গাংনীর বামন্দীর একটি ক্লিনিকে অঙ্গ জোড়ালাগা দুটি যমজ শিশুভূমিষ্ঠ

 

 

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনী উপজেলার বামন্দীর একটি ক্লিনিকে দুটি অঙ্গযুক্ত যমজ শিশু ভূমিষ্ঠ হয়েছে। গতকাল শনিবার সকালে কাজিপুর গ্রামের রাহিবুল ইলামের স্ত্রী রুমিয়া খাতুনের সিজারিয়ান অপারেশনের মাধ্যমে যমজ শিশুর জন্ম হয়।

স্থানীয়সূত্রে জানা গেছে, গর্ভাবস্থায় রুমিয়া খাতুনের বেশ কয়েকবার আলট্রাসনোগ্রাফি করে যমজ শিশুর বিষয়টি নিশ্চিত হয় তার পরিবার। কিন্তু অপারেশনের পর যমজ শিশুর জন্ম হলেও তাদের দুজনের শরীর যুক্ত থাকায় চিন্তিত হয়ে পড়েন স্বজনরা। বিস্মিত হন চিকিৎসকরাও। এখবর ছড়িয়ে পড়লে এলাকার শত শত উৎসুক মানুষ ওই ক্লিনিকে জড়ো হন ওই শিশুদের একনজর দেখার জন্য।

সিজারিয়ান অপারেশনের তত্ত্বাবধানে ছিলেন জুনিয়র কনসালটেন্ট (গাইনি) ডা. আব্দুস সালাম। তিনি জানান, সিজারের মাধ্যমে মায়ের গর্ভ থেকে কন্যা শিশু দুটি বের করার পর দেখা যায় তাদের পেট জোড়া লাগানো। বাকি অঙ্গগুলো আলাদা। তাদের হৃদপিণ্ড ও পাকস্থলি আলাদা কি-না তা পরীক্ষা করা হয়নি। তবে জন্মের পর থেকেই যমজ দু বোন ও তার মা সুস্থ আছে। বাংলাদেশে এ ধরনের শিশু জন্মের ঘটনা বিরল উল্লেখ করে তিনি বলেন, ইরানে জন্ম নেয়া এমন যজম দু বোন ১৯ বছর একসাথে জীবিত ছিলেন। অপারেশন করে আলদা করতে গিয়ে তাদের মৃত্যু হয়। এ ধরনের অপারেশনের ব্যবস্থা অবশ্য বাংলাদেশে নেই। তাই তাদের আলাদা করা কিংবা অন্য কোনো চিকিৎসা আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।তবে অঙ্গজোড়া লাগানো শিশুদের নিয়ে মোটেও মনোকষ্ট নেই রুমিয়া-রাহিবুল দম্পতির। তারা জানান, আল্লাহ যেন যমজদের সুস্থ রাখেন।