গাংনীতে জমি জবর দখলের অপচেষ্টা

গাংনী প্রতিনিধি: মেহেরপুর গাংনীর চৌগাছা গ্রামে বোনের জমি জবর দখলের মাধ্যমে কব্জা করেছে দু’ভাই। অসহায় বোনের শেষ সম্বল ভোগ দখলে মরিয়া তারা।
অভিযোগে জানা গেছে, চৌগাছা পশ্চিমপাড়ার মৃত বানেজ আলীর স্ত্রী রহিমা খাতুন ৮ বছর আগে অসুস্থ হয়ে বিছানাগত ছিলেন। দুই ছেলে ও তার পরিবারের লোকজনের কাছে বৃদ্ধা রহিমা খাতুন বোঝা হওয়ার মতই অবস্থা। বাঁচার আকুতি জানালেও পাষন্ড ছেলে, ছেলে বউ ও তাদের ছেলে-মেয়েদের মন গলেনি। মায়ের এ অবস্থা দেখে চিকিৎসা ও সেবার হাত বাড়িয়ে দেন রহিমার মেয়ে একই গ্রামের মৃত রবগুলের স্ত্রী রিজিয়া খাতুন। তার সেবা-শুশ্রুষায় মা সুস্থ হন। খুশিমনে তিনি রিজিয়ার নামে নিজ নামীয় বসতবাড়ির পাশের ২ শতক জমি রেজিস্ট্রি করে দেন। কিন্তু মায়ের মৃত্যুর পর ওই জমি বোনকে বুঝিয়ে দিতে টালবাহানা করতে থাকেন ছেলে ফজলু শাহ ও আমিরুল শাহ।
রিজিয়া খাতুন বলেন, আমার নামে জমি রেজিস্ট্রি করে দিলেও আমি ভাইদের কাছে অল্প কিছু টাকার বিনিময়ে জমি দেয়ার প্রস্তাব দিই। কিন্তু আমার দুই ভাই গায়ের জোরে জমি দখল করে আমাকে দখল দেয়নি। কিন্তু সংসারের স্বচ্ছলতা আনতে আমার টাকার প্রয়োজন ছিলো। বারবার ভাইদেরকে তাগাদা দিলেও তারা জমি কিনতে রাজি হয়নি। একপর্যায়ে আমার বোন সোনাভানুর কাছে আমি জমি বিক্রি করে দিই। কিন্তু সোনাভানুকেও তারা দখল দিচ্ছে না। জমি দখলে নিতে গেলে সম্প্রতি আমার ভাইসহ ছেলে ও ছেলের বউরা আমাকে মারধর করেছে। তারপরেও আমি মামলা করিনি। জমির দখল পেতে প্রশাসনের সুদৃষ্টি কামনা করেছেন অসহায় রিজিয়া খাতুন।
এ প্রসঙ্গে জানতে চাইলে অভিযুক্ত আমিরুল শাহ কোনো সদুত্তোর দিতে পারেননি। বিষয়টি পারিবারিকভাবে মিমাংসার চেষ্টা চলছে বলেও জানান তিনি।