গাংনী উপজেলায় সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপনে আনন্দের বন্যা

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনী উপজেলায় সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপিত হতে যাচ্ছে। সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৬৭ কোটি টাকা ব্যায়ে এ প্রতিষ্ঠান স্থাপনের অনুমোদন পায়। গতকাল শুক্রবার গাংনী উপজেলা নির্বাহী অফিসার ফেসবুক স্ট্যাটাসে বিষয়টি নিশ্চিত করা হয়। এতে খুশির বন্যা বয়ে যাচ্ছে এ উপজেলার মানুষের মাঝে।
মুজিববর্ষে গাংনীবাসীর জন্য বড় উপহার উল্লেখ করে উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান ফেসবুক স্ট্যাটাসে বলেছেন, মেহেরপুর জেলা প্রশাসক প্রেরিত প্রস্তাবের প্রেক্ষিতে একনেকে গাংনী সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপনের অনুমোদান পায়। ৬৭ কোটি টাকা ব্যয়ে খুব শিগগিরই এ প্রতিষ্ঠান স্থাপনের কার্যক্রম শুরু হবে। মেহেরপুর-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কে গাংনী শহরের অদূরে হোসেন ফিলিং স্টেশনের বিপরীত দিকের মাঠে স্থান নির্ধারণ করা হয়েছে।
এ উপজেলায় সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপিত হলে এলাকার ছেলেমেয়েরা কারিগরি শিক্ষার বিরাট সুযোগ পাবে। কারিগরি শিক্ষাক্ষেত্রে এক নতুন দুয়ার উন্মোচিত হবে। এর মধ্যে দিয়ে তৈরী হবে শিক্ষিত ও দক্ষজনশক্তি বলে মন্তব্য শিক্ষা সংশ্লিষ্ঠদের।
সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত একটি করে ভোকেশনাল কোর্স রয়েছে। এসএসসি ও এইচএসসিতে ভোকেশনাল কোর্স ছাড়াও স্বল্পমেয়াদী প্রশিক্ষণ দেয়া হয়। প্রতিটি উপজেলায় সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপনে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে গাংনী উপজেলাসহ দেশের ৩৮৯টি উপজেলায় এ প্রতিষ্ঠান স্থাপনের কাজ শুরু হতে যাচ্ছে।
এ বিষয়ে গাংনী টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের প্রভাষক (ইংরেজী) রবিউল ইসলাম বলেন, সরকারি থেকে লেখাপড়া শেষ করে শিক্ষার্থীরা সংশ্লিষ্ঠ ট্রেডে দক্ষতা অর্জন করে হাতেকলমে তার পাঠ কার্যক্রমে নিজেকে যোগ্য করে গড়ে তুলতে পারবে। এসব বিষয়ে লেখাপড়া করলে কর্মক্ষেত্রের বিশাল সুযোগ থাকছে হাতের মুঠোয়। গাংনীবাসীর জন্য এই প্রতিষ্ঠান হওয়া অবশ্যই বিশাল আনন্দের ও গর্বের।
প্রসঙ্গত, স্বাধীনতার সূর্যোদয় ভূমি মুজিবনগরখ্যাত মেহেরপুর জেলা সদরে একটি সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ রয়েছে। মুজিবনগর ও গাংনী উপজেলায় সরকারি এ প্রতিষ্ঠান ছিলো না।