আর কোথাও মদ বিক্রির অনুমতি থাকবে না। এই সিদ্ধান্ত বাস্তবায়নের পথে বাধা হয়ে দাঁড়ায় রাজ্যটির বারের মালিকেরা। তারা এর বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। সেখানে তাদের বিরুদ্ধে রায় পাওয়ার পর সুপ্রিম কোর্টও বিমুখ করলো তাদের।

ট্রেনে কিশোরীকে গণধর্ষণ করল ভারতীয় সেনারা
মাথাভাঙ্গা মনিটর: বাড়ি থেকে পালিয়ে অমৃতসর এক্সপ্রেসে উঠে পড়েছিলো চৌদ্দ বছরের মেয়েটি। সেনা জওয়ানদের জন্য সংরক্ষিত কামরাটি ফাঁকাই ছিলো। ৩ জওয়ান ছাড়া আর কেউ ছিলো না সেখানে। রক্ষক যে কত দ্রুত ভক্ষক হয়ে যায়, তার প্রমাণ মিললো একটু পরেই। অভিযোগ, কামরাতেই মেয়েটিকে মাদক খাইয়ে গণধর্ষণ করে জওয়ানরা। গত রোববার রাতে মেয়েটিকে অর্ধ-অচৈতন্য অবস্থায় উদ্ধার করে রেল পুলিশ। ট্রেন তখন ঝাড়খণ্ডের মধুপুর স্টেশনে দাঁড়িয়ে। সূত্রের খবর, রোববার হাওড়া জিআরপির সাথে যোগাযোগ করেছিলো একটি স্বেচ্ছাসেবী সংস্থা। দমদম এলাকায় মেয়েটির বাড়ির লোকের কাছ থেকে তার পালানোর খবর পেয়ে ওই সংস্থা মেয়েটিকে খুঁজছিলো। তাদের সাথে ছিলো মেয়েটির ছবিও। তারা এও জানতে পেরেছিলো, মেয়েটি অমৃতসর এক্সপ্রেসে উঠেছে। কিন্তু ওই বার্তা যতক্ষণে হাওড়া জিআরপির কাছে আসে, ততক্ষণে আসানসোল ছাড়িয়ে গিয়েছে ট্রেন।

গিনেস বুকে ভারতের বৃহত্তম লাড্ডু
মাথাভাঙ্গা মনিটর: একটি লাড্ডুর আকার বা ওজন আর কতই বা হতে পারে। কিন্তু গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে লাড্ডুর নাম যদি ওঠে, তবে কল্পনা করুন ওজন কত হতে পারে! ওই লাড্ডুর ওজন ৮ হাজার ৩৬৯ কেজি। লাড্ডু বানাতে খরচ হয়েছে সাড়ে ১৬ লাখ ভারতীয় রুপি। এত বড় লাড্ডু বানানোর জন্য গিনেস বুকে নাম উঠেছে ভারতের একটি মিষ্টির দোকানের।
ভারতের অন্ধ্রপ্রদেশে গত সেপ্টেম্বর মাসে গণেশ চতুর্থী উৎসব পালিত হয়। প্রতিবছরের মতো এবারও বিশালাকার একটি লাড্ডু বানায় শ্রীভক্ত অঞ্জনা সুইটস নামের স্থানীয় একটি মিষ্টির দোকান। ৮ হাজার ৩৬৯ কেজি ওজনের এই লাড্ডু বানিয়ে বিশ্ব রেকর্ড গড়েছে অন্ধ্রপ্রদেশের ওই দোকানটি।
২০১১ সালে ৫ হাজার ৫৭০ কেজি, ২০১২ সালে ৬ হাজার ৫৯৯ কেজি, ২০১৩ সালে ৭ হাজার ১৩২ কেজি এবং গত বছর ২০১৪ সালে ৭ হাজার ৮৫৮ কেজি লাড্ডু বানিয়ে রেকর্ড গড়েছিলো মিষ্টির দোকানটি। এবার বানিয়েছে ৮ হাজার ৩৬৯ কেজি ওজনের লাড্ডু।