গাংনীর মাদিয়ার বিলে জলাবদ্ধতা 

 

মাজেদুল হক মানিক: মেহেরপুর গাংনী উপজেলার মাদিয়া ও লালুয়ার বিলে ১৫-২০ বিঘা জমির বোরো ধান এখন পানির নিচে। বাধ দিয়ে মাছ চাষের ফলে বিল দুটিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ভারী বর্ষণের পরও পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা না থাকায় শংকিত ধান চাষিরা। প্রতিকার চেয়ে গতকাল বুধবার উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগ করেছেন।

স্থানীয়সূত্রে জানা গেছে, চলতি মাসের তিন দিন ভারী বর্ষণের ফলে বিল দুটিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। ঝড়ের কবলে ক্ষেতে নুইয়ে পড়ে বোরো ধান। মাদিয়ার খাল থেকে ছেউটিয়া নদীর প্রবেশ পথে বাঁধ দিয়ে মাছ চাষ করা হচ্ছে। এতে বিলের পানি নিষ্কাশন না হওয়ায় বিলের নিম্নাঞ্চলের কয়েক বিঘা জমির ধানক্ষেত পানিতে ডুবে যায়।

অভিযোগের বিষয়ে গাংনী উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার এসএম জামাল আহম্মেদ বলেন, মৎসচাষি সমিতি ও চাষিদের ডেকে সুরাহা করার জন্য ধানখোলা ইউপি চেয়ারম্যানকে বলা হয়েছে। তবে চাষিদের অভিযোগ মিথ্যা দাবি করে মাছচাষি চিৎলা গ্রামের মহিদুল ইসলাম বলেন, যারা অভিযোগ করছে তাদেরকে মাছ চাষের লভ্যাংশ দেয়া হবে। তাদের সম্মতিতে মাছচাষ করা হচ্ছে। তবে পানি নিষ্কাশনের জন্য যা যা করণীয় আমরা তাই করছি।