ক্ষুদেবার্তার মাধ্যমে ইলেকট্রনিক্স যন্ত্র নিয়ন্ত্রণ করা যাবে

ইবি প্রতিনিধি: ক্ষুদেবার্তা দিয়ে ইলেকট্রনিক্স যন্ত্র নিয়ন্ত্রণের ডিভাইস আবিষ্কার করেছেন কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত পদার্থ বিজ্ঞান বিভাগের এক ছাত্র। ফলিত পদার্থ বিজ্ঞান, ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র মাহাবুল হাসান জিকু গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রেসকর্নারে সাংবাদিকদের সামনে তার আবিষ্কারের কথা তুলে ধরেন। এ যন্ত্রের মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে ইলেকট্রনিক্স যন্ত্র নিয়ন্ত্রণ করা যাবে। জিকু Using GSM Technology to control home appliance from aûwhere by SMS প্রজেক্টের অধীনে এ যন্ত্রটি আবিষ্কার করেছেন। যন্ত্রটি তৈরি করতে সে জিএসএম (গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশন) প্রযুক্তির সাহায্য নিয়েছে। বিভাগীয় শিক্ষক সহযোগী অধ্যাপক খলিলুর রহমানে তত্ত্বাবধানে দীর্ঘ ৬ মাস পরিশ্রম করে জিকু এ আবিষ্কার করেন। তার বাড়ি চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার দর্শনার শ্যামপুর গ্রামে। তার পিতা মওলা বকস একজন চাকুরিজীবি।
মাহাবুল হাসান জিকু তার আবিষ্কারের বিষয়ে জানাতে গিয়ে বলেন, এটি এমন এক ধরনের ডিভাইস যেটির মাধ্যমে মোবাইলফোনের সাহায্যে ক্ষুদেবার্তা দিয়ে ইলেকট্রনিক্স যন্ত্র চালু বা বন্ধ করা যাবে। এমনকি ইন্টারনেটের মাধ্যমেও ক্ষুদেবার্তা পাঠানো যাবে। তিনি জানান, এ যন্ত্রের মাধ্যমে ক্ষুদেবার্তা পাঠিয়ে বাড়ির ফ্যান, এসি, রেফ্রিজারেটর, বাতি, সেচপাম্পসহ যেকোনো ধরনের ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল যন্ত্রপাতি নিয়ন্ত্রণ করা যাবে। যন্ত্রের ব্যবহার পদ্ধতির বিষয়ে তিনি বলেন, দূর থেকে কোনো যন্ত্র অন বা অফ করার জন্য যন্ত্রের কাছে যাবার প্রয়োজন নেই। এজন্য একটি ক্ষুদেবার্তাই যথেষ্ট। প্রথমে কোনো যন্ত্র চালু করতে হলে অন লিখে ক্ষুদে পাঠাতে হবে জিএসএম মডিউল এর সাথে সংযুক্ত সিম এর নম্বরটিতে। অর্থাৎ যন্ত্রটির সাথে সংযুক্ত নির্দিষ্ট একটি সিম নম্বরে। ক্ষুদেবার্তা পাঠানোর সাথে সাথে জিএসএম মডিউল বা যন্ত্রটি এটি গ্রহণ করবে এবং স্বয়ংক্রিয়ভাবে অন হলে অন বা অফ হলে অফ ক্ষুদেবার্তা পাঠাবে ব্যবহারকারীর নম্বরে। বার্তা পাঠানোর পর যন্ত্রটি এটি পড়বে এবং সে অনুযায়ী কাজ করবে। আর এ পদ্ধতির মাধ্যমে যন্ত্রটি চালু হবে। একইভাবে অফ লিখে পাঠালে যন্ত্রটি বন্ধ হয়ে যাবে। এভাবে যন্ত্রটি কাজ করবে। তিনি আরও বলেন, একইসাথে অনেকগুলো ইলেকট্রনিক্স যন্ত্র চালু বা বন্ধ করা যাবে। এমনকি ব্যবহারকারী নির্দিষ্ট কোনো ইলেকট্রনিক্স যন্ত্র চালু বা বন্ধ করতে চাইলে তিনি সেটি করতে হবে। এজন্য মোবাইলের মাধ্যমে পাঠানো ক্ষুদে বার্তার নির্দেশনা অনুযায়ী কাজ করতে হবে। উদাহরণ দিতে গিয়ে মাহাবুল হাসান বলেন, কেউ সেচ পাম্প চালু করতে চাইলে প্রথমে যন্ত্রটির নির্দিষ্ট সিম নম্বরে অন লিখে ক্ষুদেবার্তা পাঠাতে হবে। ক্ষুদেবার্তা পাঠানোর সাথে সাথে পাম্প চালু হয়ে যাবে। এছাড়া ফিরতি ক্ষুদেবার্তাই পাম্প চালু হয়েছে কি-না তাই জানিয়ে দেয়া হবে।
জিকু বলেন, যন্ত্রটি আবিষ্কার করতে তার দীর্ঘ ৬ মাস সময় লেগেছে। এজন্য তার ৫ হাজার টাকা খরচ হয়েছে। যন্ত্রটি তৈরি করতে তিনি জিএসএম মডিউল, জিএসএম এন্টেনা, অরডুইনো, সংযোগ তার এবং রিলে। মাহাবুল হাসান জিকুর প্রজেক্টের তত্ত্বাবধায়ক সহযোগী অধ্যাপক খলিলুর রহমান বলেন, সে ব্যতিক্রম কিছু একটা আবিষ্কার করে দেখিয়েছে। এ যন্ত্রের মাধ্যমে জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) প্রযুক্তির মাধ্যমে চুরি হওয়া গাড়ির অবস্থান শনাক্ত করতে এ প্রযুক্তি কাজে লাগানো যাবে। এছাড়া বড় বড় কারখানা, কর্পোরেট অফিস, ব্যাংকের নিরাপত্তা ব্যবস্থায় এটি ব্যবহার করা যাবে বলে তিনি জানান। জিকু বলেন, আমি কৃষক পরিবারের ছেলে। ছোটবেলায় দেখতাম বাবাকে সেচপাম্প চালাতে খুব সকালে মাঠে যেতে হতো। তখন আমার খুব খারাপ লাগতো। শুয়ে শুয়ে ভাবতাম যদি এমন কিছু আবিষ্কার করতে পারতাম যেটার সাহায্যে বাড়িতে বসেই পাম্প চালানো যেতে পারে। এখন আমি সেটা করতে পেরে খুবই আনন্দিত। জিকু তার অভিষ্ট লক্ষ্যে পৌঁছুতে সকলের সহযোগিতা কামনা করেন।