এরশাদ-রওশন মুখোমুখি ভেঙে যাচ্ছে জাতীয় পার্টি

স্টাফ রিপোর্টার: সাবেক রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত এইচএম এরশাদ তার ভাই জিএম কাদেরকে জাতীয় পার্টির (জাপা) কো-চেয়ারম্যান ঘোষণা করার এক দিনের মাথায় দলের একটি অংশ এরশাদের স্ত্রী সংসদে বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদকে পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেছে। এর মধ্যদিয়ে জাতীয় পার্টি আবার ভাঙনের কবলে পড়েছে। গতকাল সোমবার রাতে গুলশানে রওশনের বাসায় জাপার মহাসচিব জিয়াউদ্দিন আহম্মেদ বাবলু এই ঘোষণা দেন। বাবলু দাবি করেন, দলের সভাপতিমণ্ডলী ও সংসদ সদস্যদের যৌথ সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি সাংবাদিকদের একটি লিখিত বক্তব্য পড়ে শোনান। তবে সাংবাদিকদের কোনো প্রশ্নের জবাব দেননি। তাৎক্ষণিকভাবে রওশন এরশাদেরও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
এরশাদের অনুপস্থিতিতে অনুষ্ঠিত ওই বৈঠক শেষে বাবলু বলেন, বৈঠকে যে কোনো অবস্থায় পার্টির গঠনতন্ত্র সমুন্নত রাখার সর্বসম্মত সিদ্ধান্ত হয়। গঠনতন্ত্রে কো-চেয়ারম্যনের কোনো পদ নেই। গত রোববার পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ পার্টির প্রেসিডিয়ামসহ কোনো ফোরামে আলোচনা না করে তার ছোট ভাই জিএম কাদেরকে পার্টির কো-চেয়ারম্যান ও তার উত্তরাধিকারী ঘোষণা করেন। একইভাবে পার্টির সম্মেলনের জন্য জিএম কাদেরকে প্রস্তুতি কমিটির সভাপতি ও রুহুল আমিন হাওলাদারকে সদস্য সচিব ঘোষণা করেন। এটি সম্পূর্ণ গঠনতন্ত্রবহির্ভূত। পার্টির গঠনতন্ত্রের ৩৯ ধারা বলে কাউকে কো-চেয়ারম্যান ঘোষণা দিতে পারেন না। তার এই ঘোষণার ফলে নেতাকর্মীদের মাঝে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। গত রোববার রংপুরে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ তার ছোট ভাই ও প্রেসিডিয়াম সদস্য জিএম কাদেরকে দলের কো-চেয়ারম্যান ঘোষণা করেছেন। তিনি বলেন, আজ থেকেই গোলাম মোহাম্মদ কাদের দলের কো-চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন। এ ছাড়া আমার অবর্তমানে দলের হালও ধরবেন তিনি। শিগগির ব্যবস্থা নেবেন এরশাদ
এদিকে যারা রওশনকে জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেছেন তাদের বিরুদ্ধ গঠনতন্ত্র অনুসারে ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছেন এইচএম এরশাদ। সোমবার রাত পৌনে ১০টার দিকে রংপুরের একটি হোটেলে সংবাদ সম্মেলন করে তিনি এ কথা জানান। এতে জাপার প্রেসিডিয়াম সদস্য গোলাম মোহাম্মদ (জিএম) কাদের উপস্থিত ছিলেন।
রওশনকে যারা পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেন তাদের প্রতি ইঙ্গিত করে সংবাদ সম্মেলনে এরশাদ বলেন, ওরা এটা করতে পারে না। এটা দলের গঠনতন্ত্রবিরোধী। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে দল।
কী ব্যবস্থা নেয়া হবে জানতে চাইলে জাপা চেয়ারম্যান বলেন, দল গঠনতন্ত্র অনুসারে ব্যবস্থা নেবে। তারা দলের মঙ্গল চায় না। আমি যখন দল গোছাতে চাইছি তখন এই বিশৃঙ্খলা সৃষ্টি করলো তারা।