গাংনীতে ভ্রাম্যমাণ আদালতে ওষুধ কোম্পানির ৪ প্রতিনিধির জরিমানা

 

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে (গাংনী হাসপাতাল) ওষুধ কোম্পানির চার প্রতিনিধির কাছ থেকে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত। গাংনী উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম জামাল আহম্মেদ গতকাল বুধবার দুপুরে এ অভিযান পরিচালনা করেন। হাসপাতাল কর্তৃপক্ষের নির্দেশ অমান্য করে দুপুর একটার আগে মেডিকেল রিপ্রেজেন্টিটিভরা (এমআর) হাসপাতালে অবস্থান করায় দণ্ডবিধির ২৯১ ধারায় তাদের দোষি সাব্যস্ত করে অর্থদণ্ডের আদেশ দেন ভ্রাম্যমাণ আদালত। অর্থদণ্ডিতরা হচ্ছেন- একমি কোম্পানির এমআর মহিউদ্দীন, অপসোনিন কোম্পানির এমআর মোকছেদুল্লাহ, সোমাটেকের ফিল্ড ম্যানেজার মাঈনুদ্দীন ও বেক্সিমকো ফার্মার এমআর গিয়াস উদ্দীন।

ভ্রাম্যমাণ আদালতসূত্রে জানা গেছে, গাংনী হাসপাতালে বিভিন্ন ওষুধ কোম্পানির প্রতিনিধিরা কর্তৃপক্ষের জারিকৃত আদেশ অমান্য করে দুপুর একটার আগে থেকে চিকিৎসকদের কাছে ভিড় করায় রোগীসেবা ব্যাহত হয়। এসএম জামাল আহম্মেদ ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে বিষয়টি নজরে আসে। সেখানে অভিযান চালিয়ে ৪ জনকে আটক করেন ভ্রাম্যমাণ আদালতে সহায়তাকারী র‌্যাব সদস্যরা। অপরাধ প্রমাণিত হওয়ায় প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদণ্ডের আদেশ দেন এসএম জামাল আহম্মেদ। অবশ্য জরিমানার অর্থ পরিশোধ করে মুক্ত হন ওই চারজন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট গাংনী উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার এসএম জামাল আহমেদ জানান, হাসপাতাল কর্তৃপক্ষ দুপুর একটা থেকে ২টার মধ্যে এমআর প্রবেশের অনুমতি দেয়। দিনের অন্য কোনো সময় তাদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে। নিষেধাজ্ঞা অমান্য করায় তাদের বিরুদ্ধে আইনী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ অভিযান অব্যহত থাকবে জানিয়ে তিনি বলেন, রোগী সেবা নিশ্চিত করতে এমআর দৌরাত্ব নিয়ন্ত্রণের চেষ্টা চলছে। অপরদিকে কোন কোন চিকিৎসক এসব পাত্তা দিচ্ছেন তাও খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করা হবে। অভিযানে সহায়তা করেন র‌্যাব-৬ গাংনী ক্যাম্পের একটি অভিযান দলের সদস্যবৃন্দ।